Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

নাটকীয় ম্যাচে ডাচদের হারিয়ে জার্মানির প্রতিশোধ

ইউরো ২০২০ বাছাই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ৩:৫৬ এএম | আপডেট : ৪:২৭ এএম, ২৫ মার্চ, ২০১৯

প্রথমার্ধে দুর্দান্ত জার্মানি এগিয়ে গেল দুই গোলে। দ্বিতীয়ার্ধের শুরুতে আরো দুর্দান্তভাবে তা শোধ করে ঘুরে দাঁড়ালো নেদারল্যান্ডস। ক্ষণে ক্ষণে রং বদলানো আমস্টার্ডামের নাটকীয় ম্যাচে শেষ পর্যন্ত পেরে উঠলো না স্বাগতিকরা। দুর্দান্ত জয়ে উয়েফা ইউরো ২০২০ বাছাই শুরু করলো চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

রোববার রাতে আমস্টার্ডামের ইয়ুহান ক্রুইফ স্টেডিয়ামে সি গ্রুপে স্বাগতিকদের ৩-২ গোলে হারায় জোয়াকিম লোয়ের দল। বিজয়ী দলের হয়ে একটি করে গোল করেন লেরয় সানে, সের্গে জিনাব্রি ও নিকো শুলস। রাশিয়া বিশ্ব কাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর উয়েফা নেশন্স লিগেও অবনমন হওয়া দলটি এই ম্যাচ দিয়ে নিজেদের গুছিয়ে নেয়ার আভাস দিলো।

ঘরের মাঠে টানা ছয় ম্যাচে জয় ও সব মিলে শেষ ১৯ ম্যাচে মাত্র দুই পরাজয়ের পরিসংখ্যান নিয়ে মাঠে নামে নেদারল্যান্ডস। সর্বশেষ সাক্ষাতে এই মাঠেই গত অক্টোবরে উয়েফা নেশন্স কাপে জার্মানিকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল ডাচরা।

দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা এই ম্যাচেও অব্যাহত রাখেন জার্মান কোচ। গত সপ্তায় সার্বিয়ার বিপক্ষে ১-১ ড্রয়ের প্রীতি ম্যাচের একাদশে এদিন সাতটি পরিবর্তন আনেন লো। সেই তালিকায় ছিলেন টিমো ভের্নারও। লোয়ের এই দলে স্বীকৃত কোন স্ট্রাইকার ছিল না। তার মানে এই দায়ীত্ব ছিল বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার সের্গে জিনাব্রি ও ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড লেরয় সানের উপর। প্রথমার্ধেই দুর্দান্ত দুই গোল করে দুজনই কোচের আস্থার প্রতিদান দেন। গোল পোস্টের নিচে ম্যানুয়েল নয়্যার সম্প্রতি আলো না ছড়ালেও তাকে দলে রাখেন লো। প্রথমার্ধেই রায়ান বাবেলকে দারুণ দক্ষতায় দুইবার রুখে দিয়ে আস্থার প্রতিদান দেন তিনিও। ডিফেন্ডার জোসুয়া কিমিচ এদিনও ছিলেন মাঝমাঠের দায়িত্বে।

মাত্র তিন দিন আগে বেলারুশের বিপক্ষে ৪-০ গোলে জেতা নেদারল্যান্ডস প্রথমার্ধে বিচ্ছিন্ন কয়েকটি ঝটিকা আক্রমণ ছাড়া তেমন কিছুই করতে পারেনি। আক্রমণগুলো শেষ বাধা নয়্যরের সামনে এসে থমকে যায়। অন্যদিকে শুরু থেকেই চাপ ধরে রাখা জার্মানি দারুণ গতি ও ছন্দে স্বাগতিক রক্ষণে ঝড় তোলে। ভন ডিক-ডি লিটের মতো বিশে^র অন্যতম সেরা রক্ষণ সেনানীকে দর্শক বানিয়ে আধিপত্য দেখায় সফরকারীরা। সানে ছিলেন দুর্দান্ত। ম্যাচের তৃতীয় মিনিটেই গোলরক্ষক জাসপার সিলিসেনকে পরীক্ষায় ফেলেন তিনি।

সংস্কারের মধ্য দিয়ে যাওয়া জার্মানির চেয়ে উড়তে থাকা নেদারল্যান্ডসকেই এই ম্যাচে ফেভারিট ভাবা হচ্ছিল। কিন্তু লোর তরুণ দল ম্যাচের ১৫ মিনিটেই লিড নিয়ে সেই ভাবনায় ছেদ ঘটান। ডি বক্সের বাম প্রান্তে নিকো শুলসের কাছ থেকে বল পেয়ে কিছুটা এগিয়ে জোরালো কোনাকুনি শটে সিলিসেনকে পরাস্ত করেন সানে।

ম্যাচে ফিরতে মরিয়া ডাচদের দুই মিনিটের ব্যবধানে দুইবার গোলবঞ্চিত করেন নয়্যার।

৩৪তম মিনিটে জিনাব্রির ১৮ গজ দূর থেকে নেওয়া কোনাকুনি শট সেন্টার-ব্যাক ভার্গিল ফন ডিক ও গোলরক্ষক সিলিসেনের চেয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না।

বিরতির তিন মিনিট আগে স্কোরলাইন বাড়ানোর সুযোগ ছিল সানের সামনে। কিন্তু তার নেওয়া শট গোলরক্ষক বামে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন।

দ্বিতীয়ার্ধে গুরুর মন্ত্রে উজ্জীবিত হয়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় রোনাল্ড কুম্যানের শিষ্যরা। দ্বিতীয়ার্ধে বাবেলের বদলি স্টেফেনকে নামান ডাচ কোচ। ১৫ মিনিটের ব্যবধানে স্কোরলাইনে সমতা আনে লিট ও মেম্ফিস ডিপাই।

৪৮তম মিনিটে বাম কর্নার থেকে উড়িয়ে দেওয়া ডিপাইয়ের বলে সফল হেড করেন ১৯ বছর বয়সী ডি লিট। আন্তর্জাতিক ফুটবলে এটি তার প্রথম গোল। এই তরুণের দিকে নজর রেখেছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা।

৬৩তম মিনিটে গোলদাতার ভূমিকায় আসেন ডিপাই। জটলার ভেতর থেকে ডানপায়ের শটে নয়্যার সুযোগ না দিয়ে বল জালে পাঠান লিঁও স্ট্রাইকার।

ম্যাচ ড্রয়ের পথেই এগুচ্ছিল। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েও শেষ রক্ষা হয়নি ডাচদের। নির্ধারিত সময়ের শেষ মিনিটে পাল্টা আক্রমণ থেকে গোল করে জার্মানদের জয় নিশ্চিত করেন নিকো শুলস।

একই রাতে আই গ্রুপের ম্যাচে সাইপ্রাসকে ২-০ গোল হারিয়ে প্রতিযোগিতায় টানা দ্বিতীয় জয় তুলে নেয় বেলজিয়াম। প্রথমার্ধের ১৮ মিনিটের মধ্যে গোল দুটি করেন এডেন হ্যাজার্ড ও মিচি বাতসুয়াই। নিজেদের প্রথম ম্যাচে রাশিয়াকে ৩-১ গোলে হারিয়েছিল রবার্তো মার্টিনেসের দল। গ্রুপের শীর্ষে তারাই।

ই গ্রুপে স্লোভাকিয়াকে ১-০ গোলে হারিয়ে ইউরো মিশন শুরু করেছে গ্যারেথ বেলের ওয়েলস। তবে একই গ্রুপে হাঙ্গেরির মাঠে ২-১ গোলে হেরে গেছে রাশিয়া বিশ^কাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। লুকা মদরিচের দল প্রথমে এগিয়ে গেলেও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে জয় ছিনিয়ে নেয় স্বাগতিক হাঙ্গেরি। প্রথম ম্যাচে আজারবাইজানকে হারিয়েছিল ক্রোয়েশিয়া।


এক নজরে রোববার ম্যাচের ফল

ওয়েলস ১-০ স্লোভাকিয়া

কাজাখস্তান ০-৪ রাশিয়া

হাঙ্গেরি ২-১ ক্রোয়েশিয়া

ইসরাইল ৪-২ অস্ট্রিয়া

সান ম্যারিনো ০-২ স্কটল্যান্ড

নেদারল্যান্ডস ২-৩ জার্মানি

নর্দার্ন আয়ারল্যান্ড ২-১ বেলারুশ

পোল্যান্ড ২-০ লাটভিয়া

স্লোভানিয়া ১-১ মেসিডোনিয়া

সাইপ্রাস ০-২ বেলজিয়াম

*প্রথমে স্বাগতিক দল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ