Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

নারায়ণগঞ্জে ডাইং কারখানায় ভয়াবহ বিস্ফোরণ

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ১:৪১ পিএম

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় একটি ডাইং কারখানার কেমিক্যাল রাখার গোডাউনে ভয়াবহ বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসময় ওই কারখানার চতুর্থ তলা ভবনসহ আশপাশের বাসা বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের মারাত্মক ক্ষয়ক্ষতি হয়। তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ফতুল্লার পাগলা ইসলামীয়া বৌবাজার এলাকায় অবস্থিত বোম্বে ডাইং কারখানায় আজ মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে হঠাৎ বিকট শব্দে কেঁপে উঠে বৌবাজার এলাকা। মুহূর্তের মধ্যেই আগুন ও ধোয়ায় অন্ধকার হয়ে যায় বোম্বে ডাইংসহ আশপাশ। ওই সময় লোকজনের যাতাযায়াত কম ছিলো। এতে হতাহত না হলেও কারখানার তৃতীয় তলার ছাদ বিস্ফোরণে দীর্ঘ ছিদ্র হয়ে ভবনের দেয়াল উড়ে যায়। দেয়ালে লাগানো এসি অনেক দূরে ছিটকে পড়ে। এসময় কারখানার দেয়ালের ইটের আঘাতে আশপাশের বাড়ির দরজা, জানালা, গ্রীল, টিনের চালের মারাত্মক ক্ষতি হয়।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন জানান, চারতলা বিশিষ্ট কারখানার দ্বিতীয় তলায় কেমিক্যালের গুদাম থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে ভবনের কয়েকটি দেয়াল ধসে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের নারায়ণগঞ্জ ও ফতুল্লার দুইটি স্টেশন থেকে চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। দমকল বাহিনীর প্রায় এক ঘন্টার চেষ্টায় সকাল সাতটায় আগুন নিয়ন্ত্রণে আসে।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরো জানান, আগুনে কারখানার বেশকিছু কেমিক্যাল, মেশিন ও আসবাবপত্র পুড়ে ভস্মীভূত হয়েছে। তবে কেউ হতাহত হয়নি। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণও জানা যায়নি। ধারণা করা হচ্ছে, গুদামে রাখা কেমিক্যালের কোনো ড্রামের বিস্ফোরণ হয়ে থাকতে পারে। তবে তদন্তের পর তা নিশ্চিত হওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ফোরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ