Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

অনুমতি ছাড়া আর্থিক প্রতিষ্ঠানে বিজনেস সেন্টার নয়

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

এখন থেকে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের যে কোনো ব্যবসায় উন্নয়ন কেন্দ্র করতে হলে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি লাগবে। এছাড়া এ কেন্দ্রে আমানত গ্রহণ বা ঋণ/লিজ প্রদান সংক্রান্ত কোনো আর্থিক লেনদেন করা যাবে না। গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।
আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের শাখা/বুথ স্থাপন/স্থানান্তরের পাশাপাশি যে কোনো ধরনের ব্যবসায় উন্নয়ন কেন্দ্র (বিজনেস ডেভেলপমেন্ট সেন্টার/কাস্টমার সার্ভিস সেন্টার/কল সেন্টার/ইউনিট অফিস/সেলস অফিস ইত্যাদি যে নামেই অভিহিত করা হোক না কেন) স্থাপনের জন্য পরিচালনা পরিষদের সিদ্ধান্তের কপিসহ নির্দিষ্ট ছকে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদনের জন্য আবেদন করতে হবে।
সার্কুলারে আরও বলা হয়েছে, এ ধরনের স্থাপনায় আমানত গ্রহণ বা ঋণ/লিজ প্রদান সংক্রান্ত কোনো আর্থিক লেনদেন সম্পাদন করা যাবে না। তবে এলাকা ভিত্তিক গ্রাহক সেবা, পরামর্শ প্রদান, অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তিকরণ, প্রতিষ্ঠানের মানব সম্পদ উন্নয়নসহ সরাসরি অর্থায়ন ব্যবসা নয় এমন কার্যক্রম পরিচালনা করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন