Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়ালের জন্য জিদানই সঠিক ব্যক্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ৭:৩৭ পিএম

রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে জিনেদিন জিদানই সঠিক ব্যক্তি বলে মনে করেন দলটির সাবেক কোচ হোসে মরিনহো। তবে ফরাসি তারকার রিয়ালের কোচ হিসেবে ভবিষ্যত সাফল্যের ব্যাপারে এখনই কিছু বলতে নারাজ মরিনহো।
চলতি মৌসুমে হুলেন লোপেতেগি ও সান্তিয়াগো সোলারি ব্যর্থতার দায় মাধায় নিয়ে মাদ্রিদ থেকে বরখাস্তের পর চলতি মাসের শুরুতে পুনরায় রিয়ালে ফিরে এসেছেন জিদান। মৌসুমের শুরুতে হঠাৎ করেই মাদ্রিদের পদত্যাগ করেছিলেন জিদান যা অনেককেই বিস্মিত করেছিল।
ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বহিষ্কার হওয়ার পর থেকে বেকার রয়েছেন মরিনহো। সে কারণেই সান্তিয়াগো বার্নব্যুতে ফিরে আসার ব্যপারে মরিনহোর নামও শোনা যাচ্ছিল। ২০১১-১২ সালে মরিনহোর অধীনে মাদ্রিদ লা লিগা শিরোপা জয় করেছিল। এদিকে মাদ্রিদের তিন বছরের মেয়াদে সব মৌসুমেই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দিয়ে রেকর্ড গড়েন জিদান। তবে পোর্তো ও ইন্টারের সাবেক কোচ মরিনহো জিদানের এই সাফল্যে এখনই নতুন করে মাদ্রিদের ভবিষ্যত নিয়ে কিছু বলতে চাচ্ছেন না। এ সম্পর্কে মরিনহো বলেছেন, ‘আমার মনে হয়না এখনই মাদ্রিদের ক্যারিয়ার নিয়ে জিদানের সম্পর্কে কিছু বলা উচিত হবে। কিন্তু অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের মধ্যে সে মাদ্রিদের জন্য যা করেছে তা আগে কেউ কখনই করতে পারেনি। বিশেষ করে টানা তিন বছর চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতা মোটেই সহজ কাজ নয়। এখন সে ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছে। তাকে এখন নতুন করে দল গঠন করতে হবে, নতুন খেলোয়াড় বাছাই করতে হব, খেলোয়াড় কিনতে হবে, খেলোয়াড় ছাড়তে হবে। তাদেরকে অনুশীলন করাতে হবে, তাদের মধ্যে উদ্দীপনা ফিরিয়ে আনতে হবে। আমি বিশ্বাস করি এজন্য মাদ্রিদে এই মুহূর্তে সেই সঠিক ব্যক্তি।’
চাকুরী হারানোর পর ইতোমধ্যেই বেশ কয়েকটি বড় ক্লাব থেকে প্রস্তাব পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন মরিনহো। এর আগে তিনি বলেছিলেন জুনে আবারো কোচিংয়ে ফিরছেন। গত বছর ইউনাইটেড থেকে বহিষ্কার হবার পর প্রতিদিনই তিনি অনুশীলন মিস করেছেন। আর তখন থেকেই পরিকল্পনা করেছেন নতুন করে কাজ শুরু করার। এক্ষেত্রে তার সাবেক ক্লাব ইন্টার মিলানই সবচেয়ে এগিয়ে। সম্ভব্যের তালিকায় রয়েছে এভারটন, পিএসজি ও মোনাকোর নামও। তৃতীয় একটি ক্লাবের হয়ে পঞ্চম লিগ ও চ্যাম্পিয়ন্স লিগের নতুন আরেকটি শিরোপা জয়ই এখন পর্তুগিজ এই কোচের মূল লক্ষ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ