Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

পাবনায় কেমিক্যাল দূষণে বিষাক্ত পরিবেশ

পাবনা থেকে স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ১:২৪ এএম

পাবনার সুজানগর উপজেলা বাসিন্দারা অবৈধ কারখানার বর্জ্য দুষণে নিপতিত হয়ে পড়েছেন। এই বর্জ্য ফসলী জমির উর্বরতা নষ্ট করছে, বর্জ্য পানি গড়িয়ে চলে যাচ্ছে আশপাশের নদী-জলাশয়ে, ফলে মাছেরও ক্ষতি হচ্ছে। পরিবেশ ক্রমেই হয়ে উঠেছে বিষাক্ত ।
প্রভাবশালী এক ব্যক্তি পানি উন্নয়ন বোর্ডের কাছ থেকে মাছ চাষের কথা বলে সাতবাড়িয়া এলাকায় জমি লীজ নিয়ে মাছ চাষের পরিবর্তে সেখানে মামা-ভাগ্নে প্রসেসিং এন্ড ডাইং কারখানা গড়ে তোলেন প্রায় ৫ বছর আগে। কারখানার কেমিক্যাল বর্জ্য দূষণ ও দুর্গন্ধে এলাকাবাসীর জীবন দুর্বিসহ হয়ে উঠেছে। কোথাও কাউকে কিছু বলে কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না। উপরন্তু তাদের পেশীশক্তি আশপাশের বাসিন্দাদের অন্যত্র চলে যেতে হুমকি দিচ্ছেন। এলাকাবাসী সূত্রে জানা গেছে, ঐ উপজেলার সাতবাড়িয়া গ্রামের মৃত আব্দুস সামাদ খানের পুত্র শাহীন হোসেন খান একই স্থানে সুতা প্রসেসিং করতে ২টি কারখানা গড়ে তোলেন। সুতা রঙে ব্যবহৃত কেমিক্যাল বর্জ্য ভূমি, নদী-জলাশয়ে যাচ্ছে। ফলে পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেমিক্যাল

২৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন