Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

ব্রাহ্মণ চৌকিদার হয় না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

লোকসভা নির্বাচনের আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘চৌকিদার’ জোয়ার তোলার চেষ্টা করছেন। তিনিসহ বিজেপির সব কেন্দ্রীয় ও স্থানীয় নেতাই টুইটার প্রোফাইলে নিজের নামের আগে চৌকিদার লিখে ফেলেছেন। সোশ্যাল মিডিয়ায় এই নাম নিয়েই চলছে প্রচার। তবে এবার সে চেষ্টায় পানি ঢাললেন বিজেপি’রই এক নেতা সুব্রামনিয়াম স্বামী। মোদির কথা মেনে সবাই চৌকিদার হয়ে গেলেও তিনি হতে পারবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন।
থান্থি টিভি নামে এক তামিল সংবাদ চ্যানেলকে সাক্ষাৎকার দিতে গিয়ে সুব্রামনিয়াম স্বামী বললেন, ‘আমি চৌকিদার হতে পারব না। কারণ আমি একজন ব্রাহ্মণ। আমি নির্দেশ দেব আর চৌকিদাররা সেই নির্দেশ পালন করবে।’ জাতপাত নিয়ে নাক উঁচু হিসেবে পরিচিত এই নেতার মন্তব্যকে ভালো চোখে দেখেননি অনেকেই। তার এই মন্তব্যের ১৫ সেকেন্ডের ক্লিপ ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। তার চিন্তাধারার সমালোচনা করেছে নেটিজেন।
লোকসভা নির্বাচনের আগে বিরোধীদের ‘চৌকিদার চোর হ্যায়’-এর জবাব দিতে ‘ম্যায় ভি চৌকিদার’ প্রচার শুরু করেছেন মোদি। তবে তার এই প্রয়াসকে অস্বস্তিতে ফেলে দিলেন তারই দলের প্রবীণ সৈনিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন