Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিহারে ‘আইএস সংশ্লিষ্ট ডকুমেন্ট’সহ দুই বাংলাদেশী গ্রেপ্তার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ৬:৪৪ পিএম

ভারতে ভুয়া পরিচয়ে ভ্রমণকালে দুই বাংলাদেশীকে গ্রেপ্তার করেছে বিহার পুলিশ। এ সময় তাদের কাছ থেকে বেশ কিছু ডকুমেন্ট জব্দ করা হয়েছে। এগুলো আইএস সহ বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের সঙ্গে সম্পর্কিত বলে দাবি করেছে বিহার পুলিশ। খবর অনলাইন ডিএনএ।
বিহার পুলিশ সূত্রে জানা যায়, গ্রেপ্তার করা ওই দুই যুবকের নাম খায়রুল মন্ডল ও আবু সুলতান। তারা দু’জনেই ঝিনাইদহের চাপাতলার বাসিন্দা। পুলিশের অভিযোগ তারা ইসলামিক স্টেট বাংলাদেশ (আইএসবিডি)-এর সদস্য। ভারতের সরকারি একটি সূত্র তাদের গ্রেপ্তারের খবর নিশ্চিত করে বলেছে, পাটনা রেলওয়ে স্টেশনে দু’জন বাংলাদেশী যুবক ঘোরাফিরা করছে এমন সুনির্দিষ্ট খবর পায় সন্ত্রাস বিরোধী স্কোয়াড (এটিএস)। পরে মাদানি মুসাফিরখানা এলাকার কাছ থেকে তাদেরকে গ্রেফতার করে পুলিশের বিশেষ একটি দল।
পুলিশের দাবি, জিজ্ঞাসাবাদকালে ওই দুই যুবক স্বীকার করেছে তারা আইএসবিডি ও জমিয়াতুল মুজাহিদিনের সক্রিয় সদস্য। রিপোর্টে বলা হয়েছে, এসব সংগঠনের সদস্যদের বিভিন্ন রকম সন্ত্রাসী কর্মকাণ্ডে জন্য বাংলাদেশ পুলিশ গ্রেপ্তার করেছে। ওই দুই যুবক বলেছে, তারা সদস্য সংগ্রহের জন্য সফর করছিল পশ্চিমবঙ্গ, কেরালা, দিল্লি ও বিহার। তারা জিহাদের জন্য আইএসে যোগ দিতে সিরিয়া যেতে চেয়েছিল।
পুলিশ বলেছে, এই দুই যুবকের কারো কাছে পাসপোর্ট নেই। ভিসা নেই। নেই অন্য কোনো বৈধ ভ্রমণের কাগজপত্র। তারা অবৈধ উপায়ে সীমান্ত অতিক্রম করেছে। তবে তাদের কাছে ছিল ভারতীয় ভুয়া ভোটার পরিচয়পত্র ও একটি ভুয়া প্যান কার্ড ছিল। এ ছাড়া ছিল তিনটি মোবাইল ফোন ও একটি মেমোরি কার্ড। তাদের কাছে নয়া দিল্লি থেকে হাওড়া যাওয়ার ট্রেনের টিকেট, গয়া থেকে পাটনা যাওয়ার টিকেট এবং কলকাতা থেকে গয়া যাওয়ার বাসের টিকেট পাওয়া যায়। এছাড়া,
পুলওয়ামা হামলার পর আধা সামরিক বাহিনী মোতায়েনের বিষয়ে বিস্তারিত তথ্য ছিল তাদের কাছে। এ ছাড়া ছিল পোস্টার ও প্রচারপত্র। এগুলো আইএস ও অন্যান্য সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পর্কিত।



 

Show all comments
  • সাইফুল ইসলাম ২৬ মার্চ, ২০১৯, ৭:৪২ পিএম says : 0
    মোদি চাচার প্রথম ছাল হিন্দু মুসলমান দাঙ্গা ফেল, ২য় ছাল বাবরি মসজীদ/ রাম মন্দির খেলা তাও ফেল ৩য় এবং বড় গুটি পাকিস্তানকে নিয়ে ছালিয়েছিলেন তাতো আরো ভয়ঙ্কর ভাবে ফেল হয়েছে, এখন এটা বোনাস ছাল ছালছেন কোন রকমে ভোটের আগে যদি পার পাওয়া যায়, হয়তো এরা এদের নিজেদের লোক, নয়তো কিছু অসহায় নিরপরাদ লোককে সন্ত্রাসির নামে নির্জাতন করবে। আল্লাহ্‌ ইসলাম ও মুসলিম বিরোধি সকল চক্রান্ত থেকে আমাদের দেশকে ও আমাদের দেশের মানুষ কে হিফাজত করুন।
    Total Reply(0) Reply
  • Habib Rahman ২৬ মার্চ, ২০১৯, ৮:২৪ পিএম says : 0
    Norendro Modi please hire Bangladesh chip election commission Nurul Huda and take some advice from PM Shaikh Hasina.. than Modi will win upcoming election..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ