Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

সুড়ঙ্গ থেকে বেরিয়ে এসে আত্মসমর্পণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

সিরিয়ার পূর্বাঞ্চলে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বেশ কিছু জঙ্গি যুক্তরাষ্ট্র-সমর্থিত বাহিনীর কাছে আত্মসমর্পণের জন্য বিভিন্ন সুড়ঙ্গ থেকে বেরিয়ে এসেছে।
বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, আইএসের কথিত খেলাফতের পতন ঘোষণার এক দিন পর গতকাল রোববার এই ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্র-সমর্থিত কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) গত শনিবার ঘোষণা করে, সিরিয়ার বাঘৌজের সবশেষ এলাকার নিয়ন্ত্রণ হারিয়েছে আইএস। তাদের তথাকথিত খেলাফতের সম্পূর্ণ পতন ঘটেছে। ইরাক সীমান্তের কাছের দুর্গম বাঘৌজ গ্রামের ঘাঁটি থেকে অনেক মানুষকে বের হয়ে আসতে দেখা গেছে। এই লোকগুলোর বেশির ভাগই পুরুষ ছিল।
কুর্দিদের মুখপাত্র জিয়াকার আহমেদ বলেন, এই লোকগুলো আইএসের যোদ্ধা। তারা বিভিন্ন সুড়ঙ্গ থেকে বেরিয়ে এসেছে। তারা আত্মসমর্পণ করেছে। কুর্দিদের এই মুখপাত্র বলেন, বাঘৌজ গ্রামে এখনো আইএস জঙ্গিরা লুকিয়ে থাকতে পারে।
জঙ্গিগোষ্ঠীটির বিরুদ্ধে যুদ্ধে হাজারো বিদেশি আইএস যোদ্ধা সিরিয়ায় ধরা পড়েছে। তাদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কুর্দিসহ অন্যরা। সিরিয়ায় ধরা পড়া আইএসের বিদেশি জঙ্গিদের ভয়ংকর হুমকি হিসেবে বর্ণনা করা হচ্ছে। তাদের ব্যাপারে জরুরি ভিত্তিতে কোনো ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়েছে।
২০১৪ সালে ইরাক ও সিরিয়ার একটা বড় অংশ দখলে নিয়ে কথিত খেলাফত ঘোষণা করে আইএস। পরে বিভিন্ন পক্ষের যুদ্ধের মুখে আইএস তাদের দখল করা এলাকার নিয়ন্ত্রণ হারাতে থাকে। বাঘৌজে আইএসের পরাজয়ের মধ্য দিয়ে তাদের কথিত খেলাফতেরও পতন ঘটেছে বলে দাবি করা হচ্ছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

২৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন