Inqilab Logo

ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬, ১৩ শাবান ১৪৪০ হিজরী।

উড়ছে ফ্রান্স, ইংল্যান্ড

ইউরো ২০২০ বাছাই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১০:১১ এএম

ইউরো বাছাইপর্বে নিজ নিজ গ্রুপে আবারো বড় জয় পেয়েছে ইংল্যান্ড ও বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।

সোমবার রাতে ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে শুরুতে পিছিয়ে পড়েও মন্টেনেগ্রোকে ৫-১ গোলে হারিয়েছে ইংল্যান্ড।

অন্যদিকে ‘এইচ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আইসল্যান্ডকে ৪-০ গোলে হারিয়েছে ফ্রান্স।

ঘরের মাঠে ম্যাচের ১২ মিনিটেই কিলিয়ান এমবাপের ক্রস থেকে হেডে গোল করে ফরাসিদের এগিয়ে দিয়েছিলেন বার্সেলোনার ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি।

এরপর ৬৮ মিনিটে অলিভিয়ের জিরুদ, ৭৮ মিনিটে এমবাপে এবং ৮৪ মিনিটে আঁতোয়ান গ্রিজমানের গোলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা।

এই একটি গোলে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তৃতীয় স্থানে উঠে গেছেন জিরুদ। ৮৯ ম্যাচে তার গোল হলো ৩৫টি। তার ওপরে আছেন শুধু মিশেল প্লাতিনি (৭২ ম্যাচে ৪১ গোল) ও থিয়েরি অঁরি (১২৩ ম্যাচে ৫১ গোল)।

প্রথম দুই ম্যাচে ফ্রান্স করল মোট আট গোল। এর আগে প্রথম ম্যাচে মালদোভাকে ৪-১ গোলে হারিয়েছিল দিদিয়ের দেশমের দল।

টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে আছে ফ্রান্স। সমান ম্যাচ ও জয়ে তুর্কিরও ৬ পয়েন্ট, তবে গোল পার্থক্যে পিছিয়ে দুইয়ে আছে তারা। আলবেনিয়া ও আইসল্যান্ডের সমান ৩ পয়েন্ট। অ্যান্ডোরা ও মালদোভা এখনো কোনো পয়েন্ট পায়নি।



অন্যদিকে ইংল্যান্ড প্রতিপক্ষের মাঠে ম্যাচের ১৭ মিনিটেই গোল হজম করেছিল। বাকি সময়ে ‘থ্রি লায়ন’দের সামনে পাত্তা পায়নি মন্টেনেগ্রো।

৩০ মিনিটে এভারটনের ডিফেন্ডার মিখায়েল কিন সমতায় ফেরান ইংল্যান্ডকে। ৩৮ ও ৫৯ মিনিটে দুই গোল করেন বার্কলি। ৭১ মিনিটে অধিনায়ক হ্যারি কেন এবং ৮০ মিনিটে রাহিম স্টার্লিংয়ের গোলে বড় জয় নিশ্চিত হয়ে যায় গ্যারেথ সাউথগেটের দলের।

এর আগে ওয়েম্বলিতে প্রথম ম্যাচে স্টার্লিংয়ের হ্যাটট্রিকে চেক প্রজাতন্ত্রকে ৫-০ গোলে হারিয়েছিল ইংল্যান্ড। ১৯৮৪ সালের নভেম্বরের পর এই প্রথম টানা দুই ম্যাচে পাঁচ বা এর বেশি গোল করল তারা। প্রথমবার সাউথগেটের অধীনে জিতল টানা পাঁচ ম্যাচ।

দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে আছে ইংল্যান্ড। সমান ম্যাচে ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বুলগেরিয়া। কসোভো ও মন্টেনেগ্রোর সমান ১ পয়েন্ট। চেক প্রজাতন্ত্র এখনো কোনো পয়েন্ট পায়নি।

গ্রুপের অন্য ম্যাচে মলদোভাকে ৪-০ গোলে হারিয়েছে তুরস্ক। অ্যান্ডোরার বিপক্ষে ৩-০ গোলে জিতেছে আলবেনিয়া।

দুই রাউন্ড শেষে সমান ৬ করে পয়েন্ট ফ্রান্স ও তুরস্কের। গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে আছে ফরাসিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন