Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ১০ শিশু নিহত

তালেবানের হামলায় নিহত ৩৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় একই পরিবারের ১০ শিশু-সহ মোট ১৩ জন সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন। সোমবার জাতিসংঘের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এ ঘটনায় বিমান হামলায় সাধারণ নাগরিকের মৃত্যু নিয়ে ফের প্রশ্নের মুখে পড়লো মার্কিন বাহিনী।
আফগানিস্তানে নিয়োজিত জাতিসংঘ মিশন এক বিবৃতিতে জানায, তালেবানদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত উত্তর আফগানিস্তানের কুন্দুজ প্রদেশে যৌথ অভিযানে নেমেছিল আফগান এবং মার্কিন যৌথবাহিনী। দুই পক্ষের মধ্যে প্রায় ৩০ ঘণ্টা বন্দুকযুদ্ধ চলে।
সংঘর্ষ চলাকালীন গত শনিবার ভোরে আকাশ পথে হামলা চালায় মার্কিন সেনা। মার্কিন ক্ষেপনাস্ত্রের আঘাতে ১০ শিশু-সহ মোট ১৩ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়। বলা হয়, ২০১৪ সাল থেকে প্রতি বছর বিমান হানায় শিশুদের হতাহতের ঘটনা ক্রমশ বাড়ছে বলে বিভিন্ন রিপোর্টে সামনে এসেছে।
এদিকে, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর পক্ষ থেকে বিমান হামলা চালানোর কথা স্বীকার করে নেওয়া হলেও এতে সাধারণ মানুষের মৃত্যু সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি।
ন্যাটোর মুখপাত্র সার্জেন্ট ডেবরা রিচার্ডসন জানিয়েছেন, আফগানিস্তানের মাটিতে সাধারণ মানুষের মৃত্যু রুখতে তৎপর বাহিনী। কিন্তু, সা¤প্রাতিক সময়ে তালেবানরা সাধারণ মানুষের মধ্যে মিশে গিয়ে হামলা চালাচ্ছে।
তালেবানের হামলায় নিহত ৩৩
আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে তালেবানের হামলায় ৩৩ জন নিহত হয়েছেন। সোমবার প্রদেশের এক কর্মকর্তা বলেন, নিহতদের মধ্যে ২৬ জন সেনা সদস্য এবং বাকি সাতজন পুলিশ।
হামলার একদিন পরই তালেবান দায় স্বীকার করলেও নীরব ছিলো সরকার। পরে সোমবার প্রদেশটির কাউন্সিল প্রধান আতাহুল্লাহ আফগান সংবাদ সংস্থা এপি’কে বলেছেন, শুক্রবার সানগিন শহরের হামলার ঘটনায় নিরাপত্তা বাহিনীর ৩১ সদস্য আহত হয়েছেন। এছাড়া শনিবার প্রদেশের রাজধানী লস্কর গাহে তালেবানের হামলায় এক প্রাদেশিক কর্মকর্তা সহ চারজন নিহত হন। ওমর জায়েক নামের ওই কর্মকর্তা গভর্নরের মুখপাত্রের দায়িত্বপালন করছিলেন। আর রবিবার আরেক হামলায় পাঁচ পুলিশ নিহত হয়
তবে নিহতদের পরিচয় প্রকাশ করেনি আফগান সরকার। আফগানিস্তানের সামরিক বাহিনীর মুখপাত্র সওয়াব শাহ বলেছেন, প্রদেশটির নিরাপত্তা বাহিনীকে সরকারি প্লেনের মাধ্যমে সহায়তা পাঠানো হচ্ছে। পাশাপাশি সেখানে আরও সৈন্যও পাঠানো হচ্ছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন