Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

হিজাব পরেই রিঙে, মুসলিম নারী বক্সারে মুগ্ধ দুনিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ৪:০৭ পিএম

বক্সিং রিঙে হিজাব পরে লড়াই বদলে দিয়েছে ব্রিটেনের ১৮ বছরের নারী বক্সার সাফিয়া সইদের জীবন। কিছু দিনের মধ্যেই তিনি জাতীয় স্তরের এক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চলেছেন। ধর্মীয় স্বার্থে হিজাব-সহ সারা দেহ ঢেকে রাখা পোশাকের উপর জারি করা নিষেধাজ্ঞা রদ করার ঘোষণা করেছে আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন। তার পরে বক্সিং নিয়ে আরও বেশি মেতে উঠেছেন সাফিয়া।
মাত্র বছরখানেক হল বক্সিং শুরু করেছেন ব্রিটেনের এই বিশ্ববিদ্যালয়ছাত্রী। তার আগে মাত্র ১৬ বছর বয়স থেকে তিনি অ্যানোরেক্সিয়া ও ব্যুলিমিয়ার মতো কঠিন মানসিক অসুখে ভুগছিলেন। রুগ্ন শরীরকে সবল করে তুলতে তিনি বিশ্ববিদ্যালয়ের একটি লিডারশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। সেখানেই অনুপ্রেরণা পান বক্সিং শেখার। এই খেলার সুবাদেই তিনি ক্রমে সুস্থ হয়ে উঠেছেন।
সাফিয়া বলেন, হিজাব তার লড়াইয়ে কখনও বাধা সৃষ্টি করে না। মাথা ও মুখের কিছু অংশ কাপড়ের নীচে ঢাকা থাকলেও প্রতিপক্ষকে কঠিন চ্যালেঞ্জ ছুড়তে তাকে বেগ পেতে হয় না। বক্সিং রিঙে এখন দুই বেলা অনুশীলন করেন এই তরুণী। শুধু মেয়েরা নয়, ছেলেদের বিরুদ্ধেও রিঙে নামতে দ্বিধা বোধ করেন না সাফিয়া। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ