Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, ১৫ শাবান ১৪৪০ হিজরী।

দেশ ১ মিনিট অন্ধকারে

২৫ মার্চ গণহত্যার প্রতিবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে বাংলাদেশে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার প্রতিবাদে এক মিনিটের জন্য অন্ধকারে ছিল রাজধানীসহ সারাদেশ। গতকাল সোমবার সারাদেশে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত এই ব্ল্যাক আউট কর্মসূচী পালন করা হয়েছে। এ সময় সারাদেশে জরুরি স্থাপনা ও চলমান যানবাহন ব্যতীত সকল আলো নিভিয়ে ঘৃণ্য গণহত্যার প্রতিবাদ জানায় বাংলার মানুষ।
এছাড়া গণহত্যা দিবসে ঘাতক দালাল নির্মূল কমিটির উদ্যোগে রাত নয়টায় শহীদ মিনার প্রাঙ্গন থেকে মোমবাতি প্রজ্জ্বলন করে আলোর মিছিলের আয়োজন করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে গিয়ে শেষ হয়।
দিবসটি উপলক্ষে সারাদেশে স্কুল, কলেজ এবং মাদ্রাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশিষ্ট ব্যক্তি এবং বীর মুক্তিযোদ্ধাদের কন্ঠে ২৫ মার্চ গণহত্যার স্মৃতিচারণ ও আলোচনা সভা করেছে। দেশের বিভিন্ন স্থানে গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।
ভয়াল সেই রাতে গণহত্যার শিকার অগণিত শহীদকে স্মরণের পাশাপাশি নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে এদিন সারাদেশে বাদ জোহর সকল মসজিদে বিশেষ মোনাজাত এবং অন্যান্য উপাসনালয়গুলোতে প্রার্থনা সভা করা হয়েছে। কেন্দ্রীয়ভাবে এবং সকল জেলা ও উপজেলায় ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করাসহ সারাদেশে গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক গীতিনাট্য এবং সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়েছে।
এদিকে জাতীয় গণহত্যা দিবস উপলক্ষ্যে নিহতদের স্মরণে কর্মসূচি পালন করেছে ওয়ারী থানা আওয়ামী লীগ। সোমবার রাতে দলীয় কার্যালয়ে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত ১ মিনিট অন্ধকারে এই কর্মসূচি পালন করা হয়। পরে ভয়াল ২৫ মার্চ রাতে নিহত এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু ও সাধারণ সম্পাদক আবুল হোসেন, সিনিয়র সহসভাপতি মতিউর রহমান মতি, যুগ্ম সাধারণ সম্পাদক মামুনুল হাসান পলাশ, সাংগঠনিক সম্পাদক এফ এম শরিফুল ইসলাম, ৩৮ নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মাঈনুর রহমান জুয়েল, সাধারণ সম্পাদক মোশারফ হোসেন প্রমুখ। এ সময় গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু। এছাড়াও ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে এদিন বাদ জোহর ওয়ারী থানাধীন প্রায় সব কটি মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত এবং অন্যান্য উপাসনালয়গুলোতে প্রার্থনা করা হয়েছে।
কালরাত্রি নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচী পালন করেছে ডেমরা থানা আওয়ামী লীগ। ‘অন্ধকার থেকে মুক্ত করুক মুক্তিযোদ্ধের চেতনার আলো’ এ স্লোগানকে সামনে রেখে ২৫মার্চ নিহতদের স্বরণে সোমবার রাত ১০টা এক মিনিট অন্ধকারের পর প্রায় ২হাজার মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। একই সাথে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে স্মরণ করা হলো শহীদ বীর মুক্তিযোদ্ধাদের। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৫ আসনের এমপি হাবিবুর রহমান মোল্লা। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল, বীর মুক্তিযোদ্ধা এ একে ফজলুল হক খান, ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলর মাসুদুর রহমান মোল্লা বাবুল, সামসুল হক খান স্কুল এন্ড কলেজের সভাপতি মাহফুজুর রহমান মোল্লা শ্যামল, বৃহত্তর ডেমরা থানা সাবেক ছাত্রলীগের সাবেক সভাপতি কৌশিক আহমেদ জসিম, যাত্রাবাড়ি থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক বাচ্চু খন্দকার, যাত্রাবাড়ি থানা যুবলীগের সভাপতি নুরুল আমিন নীরু প্রমুখ।
এদিকে দিবসটিতে দেশে মুক্তিযোদ্ধা প্রজন্ম তৈরি করতে ১৯৭১ সালের ২৫ মার্চ সংঘটিত নৃশংস গণহত্যার ঘটনাবলি সকল শ্রেণীর পাঠ্যপুস্তকে অন্তভর্‚ক্তির দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধা সংসদের সাবেক নেতৃবৃন্দ। গতকাল ঢাকার গুলশানে গ্রীণল্যান্ড টাওয়ারে মুক্তিযোদ্ধাদের এক আলোচনা সভায় এই দাবি জানানো হয়। মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কেন্দ্রীয় নেতা মোহাম্মদ আবদুল হাইয়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন হারুন উর রশিদ, সফিকুল বাহার মজুমদার টিপু, আনোয়ার হোসেন পাহাড়ী বীর প্রতীক, আলহাজ শরীফ উদ্দীন,মাহমুদ পারভেজ জুয়েল প্রমুখ।
এদিকে মহাখালীতে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ আয়োজিত গণহত্যা দিবস নিয়ে স্মৃতিচারণ মূলক সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন, কলেজের প্রিন্সিপাল ব্রিগিডিয়ার জেনারেল (অব.) গাজী মোহাম্মদ সোলাইমান, বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব সফিকুল বাহার মজুমদার টিপু।#



 

Show all comments
  • shaukaut ২৬ মার্চ, ২০১৯, ৭:০৭ এএম says : 0
    venezuelay karent chilona 4 din tajole bolun kara beshi desh premik ei 4 din frizer shob nostho hoee gelo kintu shobai bortoman shorkarer pokkhei ray dieche keu opositorke ray deenai ete amader onek shikkhar ache venezuela theke.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ