Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, ১৫ শাবান ১৪৪০ হিজরী।

সীমান্তেই ৩২ ঘণ্টা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক। তার সঙ্গে ছিল বৈধ পাসপোর্টও। তবু সীমান্ত পেরোতে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের হাতে প্রায় ৩২ ঘণ্টা আটকা থেকে চরম হেনস্থার শিকার হল ৯ বছরের এক বালিকা। চলতি সপ্তাহের প্রথম দিকের এই ঘটনা প্রকাশ্যে আসায় ফের হইচই শুরু হয়েছে আমেরিকা জুড়ে। সেই সঙ্গে গোটা ঘটনায় ট্রাম্প প্রশাসনের ‘কাস্টমস অ্যান্ড বর্ডার পেট্রল’ (সিবিপি) দফতরের ভ‚মিকা নিয়েও বড়সড় প্রশ্ন উঠেছে।
মেক্সিকোর টিউয়ানায় থাকে বছর নয়ের জুলিয়া ইসাবেল আমপারো মেডিনা। দক্ষিণ ক্যালিফর্নিয়ার একটি স্কুলে পড়ে সে আর তার বড় ভাই ১৪ বছরের অস্কার। সান ইসিড্রো সীমান্ত পেরিয়ে নিয়মিত তারা স্কুলে যাতায়াত করে।
গত সপ্তাহের প্রথমে কোনও একদিন সে রকম ভাবেই স্কুলে যাচ্ছিল জুলিয়ারা তাদেরই এক প্রতিবেশীর গাড়িতে। কিন্তু চেক পয়েন্টে গাড়ির প্রবল চাপ থাকায় তারা ঠিক করে হেঁটেই সীমান্ত পেরোবে। সেই মতো মাঝ রাস্তায় গাড়ি থেকে নেমে হাঁটা শুরু করে জুলিয়া আর তারা। কিন্তু সিবিপি দফতরের কর্মকর্তাদের কাছে কাগজপত্র দেখাতে গিয়েই বিপত্তি বাধে।
জুলিয়ার মা থেলমা গ্যালাক্সিয়া সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সীমান্তরক্ষী বাহিনীর কর্মকর্তাদের তার মেয়ে পাসপোর্ট দেখালে তারা জানান পাসপোর্টের ছবি আর জুলিয়ার মুখের মিল নেই। তারা দাবি করেন, পাসপোর্টের মেয়েটি জুলিয়া নয়। তার কোনও সম্পর্কিত বোনের ছবি। এমনকি জুলিয়ার বড় ভাই অস্কারকে দিয়ে লিখিয়েও নেওয়া হয় যে জুলিয়া তার নিজের বোন নয়।
প্রায় ৩২ ঘণ্টা জুলিয়াকে আটকে রাখার পরে কর্মকর্তারা নিশ্চিন্ত হন যে সে মার্কিন নাগরিক। তারপর তাকে ছেড়ে দেওয়া হয়। তবে ছাড়া পেয়েও আতঙ্ক কাটেনি মেয়েটির। মাকে দেখার পরে হাউহাউ করে কেঁদে ফেলে সে। বলে, ‘আমি খুব ভয় পেয়ে গিয়েছিলাম। কেউ আমার সঙ্গে ছিল না। ওরা কিছুতেই বিশ্বাস করছিল না যে পাসপোর্টের ছবিটা আমারই।’
সিবিপি-র এক মুখপাত্র অবশ্য জানিয়েছেন, জিজ্ঞাসাবাদের সময়ে জুলিয়া প্রথমে তাদের কিছু ভুল তথ্য দিয়েছিল। সে জন্যই দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা তাকে আটকে রাখে। সেই তথ্যটা ঠিক কী, তা খোলসা করেননি ওই মুখপাত্র। শুধু জানিয়েছেন, কেউ বৈধ মার্কিন নাগরিক কি না, তা জানার জন্য তাদের কিছু নির্দিষ্ট প্রশ্ন ও প্রক্রিয়া থাকে। যার জবাব জুলিয়া ঠিকমতো দেয়নি বলেই অভিযোগ তার।
‘আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন’ নামে এক সংগঠন অবশ্য বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সিবিপি-র বিরুদ্ধে মামলা দায়ের করেছে। সূত্র : নিউইয়র্ক টাইমস।

 



 

Show all comments
  • আনোয়ার শেখ ২৫ মার্চ, ২০১৯, ৩:৪৭ এএম says : 0
    কাজটা একদম ঠিক হয় নাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সীমান্ত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ