Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

প্রস্তুতি শুরু, অপেক্ষা মাঠের অনুশীলনের

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

সাফ অঞ্চলে নারী ফুটবলের নতুন টুর্নামেন্ট বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ। যা ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে আগামী ২২ এপ্রিল। ছয় জাতির অংশগ্রহণে এ টুর্নামেন্টের খেলা শেষ হবে ৩ মে। এতে অংশ নিচ্ছে- স্বাগতিক বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, লাওস ও তাজিকিস্তান। টুর্নামেন্টকে সামনে রেখে আগামী শুক্রবার সকাল থেকেই নিজেদের অনুশীলন শুরু করছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ মহিলা দল। মাঠের অনুশীলন শুরুর আগে বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন মেয়েদের ফিটনেস ধরে রাখতে জিম করার পরামর্শ দিয়েছেন। তাই গতকাল মারিয়া মান্ডা, কৃষ্ণা রানী সরকাররা জিম করার মধ্যে দিয়ে শুরু করেছেন বঙ্গমাতা গোল্ডকাপের প্রস্তুতি।

মিয়ানমারের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ বাছাইয়ের দ্বিতীয় পর্ব শেষে নেপালের সাফ চ্যাম্পিয়নশিপ। ২৭ ফেব্রুয়ারি থেকে ২০ মার্চ। এই সময়ের মধ্যে ২০ দিনে দু’টি টুর্নামেন্টে ছয়টি ম্যাচ খেলতে হয়েছে বাংলাদেশের মেয়েদের। সঙ্গে ভ্রমণ ও অনুশীলনের ধকল তো আছেই। স্বাভাবিকভাবেই ক্লান্ত বাংলাদেশ দলের নারী ফুটবলাররা। তবে এ ক্লান্তি ঝেরে ফেলে তাদের প্রস্তুত হতে হবে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্টের প্রথম আসরের জন্য। নেপালের বিরাটনগরস্থ সাহিদ রঙ্গশালা স্টেডিয়ামে ২০ মার্চ নারী সাফের সেমিফাইনালে ভারতের কাছে বিধ্বস্ত হয়ে পরদিনই ঢাকায় ফিরে আসে বাংলাদেশ জাতীয় দলের মেয়েরা। দেশে ফিরে কিন্তু ছুটি নেই তাদের। কারণ বঙ্গমাতা গোল্ডকাপের জন্য প্রস্তুতি পর্বে নামতে হবে। এই টুর্নামেন্ট মাঠে গড়াতে প্রায় এক মাস বাকি থাকলেও নেপাল থেকে দেশে ফেরার তিন দিন পরই মারিয়া-তহুরা-মৌসুমীরা জিম করার মাধ্যমে নেমে পড়েন প্রস্তুতিতে।

দেশে সিনিয়র খেলোয়াড় সংকটের কারণেই বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নতুন এই টুর্নামেন্ট জাতীয় দলকে নিয়ে না করে বয়সভিত্তিক দলকে নিয়ে করছে। কারণ বাংলাদেশের নারী ফুটবলে বয়সভিত্তিক দলের সাফল্য উল্লেখ করার মতো। তবে মেয়েরা এখনো জাতীয় দলে খেলার জন্য প্রস্তুত হয়ে উঠতে পারেনি। তাই বঙ্গমাতা গোল্ডকাপ অনূর্ধ্ব-১৯ দরকে নিয়ে করা হচ্ছে। আর বয়সভিত্তিক টুর্নামেন্ট বলেই ঘরের মাঠে ফেভারিট হিসেবে খেলতে নামবে স্বাগতিক দলের মেয়েরা। এমনটা আশা বাফুফের।

সাফ খেলতে নেপালে গিয়েছিল বাংলাদেশের ২১ ফুটবলার। বঙ্গমাতা গোল্ডকাপের জন্য সাফের দল থেকে বয়সের কারণে একমাত্র বাদ পড়বেন ফরোয়ার্ড সাবিনা খাতুন। বাকি ২০ জনই থাকবেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলে। এ হিসেবে বলা যায় বাংলাদেশের বর্তমান জাতীয় দলটিই খেলবে বঙ্গমাতা গোল্ডকাপে। টুর্নামেন্টের ‘বি’ গ্রুপে খেলবে বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত ও উজবেকিস্তান। অতীতে অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টে সংযুক্ত আরব আমিরাত ও কিরগিজস্তানের বিপক্ষে সহজ জয়ের অভিজ্ঞতা আছে বাংলাদেশের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন