Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

পাইলট থেকে নৌপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

প্রবীণতম ভাইস অ্যাডমিরাল বিমল বর্মাকে টপকে ভারতের পরবর্তী নৌবাহিনী প্রধান করা হল ইস্টার্ন নেভাল কমান্ডের প্রধান কর্মবীর সিংহকে। সেখানে এই প্রথম নৌবাহিনীর কোনও পাইলট এর প্রধান হলেন। বর্তমানে তিনি বিশাখাপত্তনমে ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডার ইন চিফ পদে রয়েছেন। বর্তমান নৌবাহিনী প্রধান সুনীল লাম্বা আগামী ৩০ মে অবসর নেবেন। পরদিন অর্থাৎ ৩১ মে দায়িত্ব নেবেন কর্মবীর।
১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন কর্মবীর। মুম্বইয়ের কলেজ অফ নেভাল ওয়েলফেয়ার থেকে স্নাতক করেন। তারপর ১৯৮০ সালের জুলাই মাসে ভারতীয় নৌবাহিনীতে যোগ দেন। ১৯৮২ সালে হেলিকপ্টার পাইলট হিসাবে দায়িত্ব নেন। ২০১৭ সালের অক্টোবর থেকে তিনি ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডার ইন চিফ হিসাবে দায়িত্বভার সামলাচ্ছেন।
গত শনিবার পরবর্তী নৌবাহিনী প্রধান হিসাবে কর্মবীর সিংহের নাম ঘোষণার পর জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রায় ৩৯ বছর ধরে নৌবাহিনীর বিভিন্ন দায়িত্ব সামলেছেন তিনি। গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস রাণা ও আইএনএস দিল্লি পরিচালনা করা ছাড়াও ওয়েস্টার্ন ফ্লিটের ফ্লিট অপারেশন অফিসার হিসাবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাইলট

২৭ ফেব্রুয়ারি, ২০১৯
২৮ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ