Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, ১৫ শাবান ১৪৪০ হিজরী।

ফের ভোটকেন্দ্র ফাঁকা

তৃতীয় দফা উপজেলা নির্বাচন

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

তৃতীয় দফার উপজেলা নির্বাচনেও ভোটারদের উপস্থিতি তেমন ছিল না। সাতক্ষিরার কলারোয়া উপজেলায় একটি কেন্দ্রে দেখা গেছে ৩ ঘন্টা অপেক্ষার পর একজন ভোটার ভোট দিতে এসেছেন। ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বালিয়াডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে সাড়ে ৫ ঘটনায় পড়ে ১০ ভোট। সারাদেশে ভোটকেন্দ্রে দেখা গেছে প্রায় অভিন্ন চিত্র। কোনো কেন্দ্রে কর্মকর্তারা বসে গল্পগুজন করছেন, কোনো কেন্দ্রের রুমে ছাগল ঘুরছে, কোথাও কুকুর ঘুমিয়ে রয়েছে, কোথাও পুলিং অফিসাররা ঝিমাচ্ছেন। তবে যথারীতি অনিয়ম তথা আগের রাতেই ব্যালটে সিল মেরে বাক্স ভর্তি, ভোটকেন্দ্র দখল, ব্যালট ছিনতাই, সংঘাত-সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া, প্রার্থীর নির্বাচন বর্জন ইত্যাদি ঘটনায় কিশোরগঞ্জের কটিয়াদি উপজেলা এবং কয়েকটি উপজেলার কিছু কেন্দ্রে ভোট স্থগিতের মধ্য দিয়ে শেষ হয়েছে উপজেলা নির্বাচন। গতকাল ২৫ জেলার ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ করে নির্বাচন কমিশন। তবে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ভোটার পার্সেন্টেজ ইজ নট ম্যাটার। ভোটার হার কত হলো এটা নিয়ে কমিশনের মাথাব্যথা নেই। শান্তিপূর্ণভাবে নির্বাচন হয়েছে কিনা সেটি গুরুত্বপূর্ণ।
পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে দেশের অধিকাংশ রাজনৈতিক দলের বর্জনের মধ্যে তৃতীয় ধাপে উপজেলা নির্বাচন শেষ হয়েছে নিরুত্তাপ ভাবে। এবার দলীয় ভিত্তিতে অনুষ্ঠেয় উপজেলা নির্বাচনে বিএনপি, বাম গণতান্ত্রিক ফ্রন্ট ও ইসলামী আন্দোলন বাংলাদেশসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল ও জোট অংশগ্রহণ থেকে বিরত রয়েছে। ফলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও ক্ষমতাসীন দলের বিদ্রোহীদের মধ্যেই মূল প্রতিদ্ব›দ্বীতার নির্বাচন হয়। এদিকে কক্সবাজারের পেকুয়া উপজেলার মগনামায় ইউনিয়নের দক্ষিণ মগনামা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে ৪ জন গুলিবিদ্ধ হয়েছে। বিভিন্ন জায়গায় কারচুপির অভিযোগে চেয়ারম্যান প্রার্থীরা ভোট বর্জন করেছে। তবে অনিয়মের অভিযোগে ৭ উপজেলার ১৪ কেন্দ্রের ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। গতকাল রোববার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে তৃতীয় ধাপের ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, পারসেনট্যান্স কত হলো এটা নিয়ে মাথাব্যথা নেই। মূল কথা হলো শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে কিনা। ভোটের আগে রাতেই ব্যালট বক্স ভর্তি, ভোট কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই, সংঘাত-সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া, গ্রেফতার ও কয়েকটি কেন্দ্রের ভোট স্থগিতের মধ্য দিয়ে গতকাল শেষ হলো তৃতীয় ধাপের ভোট। এ রিপোর্ট লেখা পযন্ত ভোট গণননা চলছিল। গতকাল সকাল ৮টায় দেশের সাত বিভাগের ২৫ জেলার ১১৭টি উপজেলায় একযোগে ভোট শুরু হয়। তবে অন্তত ২০টি উপজেলার বিভিন্ন কেন্দ্রে বেলা ১২টা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের সমর্থকদের মধ্যে জাল ভোট দেওয়া ও প্রভাব বিস্তারের অভিযোগের কারণে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। কোথাও কোথাও সংঘর্ষ ঘটে। এর ফলে এসব উপজেলার বিভিন্ন কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে। উপজেলাগুলোতে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। বিকাল ৪টা পর্যন্ত এক টানা ভোট গ্রহণ শেষে এখন শুরু হয়েছে ভোট গণনা। এর মাধ্যমে এসব উপজেলায় নতুন উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন। দেশের বিভিন্ন উপজেলা প্রতিনিধিদের, নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল বেশ কম। এদিকে ব্যালটে জাল ভোটের অভিযোগ আসায় কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার সবগুলো কেন্দ্রে ভোটগ্রহণ সকাল থেকে স্থগিত রাখা হয়। ছাড়া কক্সবাজারের পেকুয়া উপজেলার মগনামা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চট্টগ্রামের চন্দনাইশের একটি কেন্দ্রে গোলাগুলি ও হাঙ্গামার ঘটনা ঘটে। তবে আইনশৃঙ্খলা বাহিনী ওই দুই কেন্দ্রের পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে ভোটগ্রহণ নির্বিঘœ রাখে। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ র‌্যাব, আনসার, এপিবিএন পাশাপাশি বিডিআর ও সেনাবাহিনীও মোতায়েন করা হয়। তবে অনেক কেন্দ্রই এমন লাইনের দেখা মেলেনি। এ পর্যায়ে সাত বিভাগের ২৫ জেলার ১১৭টি উপজেলায় ১ হাজার ৩৭৬ জন প্রার্থী নির্বাচনে অংশ নেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৫৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬০৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪১৪ জন প্রতিদ্ব›িদ্বতা করেন।
ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ইসি সচিবের কাছে উপজেলায় ভোটের হার কম হওয়ার কারণ জানতে চাইলে সাংবাদিকদের বলেন, ‘কমিশন বলেছেন অনেক দল নির্বাচন করেনি। প্রথম দফায় উপজেলা নির্বাচনে ৪৩ শতাংশ ভোট পড়েছে। দ্বিতীয় দফায় রাঙ্গামাটি জেলা বাদ দিয়ে ৪১ শতাংশ ভোট পড়েছে। রাঙ্গামাটির ফলাফল যদি আমরা পাই, তাহলে গড়ে আমাদের মনে হয় ৪৫ শতাংশ হবে। আর তৃতীয় ধাপে আমরা ৪০ থেকে ৪৫ শতাংশ ভোট পড়েছে বলে ধারণা করছি। তিনি বলেন, একটি রাজনৈতিক জোট নির্বাচনে অংশ নেয়নি। তারা কিন্তু ভোটে আসেনি। অপরদিকে ভোটারদের ভোটকেন্দ্রে না আসার জন্য তাদের প্রচারণা আছে। এসব আপনাদের খেয়াল রাখতে হবে। পারসেনট্যান্স ইজ নট দ্যা মেটার। পারসেনট্যান্স কত হলো এটা নিয়ে আমাদের মাথাব্যথা নেই। আমাদের বিষয়টা হলো শান্তিপূর্ণভাবে নির্বাচনটা অনুষ্ঠিত হয়েছে কিনা-নির্বাচন কমিশন এমন বলেছেন। গত দুই দফায় ভোটের হার কম হওয়ায় নির্বাচন গ্রহণযোগ্যতা হারায় কিনা এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, আমাদের দেশের কোনো আইন নেই, যে কত শতাংশ ভোট দিতে হবে বা গ্রহণযোগ্যতার জন্য কত শতাংশ ভোট পড়তে হবে। গতকাল ২৫ জেলার ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ করে নির্বাচন কমিশন। অনিয়মের কারণে ১৪টি কেন্দ্রে ভোট বন্ধ করা হয়েছে। স্থগিত করা হয়েছে কিশোরগঞ্জের কটিয়াদির নির্বাচন। এবিষযে ইসি সচিব বলেন, কটিয়াদিতে অনিয়মের প্রমাণ পাওয়ায় একজন অতিরিক্ত পুলিশ সুপার ও একজন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের সংবাদদাতাদের প্রেরিত সংবাদে জানা যায় :
বরিশাল ব্যুরো : ভোটারদের অনাগ্রহ আর ভোট প্রদানে উদাসীনতার মধ্যেও প্রভাবশালী প্রার্থীদের বুথ দখল আর ব্যালট পেপারে অবাধে সীল মারা সহ প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের ওপর হামলা এবং নানা অনিয়মের ঘটনা ঘটে। বেশীরভাগ ভোট কেন্দ্রেই ভোটারের অপেক্ষায় দিন কাটিয়েছেন নির্বাচন কর্মকর্তারা। অনেক কেন্দ্রে ভোটারের চেয়ে ভোটকর্মী ও আইন-শৃংখলা বাহিনীর লোকই বেশী লক্ষ্য করা গেছে। দক্ষিণাঞ্চলের ৪২ উপজেলা পরিষদের মধ্যে ১৪টির ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।
বরিশালে উজিরপুরের ভবানীপুরে হাজী ইব্রাহিম মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৭-৮ যুবক প্রবেশ করে পোলিং অফিসারের কাছ থেকে ব্যালট বই নিয়ে নৌকা সহ সমমনা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর পক্ষে সীল মেরে রেখে চলে যায়। আইন-শৃঙ্খলা বাহিনীর সামনে এ ঘটনা ঘটলেও পোলিং অফিসার ও ভোট কর্মীরা কিছু বলতে সাহস করেননি।
কুষ্টিয়া থেকে স্টাফ রির্পেটার জানান, কুষ্টিয়ার মিরপুরে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী কামারুল আরেফিনের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ এনে জাসদ সমর্থিত স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ফারুকুজ্জামান জন ভোট বর্জন করেছেন। দুপুরে তিনি ভোট বর্জনের ঘোষণা দেন।
দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান, কুষ্টিয়ার দৌলতপুরে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। তবে প্রতিটি ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল কম। বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে কোন কেন্দ্রেই ভোটার উপস্থিতি বা ভোটারদের দীর্ঘ লাইন চোখে পড়েনি।
ফরিদগঞ্জ(চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, কোন রকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই নিরুত্তাপ ভোট হয়েছে চাঁদপুরের ফরিদগঞ্জে সকালের দিকে কেন্দ্রে কিছু ভোটার উপস্থিত থাকলেও দিন বাড়ার সাথে সাথে ভোটার কমতে থাকে। এদিকে আ.লীগের বিদ্রোহী প্রার্থী তোফায়েল আহাম্মেদ ভূইয়া দুপুরে তার বাড়িতে সংবাদ সম্মেলন করে ভোট বর্জন করেছেন।
ঈশ্বরঘঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নিজ দল সমর্থিত প্রার্থীর তীব্র প্রতিদ্ব›দ্বীতার সম্মুখীন হচ্ছেন। ভোটারদের কাছে তাদের পরিচয় বিদ্রোহী হলেও তারা এই প্রতিদ্ব›দ্বীতাকে দলের বিরুদ্ধে বিদ্রোহ বলতে রাজী নন।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠি সদর ও কাঁঠালিয়ায় অনিয়ম ও কেন্দ্র দখল করে জাল ভোট প্রদানের অভিযোগে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র তিন চেয়ারম্যান প্রার্থী ভোট বর্জন করেছেন। ঝালকাঠি সদরে নৌকা প্রতীকের প্রধান প্রতিদ্ব›দ্বী দলের বিদ্রোহী প্রার্থী সৈয়দ রাজ্জাক আলী সেলিম (আনারস), কাঁঠালিয়ায় বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী গোলাম কিবরিয়া সিকদার (কাপ পিরিচ) ও মো. জাহাঙ্গীর জোমাদ্দার (দোয়াত কলম) ভোট বর্জন করেন।
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, শৈলকুপায় সংঘর্ষ কালীগঞ্জে জাল ভোট প্রদানসহ হতাশাজনক ভোটার অনুপস্থিতির মধ্য দিয়ে ভোট সম্পন্ন হয়েছে। তবে নির্বাচনী পরিবেশ ছিল একেবারেই শান্ত। ছিল না কোন কোলাহক মুখর পরিবেশ। ভোটাররা নীরবে এসে ভোট দিয়ে ভোটকেন্দ্র ত্যাগ করতে দেখা যায়। শৈলকুপার মীর্জাপুর কেন্দ্রে আওয়ামী লীগের নৌকা ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ায় ৫ জন আহত হন।
কলারোয়া (সাতক্ষীরা) উপজেলা সংবাদদাতা জানান, ভোটের পূর্ব রাতে তুলসীডাঙ্গা ভোট কেন্দ্রের পাশে, উপজেলা চেয়ারম্যানের বাসভবনে, মুরারিকাটি ও সোনাবাড়িয়া বাজারে কয়েকটি বিক্ষিপ্ত সংঘর্ষে ১৫ জন আহত হওয়ার কারণে ভীতিকর এবং উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে গতকাল রবিবার কলারোয়া উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে নির্বাচন চলাকালে সকাল সাড়ে ৯ টায় বাটরা ভোট কেন্দ্রে বাইরে এক হামলায় আত্তাপ(৫০) নামে এক ব্যক্তি আহত হয়েছে।
কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান, কেন্দ্রে প্রবেশ করে জোরপূর্বক জাল ভোট দেয়ার অভিযোগে ঝিনাইদহের কালীগঞ্জের ১৫ নং ঈশ্বরবা দাখিল মাদরাসা কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধ করে দেয়া হয়েছে। একই সময় দুলালমুন্দিয়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আব্দুল্লআহ আল মামুনকে মারপিট করেছে। এসময় পুলিশ শাহিন নামের এক পোলিং এজেন্টকে আটক করেছ্।ে
ল²ীপুর জেলা সংবাদদাতা জানান, সকাল থেকে জেলার রামগঞ্জ উপজেলার ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি না থাকলেও দুপুরের পর কেন্দ্র গুলোতে আওয়ামী লীগের নেতাকর্মীরা ঢুকে প্রিসাইডিং অফিসার থেকে ব্যালট পেপার কেড়ে নিয়ে প্রকাশ্যে সিল মারতে দেখা গেছে। এসময় জাল ভোট দেয়ার অপরাধে উপজেলার ভোলাকোট ইউনিয়নের দেহলা ভোট কেন্দ্র থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট ৬ জনকে আটক করে থানা পুলিশের হাতে সোপর্দ করে।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে নির্ধারিত সময়ে ভোট গ্রহণ শুরু হলেও ভোটার উপস্থিতি খুবই কম দেখা গেছে। এর মধ্যে কালকিনি উপজেলার রমজানপুর ইউনিয়নের জজিরা কেন্দ্র তিন ঘন্টায় একটি বুথে একটি ভোট পড়েছে। আর দু’এক জন করে ভোটার কেন্দ্রে আসছে আর শান্তিপূর্নভাবে ভোটাধিকার প্রয়োগ করে ফিরে যাচ্ছে।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার জিয়নপুর ২৭ নং ভোট কেন্দ্রে নৌকা প্রতীকে সিল মারার অভিযোগে কেন্দ্রটির সহকারী প্রিজাইডিং অফিসার আটক হয়েছে। সকাল সাড়ে ৯ টার দিকে উপজেলার জিয়নপুর খাঁ পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এই ঘটনা ঘটে। আটক ওই কর্মকর্তার নাম রুহুল আমিন। তিনি দৌলতপুরের খোর্দ ছাতিয়ান সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক।
পাকুন্দিয়া(কিশোরগঞ্জ)উপজেলা সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে বিভিন্ন ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি খুবই কম ছিল। পাশাপাশি উপজেলা সদর বাজারসহ রাস্তাঘাটে লোকজনের উপস্থিতিও ছিলো খুব কম।
পটিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদাতা জানান, নির্বাচনে চট্টগ্রামের পটিয়ায় জাল ভোট দিতে গিয়ে ধরা পড়েছে এসএসসি পরীক্ষার্থীসহ ৪ জন। তারা হলেন- উপজেলার কেলিশহর ইউনিয়নের রতনপুর এলাকার বোরহান উদ্দিন (১৫), আবির হোসেন (১৬), রুবেল আলম (১৭) ও মো. এমরান (১৭)। সকাল ১০টায় কেলিশহর পূর্ব রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাল ভোট দেওয়ার সময় হাতেনাতে নিবার্হী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা আটক করেন।
রাজৈর(মাদারীপুর)উপজেলা সংবাদদাতা জানান, বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে ভোট গ্রহন শেষ হয়েছে। তবে ভোটার উপস্থিতি বিভিন্ন কেন্দ্রে খুবই কম দেখা গেছে। এর মধ্যে কালকিনি উপজেলার রমজানপুর ইউনিয়নের জজিরা কেন্দ্রে প্রথম তিন ঘন্টায় একটি বুথে একটি ভোট পড়েছে। ¯œানঘাট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুপুর ২টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ৭টি। এছাড়াও রাজৈর উপজেলার খালিয়া রাজারাম ইনইস্টিটিট কেন্দ্রে বিকাল সাড়ে ৩টায় ভোট পড়েছে মাত্র ৪৬টি। এছাড়া রাজৈর উপজেলার শাখারপাড়, বাজিতপুর, ইশিবপুর, পশ্চিম রাজৈর, সরমঙ্গল, টেকেরহাট পপুলার স্কুলসহ বেশ কয়েকটি কেন্দ্রে ধাওয়া পাল্টা ধাওয়া ও উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়।



 

Show all comments
  • Md Salim Mollik ২৫ মার্চ, ২০১৯, ৩:২৩ এএম says : 0
    “ফের ভোটকেন্দ্র ফাঁকা” ভোটার ভোটার ডাকপাড়ি, ভোটার গেলি কারবাড়ী,আয়রে ভোটার কেন্দ্রে আয়,ভোটের বাক্স খালিযায়, দিনশেষে লক্ষ ভোটার গননায় হয়!!
    Total Reply(0) Reply
  • Md Mosharaf Hossain ২৫ মার্চ, ২০১৯, ৩:২৪ এএম says : 0
    হাস্যকর নির্বাচন
    Total Reply(0) Reply
  • Al Muzahid ২৫ মার্চ, ২০১৯, ৩:২৪ এএম says : 0
    কি সিস্টেম চালু হলোরে বাবা।
    Total Reply(0) Reply
  • Sheikh Řåmím Īşłăm Đįp ২৫ মার্চ, ২০১৯, ৩:২৬ এএম says : 0
    আইডি কার্ড কে এখন মানুষ শুধু ছিম রেজিস্ট্রেশন করার জন্য ব্যবহার করে....ছিম রেজিস্ট্রেশন করার জন্যই এখন লোকেরা ভোটার আইডি কার্ড বানায়....
    Total Reply(0) Reply
  • Mamun Abdullah ২৫ মার্চ, ২০১৯, ৩:২৭ এএম says : 0
    যাক ভালই হলো রাত জেগে আর কষ্ট করা লাগবে না!
    Total Reply(0) Reply
  • Jany Alam ২৫ মার্চ, ২০১৯, ৩:২৮ এএম says : 0
    বর্তমানে নির্বাচন মানেই এক তামাসা!!! এ জন্য মানুষ আর কষ্ট করে ভোট দেয়ার প্রয়োজন মনে করে না। এতকিছু না করে বাংলাদেশে আওয়ামী একনায়কতন্ত্র দেশ হিসেবে আইন পাশ করে নিলেই'তো হয়।
    Total Reply(0) Reply
  • Anwar Hossain ২৫ মার্চ, ২০১৯, ১০:৪৮ এএম says : 0
    18 Kurtis People Like This Picture. (18.0000000 Like) 18 Kurtis People Like This Picture. (18.0000000 Like) 18 Kurtis People Like This Picture. (18.0000000 Like)
    Total Reply(0) Reply
  • Evan Hussain ২৫ মার্চ, ২০১৯, ১:৫৭ পিএম says : 0
    ব্যাপক বিনোদন। জনগণের টাকা এভাবে অপচয় না করে ভোটিং সিস্টেম উঠায় দিলেই হয়ে যায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোট

১২ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ