Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

‘গোলান মালভূমি’ জাতিসংঘে তুলবেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

গোলান মালভূমি ইসরাইলের সার্বভৌমত্ব হিসেবে স্বীকৃতি দেয়ায় বিষয়টি জাতিসংঘে উত্থাপন করা হবে বলে জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী রজব তাইয়েব এরদোগান। এ নিয়ে এরদোগান গত রোববার বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। গত বৃহস্পতিবার ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র জেনেছে গোলান ইসরাইলের সার্বভৌম।
তিনি বলেন, গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়া উচিত যুক্তরাষ্ট্রের। টুইটারে ট্রাম্প বলেন, ৫২ বছর পর গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বে স্বীকৃতি দেয়ার সময় এটিই।
মালভূমিতে বর্তমানে ২০ হাজার অবৈধ দখলদার বসবাস করছেন। কাজেই এই দখলদারিত্ব কখনই আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দিতে পারে না। এদিকে গত রোববার ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটস টুইটারে বলেন, গোলান মালভূমি ইসরাইলের সার্বভৌমত্ব স্বীকৃতি দিয়ে স্বাক্ষর দেবেন ট্রাম্প, সোমবার যখন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে ট্রাম্পের সাক্ষাৎ হবে।
ট্রাম্পের এমন ঘোষণায় বিশ্বজুড়ে সমালোচনা ও নিন্দা জানানো হয়েছে। এর মধ্যে জাতিসংঘ মানবাধিকার কমিশন, ইউরোপীয় ইউনিয়ন, তুরস্ক, ফ্রান্সসহ অনেক দেশ রয়েছে।
১৯৬৭ সালে আরবদের সঙ্গে ছয় দিনের যুদ্ধে সিরিয়ার গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। সেই সময় ইহুদিবাদী বাহিনী ফিলিস্তিনের পশ্চিমতীর ও গাজা উপত্যকারও নিয়ন্ত্রণ নেয়। পরে ১৯৮১ সালে গোলান মালভূমিকে আনুষ্ঠানিকভাবে নিজ ভূখন্ড বলে ঘোষণা দেয়। কিন্তু আন্তর্জাতিক মহল কখনোই ইসরাইলের এই দাবির স্বীকৃতি দেয়নি।
সর্বশেষ ২০১৮ সালের ১৬ নভেম্বর শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে গোলান মালভূমির মালিকানা সংক্রান্ত এক ভোটাভুটি হয়। সেখানে উপস্থিত ১৫৩ দেশের মধ্যে ১৫১ দেশ এ ভূখন্ডের মালিকানা সিরিয়ার বলে স্বীকৃতি দেয়। শুধু আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল প্রস্তাবটির বিপক্ষে অবস্থান নেয়। তা সত্তে¡ও গোলানবাসীর ওপর ৫২ বছর ধরে ইহুদিবাদী দখলদারিত্ব আর অত্যাচার একটুও কমেনি বরং বেড়েই চলছে।



 

Show all comments
  • M D Washif ২৬ মার্চ, ২০১৯, ৩:১১ এএম says : 0
    মুসলিম উম্মাহর জয় হোক। আল্লাহু আকবর
    Total Reply(0) Reply
  • Abdul Quddush Paban ২৬ মার্চ, ২০১৯, ৩:১১ এএম says : 0
    এটা কি তবে তৃতীয় বিশ্বযুদ্ধের লক্ষণ?
    Total Reply(0) Reply
  • Golam Mustafa ২৬ মার্চ, ২০১৯, ৩:১১ এএম says : 0
    Go Ahead Sir
    Total Reply(0) Reply
  • Saikat Chauhan ২৬ মার্চ, ২০১৯, ৩:১৩ এএম says : 0
    সমস্ত মুক্তিকামী মানুষদের উচিৎ এরদোগান কে সমর্থন করা ৷
    Total Reply(0) Reply
  • Soliman ২৬ মার্চ, ২০১৯, ৩:১৩ এএম says : 0
    আপনার মতো নেতাকে স্যালুট মুসলিম হিসাবে আপনি নেতা পারফেক্ট।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন