Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

সারাদেশে স্বাধীনতা দিবস উদ্যাপিত

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

লাল-সবুজের বাংলাদেশ উদযাপন করেছে স্বাধীনতার ৪৮ বছর পূর্তি। দেশবাসী স্বাধীন সার্বভৌম এই রাষ্ট্রের প্রতি দেখিয়েছে তার অকৃত্রিম ভালোবাসা ও অশেষ শ্রদ্ধা। পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী ও রাষ্ট্রের কাছ থেকে যারা জীবন, সম্ভ্রম, সংগ্রাম, ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে স্বাধীনতা উপহার দিয়েছেন তাদের স্মরণ করেছেন সমগ্র জাতি। দিবসটি উপলক্ষে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। সারাদেশ থেকে আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন :
চট্টগ্রাম ব্যুরো জানান, নানা আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী, শ্রমজীবী সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীনতা দিবস উদযাপন করা হয়। দিনের শুরুতে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতীর শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করে চট্টলাবাসি। দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে ছিল চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, কুচকাওয়াজ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক এবং চলচ্চিত্র প্রদর্শনী।
নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন সকালে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সকাল আটটায় এম এ আজিজ স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ শুরু হয়। কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি সৈয়দ গোলাম ফারুক, নগর পুলিশ কমিশনার মাহাবুবর রহমানসহ প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। জেলা প্রশাসনের আয়োজনে ডিসপ্লেতে অংশ নেয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, নগর পুলিশের কমিশনার মাহাবুবর রহমান, জেলা প্রশাসক ইলিয়াস হোসেন এবং পুলিশ সুপার নুরে আলম মিনা। এছাড়া উত্তর জেলা আওয়ামী লীগ, দক্ষিণ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, সিপিবি, যুব ইউনিয়ন, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন।
রাজশাহী ব্যুরো জানান, শহীদদের প্রতি বিন্ম্র শ্রদ্ধা আর নানা আয়োজনের মধ্যদিয়ে রাজশাহীতে পালিত হলো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। প্রথম প্রহরে নগরীর শহীদ মিনার গুলোয় পুস্পস্তবক অর্পন ও মোমবাতি প্রজ্বলনের মধ্যদিয়ে কর্মসূচির শুরু হয়। সকালে নগর আওয়ামীলীগ তাদের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে কর্মসূচির শুরু করে। সিটি মেয়র ও নগর সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে বিশাল বর্ণাঢ্য র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বিএনপি নগর কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও কবুতর উড়িয়ে দিনের কর্মসূচির শুরু করে। এসময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক মেয়র মিজানুর রহমান মিনু, সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল প্রমুখ। বরিশাল ব্যুরো জানান, বরিশালসহ সমগ্র দক্ষিণাঞ্চলে যথাযোগ্য মর্যাদা আর আনন্দ উদ্দীপনার মধ্যে গৌরবদ্বীপ্ত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। সকালে বরিশাল পুলিশ লাইন্সে ৩১বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের আণুষ্ঠানিক ঘোষণা করা হয়। সূর্যোদয়ের সাথে শহীদ স্মৃতি ফলকে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা হয়। এর পর পরই নগরীরর ত্রীশ গোডউন সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলক ও বধ্যভূমিতে পুস্প¯বক অর্পন করা হয়। স্বাধীনতা দিবস উপলক্ষে দক্ষিণাঞ্চলের সরকারী হাসপাতাল, শিশু সদন ও জেলখানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে জানান, যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার মাগুরায় মহান স্বাধীনতা দিবস ও জাতীয় পালিত হয়েছে।। দিবসটি পালনের লক্ষে জেলা প্রশাসন ব্যাপক কর্মসুচি গ্রহণ করেছেন। কর্মসূচির মধ্যে রয়েছে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা, সকল সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন,শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্বে পুস্পমাল্য অর্পণ, মাগুরা সরকারি উচ্চ বালক বিদ্যালয় মাঠে পুলিশ, আনসার, ভিডিপি, রোভার স্কাউট, গার্লস গাইটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র- ছাত্রী, মুক্তিযোদ্ধাদের কুজকাওয়াজে জেলা প্রশাসক মো. আকবর আলী কতৃক সালাম গ্রহণ ও শরীর চর্চা প্রদর্শনী, জাতির শান্তি সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদে বিশেষ মোনাজাত এবং সুবিধামত সময়ে মন্দির গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা, সন্ধ্যায় স্থানীয় নোমানী ময়দানের অডিটরিয়মে আলোচনা সভা, গুরুত্বপূর্ণ ভবন সমূহে আলোক সজ্জা ইত্যাদি।
চান্দিনা (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, লাকসাম সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে গতকাল সকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, আওয়ামী সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে বানচাল করতে স্বাধীনতাবিরোধী একটি গোষ্ঠী এবং গণতন্ত্রবিরোধী শক্তিরা এখনো ষড়যন্ত্র করছে। স্বাধীনতা, গণতন্ত্র ও দেশবিরোধী যে কোন অপতৎপরতা ঐক্যবদ্ধভাবে সবাইকে মোকাবেলা করতে হবে। বর্তমান আ.লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ হওয়ার মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার পথে বাংলাদেশ আরো এগিয়ে গিয়েছে।
পুঠিয়া (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, পুঠিয়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্দ্যোগে সকালে কেন্দ্রিয় শহীদ মিনারে ৩১ বার তোপধ্বনি ও পুস্পস্তবক অর্পনের মাধ্যমে দিবসে কর্মসূচী শুরু করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, বেসরকারী/ আধাসরকারি, স্বায়ত্তশাসিত, ব্যক্তি মালিকানা প্রতিষ্ঠান ও ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৮টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে পুঠিয়া সরকারী পিএন উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলনা করা হয়।
ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, দিনাজপুরের ফুলবাড়ীতে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে উদ্যাপন হয়েছে মহান স্বাধীনতা দিবস। দিবসের প্রথম প্রহরে উপজেলা প্রশাসন,উপজেলা সরকারি কলেজ মাঠ কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা নিবেদন ও পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা করেন।
এরপর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুস সালাম চৌধুরীর সভাপতিত্বে সকাল ৮টায় ফুলবাড়ী সরকারি কলেজ মাঠের প্যারেড গ্রাউন্ডে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের পতাকা উত্তোলন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এড. মোস্তাফিজুর রহমান (ফিজার) এমপি।
বানারীপাড়া (বরিশাল) উপজেলা সংবাদদাতা জানান, যথযথ মর্যাদায় স্বাধীনতা দিবস বানরীপাড়ায় পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন জাতীয় কর্মসূচির সাথে সমন্বয় রেখে বিভিন্ন কর্মসূচি পালন করে। এর মধ্যে প্রত্যুষে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা, মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে পুস্পস্তাবক অর্পন, সকাল ৮টায় আনুষ্ঠানিক জাতীয় পতাকা উত্তোলন, কুজকাওয়াজ ও ডিসপ্ল্।ে পতাকা উত্তোরন করেন উপজেলা চেয়ারম্যান গোলাম ফারুক ইউএনও শেখ আব্দুল্লাহ সাদীদ এবং ওসি মোঃ খলিলুর রহমান।
বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে নাটোরের বড়াইগ্রামে মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসন, বনপাড়া ও বড়াইগ্রাম পৌরসভা, বড়াইগ্রাম উপজেলা প্রেসক্লাব ও বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের উদ্যোগে এসব কর্মসূচি পালিত হয়।
বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের বড়াইগ্রাম উপজেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে বনপাড়ায় আয়োজিত আলোচনা সভায় উপজেলা বিএনপির সহ-সভাপতি আলী আকবরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা সাধারণ সম্পাদক হজরত আলী।
ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ম সকালে ভোলা জেলা প্রশাসনের আয়োজনে শহরের গজনবী স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ, বিএনসিসি, আনসার-ভিডিপি, স্কাউটস, গালর্স গাইড, শিশু পরিবার, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠনসমূহ এবং বিভিন্ন স্কুল ও কলেজের শিশু-কিশোর সমাবেশে সালাম গ্রহণ ও কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে জাতীয় পতাকা উত্তোলন করেন সাবেক বাণিজ্যমন্ত্রী ও ভোলা-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব তোফায়েল আহমেদ।
ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। সকালে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারস্থ একাত্তরের স্মৃতি স্তম্ভে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান । পরে উপজলা প্রশাসন, থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, ফরিদগঞ্জ প্রেসক্লাব, বঙ্গবন্ধু সরকারি কলেজ, বাসদ, সরকারি কর্মচারী কল্যাণ সমিতিসহ বিভিন্ন সংগঠন।
বোয়ালমারী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, নানা আয়োজনে ফরিদপুরের বোয়ালমারীতে মহান স্বাধীনতা দিবস উদর্যাপিত হয়েছে। সকালে শহীদদের গণকবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান এমএম মোশাররফ হোসেন, ইউএনও মোহাম্মদ জাকির হোসেন, পৌর মেয়র মো. মোজাফফর হোসেন, নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. রেখা পারভিন, মুক্তিযুদ্ধা কমান্ডার অধ্যাপক আব্দুর রশিদ, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক শাহজাহান মীরদাহ পিকুল প্রমুখ।
বোয়ালমারী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দেশের শ্রেষ্ট সন্তান মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন। মঙ্গলবার দুপুরে উপজেলা অডিটরিয়ামে অনুষ্ঠিত এ সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এমএম মোশাররফ হোসেন।
চাটখিল (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, চাটখিলে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তপোধ্বনির মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু হয়। সকালে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তর্ম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৮ টায় চাটখিল পি,জি সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির ও ইউএনও দিদারুল আলম।
দাউদকান্দি ( কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদায় আজ মঙ্গলবার মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে উপজেলা প্রসাশনকর্তৃক আয়োজিত বিভিন্ন কর্মসূচীর মধ্যে একত্রিশ বার তোপধ্বনি মুক্তিযোদ্ধের স্মৃতিস্তম্বে পুষ্প অর্পন, কুজকাওয়াজ, ডিসপ্লে, ক্রীড়া অনুষ্ঠান পুরস্কার বিতরণ, মিলাদ মাহফিল, আলোচনা সভা, শহীদ মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদান। অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী সুমন, উপজেলা নির্বাহী অফিসার মাহবুব আলম, ওসি আলমগীর হোসেন, ক্রীড়া সংস্থার সেক্রেটারী টাইগার খোরশেদ, প্যানেল মেয়র রকিব উদ্দিন প্রমূখ।
চৌদ্দগ্রাম (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার চৌদ্দগ্রাম মডেল কলেজে মঙ্গলবার স্বাধীনতা দিবস পালন, এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।
ধামরাই(ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। সকালে ধামরাই সরকারি হার্ডিঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা ও আইন শৃংখলা বাহিনীর মার্চ-পাস্ট ও ডিসপ্লে প্রদর্শন হয়। উপজেলা প্রশাসন উদ্যোগে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়।
দুপচাঁচিয়া (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়া দুপচাঁচিয়া উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়েছে। দুপচাঁচিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি পালনের কর্মসূচির মধ্যে ছিল এ দিন সূর্যোদয়ের সাথে সাথে স্মৃতি অম্লান চত্বরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনার পরপরই স্মৃতি অম্লানে পুস্পমাল্য অর্পন করা হয়। সকাল ৮ টায় সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা নির্বাহী অফিসার এস.এম জাকির হোসেন ও থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মিজানুর রহমান। পরে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা ইউএনও এস.এম জাকির হোসেন এর সভাপতিত্বে ও মুক্তিযোদ্ধা সুজ্জাত আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। মঙ্গলবার স‚র্য উদয়ের সাথে সাথে শহরের ঐতিহাসিক রাজবাড়ী মাঠ সংলগ্ন শহীদ স্মৃতিস্তম্ভ প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের সূচনা হয়। এসময় শহীদদের স্মরণে শহরের শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়‚ন কবীর ,গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, পুলিশ সুপার শামসুন্নাহার, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, গাজীপুর সিটি কর্পোরেশন, গাজীপুর প্রেসক্লাবসহ রাজনৈতিক সামাজিক সংগঠন। পরে ভাওয়াল রাজবাড়ী প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পন করা হয়।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জে নানা আয়োজনে পালিত হয়েছে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, শোভাযাত্রা, কুচকাওয়াজ, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, মুুক্তিযুদ্ধে আতœদানকারী শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন সর্বকালের শ্রেণ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা এবং দুর্নীতি, মাদক ও জঙ্গীবাদের বিরুদ্ধে ঐক্য গড়ে তোলার মধ্য দিয়ে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা দিবসের শুভ সূচনা হয়। এর পর পরই উপজেলা মুক্তিযোদ্ধের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অপর্ণ করে উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে নানা আয়োজনের মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। সকালে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ মাধ্যমে শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. হামিদুল হক। পরে পুলিশ সুপার জুবায়দুর রহমান, জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
কচুয়া (চাঁদপুর)উপজেলা সংবাদদাতা জানান, চাঁদপুরের কচুয়ায় উপজেলা প্রশাসনের উদ্যেগে গতকাল ২৬ মার্চ জাতীয় স্বাধীনতা দিবস পালন করা হয়েছে। কচুয়া উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন সকালে কচুয়া কেন্দ্রীয় সহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্বা শ্রদ্বা জানান।উপজেলার বিভিন্ন সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান দ্যাতব্য প্রতিষ্ঠানে জাতীয় স্বাধীনতা দিবস পালন করা হয়েছে।
কাপাসিয়া (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুরের কাপাসিয়ায় যথাযোগ্য মর্যাদায় বর্ণাঢ্য আয়োজনে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ উদ্যাপিত হয়েছে । এ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির পর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ চত্বরে স্মৃতিসৌধে সংসদ সদস্য, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ-সহযোগি সংগঠন, কমিউনিষ্ট পার্টি, কাপাসিয়া প্রেসক্লাব, উপজেলা শিক্ষক সমিতি সহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়।
কোটালীপাড়া উপজেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে গোপালগঞ্জের কোটালীপাড়ায় মুক্তিযোদ্ধারে সংবর্ধনা দেয়া হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা কেন্দ্রী শহীদ মিনার চত্বরে পৌরসভার অর্থায়নে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী অফিসার এসএম মাহফুজুর রহমান এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে নব নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষি রানী সরকার, মুক্তিযোদ্ধা কমান্ডার আল হাজ্জ লুৎফর রহমান শেখ, সরদার হাজী আঃ মালেক, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মুজিবুল হক, বীর মুক্তিযোদ্ধা মোদাচ্ছের হোসেন ঠাকুর, আবুল কালাম দাড়িয়া, সাবেক চেয়ারম্যান সত্যেন্দ্রনাথ জয়ধর, নরেন্দ্রনাথ বাড়ৈ, মিয়া হানিফুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।
লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নাটোরের লালপুরে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ সূচনা করা হয়। সূর্যদয়ের সঙ্গে সঙ্গে লালপুর উপজেলা কেন্দ্রী শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনপূর্বক পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন। পরে এক মিনিটি নিরবতা পালন, সকল শহীদের আত্মার শান্তি কমানায় বিশেষ মোনাজাত করা হয়।
লক্ষীপুর জেলা সংবাদদাতা জানান, ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনে মধ্য দিয়ে লক্ষীপুরে উদযাপিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সকালে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনি মুক্তিযুদ্ধ স্মৃতি ফলকে পুষ্পার্ঘ অর্পনের মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচী শুরু হয়। জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল স্মৃতি ফলকে মুক্তিযুদ্ধ স্মৃতি ফলকে পুষ্পার্ঘ অর্পণ করেন।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার ভোরে জেলা পুলিশ লাইন্স মাঠে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ সূচনা করা হয়। পাশাপাশি সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ব্যক্তি মালিকানা ভবনে যথাযোগ্য মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলন করেছে স্ব-স্ব প্রতিষ্ঠান।
মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, সকালে ফরিদপুরের মধুখালীতে যথাযথ মর্যাদায় ২৬ মার্চ ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিকদল এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচী পালন করেছেন।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস মানিকগঞ্জে এক ব্যাপক কর্মসূচীর মধ্যে পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল পতাকা উত্তোলন,শহীদ বেদীতে পুষ্পার্ঘ নিবেদন ও শিশুদের আনুষ্ঠানিক কুচকাওয়াজ ,চিত্রাঙ্কন প্রতিযোগিতা,আলোচনা সভা, খেলাধুলা,সাংস্কৃতিক অনুষ্ঠান।
মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের মঠবাড়িয়ায় ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। মঙ্গলবার ভোর ৫.৫৬ মিনিটে শহীদ মিনার প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনি দেয়ার মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু হয়। দিবসের কর্মসূচীর মধ্যে ছিল শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, স্থানীয় সূর্যমনিস্থ বদ্ধভুমিতে শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, জাতীয় পতাকা উত্তোলন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে বর্ণাঢ্য কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শণ করা হয়।
মতলব (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, চাঁদপুরের মতলব উত্তর উপজেলা প্রশাসন আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিলো ২৬ মার্চ রাত ১২.০১ মিনিটে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা, সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী/আধা সরকারী, বেসরকারী, স্বায়ত্ব-শাসিত প্রতিষ্ঠান এবং ব্যক্তি মালিকানাধীন ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৮টায় উপজেলা মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পূষ্পাস্তবক অর্পণ, কুচকাওয়াজ ও সালাম গ্রহণ, শিশু-কিশোরদের শরীরচর্চা ও ডিসপ্লে, মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান ও আলোচনা।
মির্জাপুর (টাঙ্গাইল)উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের মির্জাপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪৮তম স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, দোয়া মাহফিল, জাতীয় পতাকা উত্তোলন ও পুলিশ, আনসার ও শিক্ষার্থীদের কুচকাওয়াজ ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। সূর্য্যদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির পর কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, প্রেসক্লাব, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করা হয়।
নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী ব্যাপক কর্মসূচীর পালন করেছে। সকালে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভসূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে স্থানীয় স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ, সকল সরকারী ও বেসরকারী ভবন সমূহে জাতীয় পতাকা উত্তোলন,শহীদ মুক্তিযোদ্ধাদের কবর জিয়ারত, নান্দাইল সরকারী শহীদস্মৃতি আদর্শ কলেজ খেলার মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মোসাদ্দেক মেহ্দী ইমাম।
নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার নাঙ্গলকোটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। । উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি পালন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী পালন করেছে। এর মধ্যে রয়েছে উপজেলা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, নাঙ্গলকোট এ.আর মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ, আনসার ভিডিপি, বয়স্কাউট-গার্ল গাইডস এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহণে কুচ্কাওয়াজ ও ডিসপ্লে, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা এবং জাতির শান্তি কামনায় বিশেষ প্রার্থনা, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
নড়াইল জেলা সংবাদদাতা জানান, নড়াইলে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি শুরু হয়েছে। সকালে জেলা শিল্পকলা একাডেমি চত্ত¡রে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে, জজকোর্ট সংলগ্ন চিত্রা নদীর পাড়ে বধ্যভূমি ও পানি উন্নয়ন বোর্ড অফিস চত্বরে গণকবর, পুরাতন বাস টার্মিনালে অবস্থিত বঙ্গবন্ধুর মুর‌্যালে পুষ্পমাল্য অর্পণ, মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, নড়াইল পৌরসভা, নড়াইল প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। এরপর বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন, সারাদেশের সাথে একযোগে জাতীয় সংগীত পরিবেশন, কুচকাওয়াজ ও ডিসপ্লে এবং মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উৎযাপন করা হয়েছে। মঙ্গলবার সকাল ৬টায় শহরের মাদ্রাসা মোড়ে স্থাপিত বিজয় স্তম্ভে মুক্তিযোদ্ধা সংসদ নাটোর কর্তৃক পুষ্প স্তবক অর্পণ ও ৩১ বার তপোধ্বনির মাধ্যমে এ দিবসের সূচনা হয়। পরে ৮টায় নাটোর শংকর গোবিন্দ চৌধুরী স্টেডিয়ামে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে স্বাধীনতা দিবসের অন্যতম আকর্ষণ কুঁচকাওয়াজ অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে পুলিশ, আনসার, গ্রাম প্রতিরক্ষা বাহিনী সহ প্রায় ৩০ টির মত স্কুল ও মাদ্রাসার শিশু কিশোর বর্ণিল ও আকর্ষণীয় কুঁচকাওয়াজ প্রদর্শন করে।
নেছারাবাদ(পিরোজপুর)উপজেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠান যথাযথ মর্যাদায় উদযাপন করেন। ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের কর্মসুচী শুরু হয়। তারপর বিভিন্ন সংগঠন শহীদ স্মৃতিস্তম্ভে^ পুষ্পার্ঘ্য অর্পন করেন। এরপর সকাল ৯টায় সরকারি স্বরূপকাঠি পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠে পুলিশ, আনসার ভিডিপি, স্কাউটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জাতীয় পতাকার প্রতি সালাম প্রদর্শন শেষে কুচকাওয়াচ অনুষ্ঠিত হয়। পরে একই মঞ্চে স্বাধীনতা দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও পুরষ্কার প্রদান করা হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে দুপুরে উপজেলা পরিষদ প্রাঙণে এ সংবর্ধনার আয়োজন করা হয়। সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোকলেছুর রহমান।
শাবি সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের আয়োজনে দিনব্যাপী ‘খবরের পাতায় স্বাধীনতার কথা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এই আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি বিন¤্র শ্রদ্ধা আর মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ এবং রাজাকারমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার দীপ্ত অঙ্গীকারের মধ্য দিয়ে নেত্রকোনায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। সুর্যোদয়ের সাথে সাথে স্মৃতিসৌধে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে তিনি দলীয় নেতাকর্মীদের নিয়ে দলীয় ভাবে পুষ্পস্তবক অর্পণ করেন। পাকুন্দিয়া(কিশোরগঞ্জ)উপজেলা সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আজ মঙলবার দিনব্যাপী উপজেলা প্রশাসনের উদ্যোগে পুষ্পস্তর্বক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলণ, কুচকাওয়াজ, শারীরিক কসরত, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
রাবি সংবাদদাতা জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়েছে। দিবসের প্রথম প্রহরে রাত ১২:০১ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়াসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে তাঁরা অমর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। প্রশাসনের পর সেখানে রাবি প্রেসক্লাব, ই.শা ছাত্র আন্দোলন, ছাত্রলীগ, ছাত্রদলসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উপলক্ষে নারায়ণগঞ্জের রূপগঞ্জে উপজেলা প্রশাসনের উদ্যোগে সারাদিন ব্যাপি কুচকাওয়াচ, ডিসপ্লে, পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মঙ্গলবার সকালে উপজেলার মুড়াপাড়া বিশ^বিদ্যালয় কলেজ মাঠ প্রাঙ্গনে এ বর্ণাঢ্য অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, যথাযথ মর্যাদা, বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় সাতক্ষীরায় নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯। জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার সকালে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। সকাল ৮ টায় সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল ও পুলিশ সুপার মোঃ সাজ্জাদুর রহমান সাতক্ষীরা স্টেডিয়ামে বেলুন, ফেস্টুন ও শান্তির প্রতিক পায়রা অবমুক্ত করে দিবসটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।
সরিষাবাড়ী (জামালপুর) সংবাদদাতা জানান, জামালপুরের সরিষাবাড়ীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ৪৮তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। সকালে মুক্তিযোদ্ধা সংসদ সংলগ্ন মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে সর্বস্তরের মানুষের শ্রদ্ধাঞ্জলি শেষে সরিষাবাড়ী কলেজ মাঠে পুলিশ, আনসার ও শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, যথাযথ মর্যাদায় টাঙ্গাইলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। ভোরে টাঙ্গাইল শহীদ স্মৃতি পৌর উদ্যানে শহীদ স্মৃতি স্তম্বে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, টাঙ্গাইল পৌরসভা, টাঙ্গাইল প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক, সাংস্কৃতিক সংগঠন পুস্পস্তবক অর্পণ করেন।
সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, নীলফামারীর সৈয়দপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়েছে। বেলা ১১টায় সৈয়দপুর শেখ রাসেল মিনি স্টেডিয়ামে ওই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা দিবস


আরও
আরও পড়ুন