Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

এফবিসিসিআই নির্বাচনে শেখ ফাহিমের নেতৃত্বে প্যানেল ঘোষণা

একটি নতুন এফবিসিসিআই চাই : সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর ২০১৯-২১ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচনে শেখ ফজলে ফাহিমের নেতৃত্বাধীন ‘সম্মিলিত ব্যবসায়ী পরিষদ’র প্যানেল ঘোষণা করা হয়েছে। গত রোববার রাতে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এক অনুষ্ঠানে এই প্যানেল ঘোষণা করা হয়।
প্রধানমন্ত্রীর বেসরকারি খাত, শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ও এফবিসিসিআর সাবেক সভাপতি সালমান এফ রহমান ছিলেন অনুষ্ঠানের প্রধান অতিথি। প্যানেলের বিস্তারিত তুলে ধরেন বর্তমান সিনিয়র সহ-সভাপতি ও পরবর্তী সভাপতি প্রার্থী শেখ ফজলে ফাহিম। শেখ ফাহিম বলেন, বহু বেসরকারি ব্যাংক এখনও সিঙ্গেল ডিজিটে ঋণ দেয় না। আমরা তা নিয়ে আলোচনা করছি। সরকারের মতো আমাদের ২০৪১ সালের ভিশন রয়েছে। এফবিসিসিআই ইউনিভার্সিটি নির্মাণের লক্ষ্য রয়েছে আমাদের, যার লক্ষ্য হল চতুর্থ শিল্প বিপ্লবের সময় উপযোগী করে আরও দক্ষ জনশক্তি গড়ে তোলা। এছাড়াও আমরা আইসিটি কারিকুলাম নিয়ে কাজ শুরু করেছি।
সালমান এফ রহমান বলেন, ব্যবসা উন্নয়ন সূচকের উন্নতি ঘটাতে সরকার কাজ করছে। চলতি বছরে ব্যবসা সহজীকরণ সূচক ১১৫ এর মধ্যে আনা হবে। তিনি বলেন, আমরা সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছি যাতে শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে এই প্যানেলটি এবার নির্বাচিত হয়। আশা করি, আগামীতে কোনো ধরনের বিরোধিতা ছাড়াই আমরা সবাই এই প্যানেলকে সহযোগিতা করবো। আমরা একটি নতুন এফবিসিসিআই চাই। আমাদের বিশ্বাস এই প্যানেল সেটি পূরণ করতে পারবে। সালমান এফ রহমান বলেন, সরকার ব্যবসায়ীদের ভালো পরিবেশ তৈরির জন্য কাজ করছে। ঋণের সুদহার সিঙ্গেল ডিজিট করার জন্যও আমরা কাজ করছি।
অনুষ্ঠানে ৪৬ সদস্যের প্যানেল ঘোষণা করা হয়। গত ৫ ফেব্রুয়ারি ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ এপ্রিল এফবিসিসিআই নির্বাচন অনুষ্ঠিত হবে। গঠনতন্ত্র অনুযায়ী এবার সভাপতি নির্বাচিত হবেন চেম্বার গ্রুপ থেকে। সহ সভাপতিও নির্বাচিত হবেন একই গ্রুপ থেকে। আর অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে নির্বাচিত হবেন সিনিয়র সহ-সভাপতি।
এদিকে, চেম্বার প্রতিনিধিদের পূর্ণ সমর্থন পাওয়ায় ফাহিমের সভাপতি নির্বাচিত হওয়া এখন অনেকটাই নিশ্চিত। তিনি ২০১৫-১৭ মেয়াদে পরিচালক নির্বাচিত হওয়ার পর এই মেয়াদে সিনিয়র সহ-সভাপতির দায়িত্বে রয়েছেন। উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র বর্তমান সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, সাবেক সভাপতি চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকী, এম এ সাত্তার, এম এ কাশেম, মাহবুবুর রহমান, ইউসুফ আবদুল্লাহ হারুন, আব্দুল আউয়াল মিন্টু, নাসির হোসাইন, এ কে আজাদ, কাজী আকরাম উদ্দিন আহমেদ ও আব্দুল মাতলুব আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এফবিসিসিআই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ