Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

ফিরেছে বাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ৬:৫৭ পিএম

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। তবে শেষ দিকে উত্থানের মাত্র কিছুটা হ্রাস পায়। এরই ধারাবাহিকতায় টানা ৩ কার্যদিবস পতনের পর উত্থানে ফিরেছে বাজার। সোমবার (২৫ মার্চ) লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। সোমবার দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা।

দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৩০ পয়েন্টে। আর ডিএসই শরিযাহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৮৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৮০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫৫১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১২৮১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করে ১৯৭২ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৫৪ কোটি ৩৫ লাখ ১৪ হাজার টাকা। সে হিসেবে সোমবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৩১ কোটি ৪২ লাখ ৫২ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ২৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৪ কোটি ৭৮ লাখ ৩৮ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন