Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিডনিতে খুলে ফেলা হলো ব্যানার!

ক্রাইস্টচার্চে নিহতদের শ্রদ্ধা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় ভয়াবহ ধাক্কা খেয়েছে গোটা বিশ্ব। হতাহত ও তাঁদের পরিবারের প্রতি সহমর্মিতা জানানোর পাশাপাশি সন্ত্রাসের বিপক্ষে দৃঢ় অবস্থান নিয়েছেন প্রায় সবাই। সেই হামলা থেকে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছে বাংলাদেশ ক্রিকেট দলও। সারা দুনিয়াতে চলছে এ হামলার নিন্দা, সবাই জানাচ্ছেন হতাহত ব্যক্তিদের প্রতি সহমর্মিতা। কিন্তু এ নিয়ে নিউজিল্যান্ডের রাগবি দল ক্রুসেডারস সমর্থকদের হয়েছে অন্যরকম অভিজ্ঞতা। সন্ত্রাসী হামলায় হতাহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি তারা একটি ব্যানার টাঙিয়েছিল সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। মাঠের নিরাপত্তাকর্মীরা সে ব্যানার সরিয়ে ফেলার নির্দেশ দেন।
ভয়াবহ সেই সন্ত্রাসী হামলায় নিহত হন ৫০ জন। আহতের সংখ্যাও কম নয়। গতকাল রাতেই প্রথম মাঠে নেমেছিল নিউজিল্যান্ডের রাগবি দল ক্রুসেডারস। হতাহত ও তাঁদের পরিবারের প্রতি শ্রদ্ধা ও সমবেদনা জানিয়ে গ্যালারিতে দুটি ব্যানার টাঙিয়েছিলেন ক্রুসেডারস সমর্থকেরা। ব্যানারে লেখা ছিল ‘ক্রাইস্টচার্চ স্ট্রং #লাভওভারহেইট এবং কিয়া কাহা ক্রাইস্টচার্চ।’ সিডনি ক্রিকেট গ্রাউন্ডের নিরাপত্তাকর্মীরা ব্যানার দুটো খুলে ফেলার নির্দেশ দেন দলটির সমর্থকদের। ব্যাপারটি মেনে নিতে পারেননি তাঁরা।
প্রতিবাদ জানিয়ে নিজেদের টুইটার পেজে তাঁরা লেখে, ‘এসসিজি নিরাপত্তাকর্মীরা এই মাত্র ব্যানার খুলে ফেলার নির্দেশ দিলেন, ক্রাইস্টচার্চ হামলায় হতাহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তা টাঙানো হয়েছিল। কিছু সময় আছে, যখন খেলার চেয়ে কিছু ব্যাপার বড় হয়ে ওঠে। এটা তেমন কিছুই ছিল এবং তোমরা (নিরাপত্তাকর্মীরা) ভুল করলে।’
সিডনি ক্রিকেট গ্রাউন্ডের ওয়েবসাইটে বলা হয়, লেখা কিংবা ছবিসংবলিত যেকোনো ব্যানারকে সিডনি ক্রিকেট ও স্পোর্টস ট্রাস্ট আক্রমণাত্মক আর বৈষম্যমূলক বলেই মনে করে। কিন্তু মাঠে উপস্থিত সমর্থকেরা নিজেদের মতো করেই শ্রদ্ধা জানিয়েছে হতাহত ব্যক্তিদের প্রতি। হাতে হাত ধরে পাশাপাশি হেঁটেছেন ক্রুসেডারস ও ওয়ারাতাহাস (অস্ট্রেলিয়ার রাগবি দল) সমর্থকেরা। এরপর গোলাকার বৃত্ত বানিয়ে তাঁরা নীরবতাও পালন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রাইস্টচার্চে নিহত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ