Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

স্বাধীনতা দিবসে পথশিশুদের জন্য ছবি আঁকার আয়োজন সোহরাওয়ার্দী উদ্যানে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে পথশিশুদের জন্য ছবি আঁকার প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ‘পলিটিক্যাল সায়েন্স ক্লাব’। গতকাল মঙ্গবার সকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা জাদুঘরের সামনে পথশিশুদেও জন্য এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
ব্যতিক্রধর্মী এ আয়োজনে অংশগ্রহণকারীদেও প্রায় সকলেরই ধুলো মলিন চেহারা। রং পেনসিল ও কাগজ নিয়ে ঘাসের উপর বসেই আপন মনে ছবি আঁকেন তারা। কেউ আঁকে লাল-সবুজ জাতীয় পতাকা, কেউ স্মৃতিসৌধ, কেউ বা আঁকেন শহীদ মিনার। এর মধ্যেই হঠাৎ কারো মাথা বিগড়ে যায়; পেনসিল, কাগজ রেখে দে ছুট। আবার ধরে এনে তাকে বসিয়ে দেয়া হয়। তরুণ শিক্ষার্থীরা তাদের যত্ম করে বুঝিয়ে দিচ্ছেন। সোহরাওয়ার্দী উদ্যানে গতকাল স্বাধীনতা জাদুঘরের সামনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে পথশিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় এ চিত্র দেখা যায়।
পথশিশু শফিকুল ইসলাম জাতীয় স্মৃতিসৌধ ও জাতীয় পতাকা এঁকেছে। ফয়সাল এঁকেছে শহীদ মিনার ও পতাকা। স্মৃতিসৌধ, পতাকার সঙ্গে সূর্য ও শহীদ মিনারও এঁকেছে মোহাম্মদ সুজন। বিন্দু এঁকেছে স্মৃতিসৌধ ও পতাকা।
পলিটিক্যাল সায়েন্স ক্লাবের আহ্বায়ক ও সরকারি তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান অর্ণব বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে ১৫ থেকে ২০ জন পথশিশুকে নিয়ে আমরা চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছি। আমাদের উদ্দেশ্য হচ্ছে স্বাধীনতা সম্পর্কে পথশিশুদের ধারণা দেয়া এবং শিক্ষা সম্পর্কে তাদের আগ্রহী করে তোলা। ক্লাবের সদস্যরা শিশুদের স্বাধীনতা সম্পর্কে ধারণা দিয়েছে এবং এ বিষয়ে শিশুদের ছবি আঁকতে উৎসাহিত করেছে। আমরা দেখেছি তারা জাতীয় পতাকা, স্মৃতিসৌধসহ ভিন্ন বিষয়ে ছবি এঁকেছে। অনেকে চমৎকার ছবি এঁকেছে। সুযোগ পেলে পথশিশুরাও নিজেদের মেলে ধরতে সক্ষম। অর্ণব আরও জানান, ক্লাবের সদস্য সংখ্যা পাঁচ শতাধিক। ক্লাবের সদস্যদের চাঁদায় এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় অংশ নেয়া শিশুদের খাবার ও শিক্ষা উপকরণও বিতরণ করা হয়। এ সময় ক্লাবের সদস্য ইডেন কলেজ, তিতুমীর কলেজ, ঢাকা কলেজসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ