Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের উন্নয়ন এগিয়ে নিতে পর্যবেক্ষকের ভূমিকায় সাংবাদিকরা

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, রাজনীতিবিদরা সিদ্বান্ত গ্রহণ করেন, আর সরকারী কর্মচারীরা সেগুলো বাস্তবায়ন করে। সিদ্বান্ত গ্রহণ ও বাস্তবায়নে কোন অসংগতি বা ভুল থাকলে সে গুলো সাংবাদিকরা তা তুলে ধরেন। দেশের উন্নয়নকে সঠিকভাবে এগিয়ে নিতে সাংবাদিকরা মনিটর বা পর্যবেক্ষকের ভূমিকা পালন করে থাকে।
গতকাল রোববার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)এটুআই এবং বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের জন্য ডিজিটাল বাংলাদেশ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, রাজনীতিবিদও সরকারী কর্মচারীদের গঠনমূলক সমালোচনার মাধ্যমে সাংবাদিকরা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সরকারি সিদ্বান্ত গ্রহণ ও বাস্তবায়নে কোন অসংগতি বা ভুল থাকলে সাংবাদিকরা তা তুলে ধরেন। ফলে, ভুল সংশোধনের মাধ্যমে সিদ্বান্তগুলো সঠিকভাবে বাস্তবায়ন সম্ভব হয়।
প্রতিমন্ত্রী বলেন, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক সহদেশ-বিদেশের সব সংবাদ সাংবাদিকদের মাধ্যমেই সরকারের নীতি-নির্ধারক ও জনগণ জানতে পারছে। ফলে উন্নয়ন সাংবাদিকতার মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়নে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রতিমন্ত্রী এসময় দেশের উন্নয়নের ধারা অব্যাহত রেখে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে সাংবাদিক সমাজের সহযোগিতার আহবান জানান। এ ছাড়া উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের সাংবাদিকতা পেশাকে আরো সমৃদ্ধ করতে সাংবাদিকদের তথ্য-প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির প্রতিও প্রতিমন্ত্রী গুরুত্বারোপ করেন। তিনি বলেন, সাংবাদিকদের তথ্য-প্রযুক্তি বিষয়ে দক্ষতা বৃদ্ধিতে ডিজিটাল বাংলাদেশ বিষয়ক কর্মশালার উদ্যোগটি অত্যন্ত প্রসংশনীয়।
পিআইবি’র মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মীর মো, নজরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, এটুআই এর প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব মো, মোস্তাফিজুর রহমান, পিআইবি’র পরিচালক (প্রশাসন ও প্রশিক্ষণ) মো, ইলিয়াস ভুইয়া, বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সভাপতি শ্যামল সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিক

১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ