Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাঁধ সঙ্কটে ৫শ’ হেক্টর ফসলি জমি অনাবাদী

পটিয়া (চট্টগ্রাম) থেকে এস কে এম নুর হোসনে | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বেড়িবাঁধ বা সুইস গেট না থাকায় পটিয়ার আশিয়া গ্রামে প্রায় ৫ শ’ হেক্টর ধানী জমিতে চাষাবাদ হচ্ছে না। এর মধ্যে পানির স্রোতে ভেঙে গেছে আশিয়া নয়াহাট সংযোগ সড়কের নাপিতের ব্রিজটি ৫ বছর পূর্বে খালের গর্ভে চলে গেলেও সেটি এখনো সংস্কারের কোন উদ্যোগ নেয়া হয়নি। গত ২০১৮ সালের নভেম্বর মাসে আশিয়া ইউপি চেয়ারম্যান এম এ হাশেম তার ব্যক্তিগত তহবিল থেকে একটি লোহার সিট দিয়ে লোকজন চলাচলের জন্য একটি সাঁকো তৈরি করে দেন। এর আগে বাঁশের সাঁকো দিয়ে লোকজন অনেক কষ্টে খাল পার হতো। অনুসন্ধানে এসব চিত্র ফুটে ওঠে।
সরেজমিনে জানা যায়, চাঁনখালী খালের সাথে সংযুক্ত কিরিঞ্জা থেকে মুরালীখালটি কর্ণফুলী নদীর সাথে মিলিত হয়েছে। জোয়ার-ভাটার খালে এখান শুষ্ক মৌসুমে পানি প্রবাহ কম থাকলেও বর্ষার সময় পানি প্রবাহ বৃদ্ধি পায়।
কিরিঞ্জা ব্রিজ থেকে মুরালী টাঙ্গা ব্রিজ পর্যন্ত ৪ কিলোমিটারে খালের দুই পাশে বর্ষা মৌসুমে পানি বৃদ্ধি পেয়ে ধানী জমিগুলো পানিতে ডুবে থাকে। খালের দুইপাশে পাড় না থাাকায় বিগত ১০ বছর ধরে প্রতি বছর ধান চাষ কমে যাচ্ছে। এরমধ্যে খালের পানিতে অতিমাত্রায় লবণাক্ততা থাকায় বোরো মৌসুমে বোরো ধানের চাষও করা যাচ্ছে না।
আশিয়া মাইজপাড়া এলাকার কৃষক আবদুল লতিফ জানায়, কিরিঞ্জা খালটিতে আগে দুই পাড় উঁচু ছিল। প্রায় সময় বন্যার কারণে পানিতে ডুবে খালের পাড় বিলিন হয়ে যায়। যার ফলে দুই দিকে চাষাবাদ হচ্ছে না।
মোস্তাফা আলী নামের একজন পোল্ট্রি ব্যবসায়ী জানান বর্ষার সময় পানির উচ্ছ্বাসে, দক্ষিণ আশিয়া, বর্ষার সময় পানির উচ্ছ্বাসে, দক্ষিণ আশিয়া, বাথুয়া চাঙ্গীর পাড়া এলাকা পানিতে ডুবে গিয়ে অনেক ঘর বাড়ির ক্ষতিসাধন হয়েছে। গ্রামীন সড়কগুলোর ইট ওঠে গিয়ে করুণ অবস্থায় পরিণত হয়েছে। এসব এলাকার দুই দিকের জমিগুলোতে চাষাবাদ হচ্ছে না। বর্তমানে প্রায় ৫শ হেক্টর জমি অনাবাদী রয়েছে তাদের পোল্ট্রি ফার্মে পানি ঢুকার কারণে বর্ষাকালে পোল্ট্রি ফার্মে মুরগীর বাচ্চা তোলা যায় না।
তিনি আরো জানায় মুরালী টাঙ্গারপুলে একটি ও আইশ্যা খালী মুখে একটি সহ দুইটি সুইস গেট এবং খালের দুই পাশে ৪ কিলোমিটার পর্যন্ত বেড়িবাঁধ নির্মাণ করা হলে এ এলাকার ধানী জমি ও ঘর বাড়ি রক্ষা হবে।
এ ব্যাপারে আশিয়া ইউপি চেয়ারম্যান এম.এ. হাশেম থেকে জানতে চাইলে তিনি বলেন পটিয়ায় কিরিঞ্জা ও মুরালী ঘাট পর্যন্ত ৪ কি.মি. এলাকায় একটি বেড়িবাঁধ ও দুইটি ¯øুইস গেটের জন্য এমপি সাহেবকে প্রকল্প দেয়া হয়েছে। প্রকল্পগুলো অনুমোদন হলে কাজ শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ