Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

ইছামতি দখল-দূষণ মুক্ত করতে পাবনায় অনশন কর্মসূচি পালিত

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ৬:৫৭ পিএম

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৬টা থেকে পাবনার ইছামতি নদী দখল-দূষণ মুক্ত করতে অনশন কর্মসূচি চলছে। সন্ধ্যা ৬টায় এই কর্মসূচি শেষ হবে। পাবনার যুবকদের একটি দল ইছামতি নদী বাঁচানোর দাবিতে ১২ ঘন্টা অনশন কর্মসূচির ডাকা দেয় ‘ আমাদের ইছামতি’ নামে। পদ্মা নদী থেকে উৎসারিত এক সময়ের প্রবহমান স্রোতবাহী পাবনার ইছামতি নদী এখন মৃত প্রায়। এই নদীর পাড়ে নোংরা স্থানে বসে অনশন এই কর্মসূচি পালন করা হচ্ছে। 

পাবনা শহরের বর্ণমালা কিন্ডারগার্টেনের কাছে ইছামতী নদীর তীরে একটি ফেসবুক গ্রুপ 'আমাদের ইছামতী' কর্মসূচির আয়োজন করে। ১২ ঘণ্টা অনশন কর্মসূচী শুরু চলছে। তরুণ-যুবকরা এই কর্মসূচি পালন করলেও পরে সচেতন মানুষজনও এতে অংশ নিতে শুরু করেন।
"ইছামতী নদী পাবনার লোকদের জন্য গর্ব। অবৈধ দখল এবং ব্যাপক দূষণের কারণে বহু বছর আগে পাবনা শহরের উপর দিয়ে প্রবাহিত ইছামতি নদী প্রায় মরে গেছে। ঐতিহ্যবাহী এই নদীটি একটি সংকীর্ণ খালে মধ্যে পরিণত হলে বর্জ্য পানি প্রবাহিত হয় এবং পাবনার পরিবেশ দূষিত করছে। সহযোগি অধ্যাপক মো. মাহবুবুর রহমান, বিক্ষোভকারীদের একজন সংগঠক ।
তিনি বলেন, পাবনাবাসী হিসাবে‘ আমরা নদী বাঁচানোর দায়িত্ব নিয়েছি। আজ তরুণ-যুবকরা এখানে এসেছেন এবং আমরা ১২ ঘন্টা অনশন পালন করছি ইছামতি নদীর নোংরা পাড়ে বসে।
স্বাধীনতা দিবসের দিনে এই কর্মসূচি কেন? আমরা এর আগেও পাবনার মানুষকে সাথে নিয়ে নানা কর্মসূচি পালন করেছি । কোন কার্যকর পদক্ষেপ দেখেতে পাচ্ছি না, শুধু আশ্বাস ছাড়া। স্বাধীনতা দিবসে এই কর্মসূচি করে আমরা পাবনাবাসীকে আরও জাগ্রত করতে চাইছি। "নয় মাসের মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশকে পাকিস্তানী দখল থেকে মুক্ত করা হয়েছিল, এটি সহজে আসেনি। স্বাধীনতা যোদ্ধাদের এবং নিরপরাধ মানুষ তাদের জীবন উৎসর্গ করেছিল, আমাদের নারীরা জীবন দিয়েছেন, সম্ভ্রম হারিয়েছেন, তারপর চূড়ান্ত বিজয় অর্জিত হয়। পাকিস্তানী হানাদারদের পরাজিত করে স্বাধীন বাংলাদেশ অভ্যুদয় হয়। আমরা যাদের আত্মত্যাগের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ পেয়েছি, এখন আমাদের জনগণকে স্বাধীন বাংলাদেশকে রক্ষা করার দায়িত্ব আমাদের।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ