Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

রোনালদোর চোট, পর্তুগালের হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

ইউরো ২০২০ বাছাইপর্বে নিজেদের আধিপত্য ধরে রেখেছে ফ্রান্স ও ইংল্যান্ড। দুই ম্যাচে তারা গোল করলো যথাক্রমে ৮ ও ১০টি, বিনিময়ে খেয়েছে মাত্র একটি করে। তবে দ্বিতীয় ম্যাচেও হোঁচট খেয়েছে প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। সার্বিয়ার সাথে হতাশাজনক ১-১ গোলের ড্রয়ের রাতে হতাশা আরো বাড়ায় ক্রিশ্চিয়ানো রোনালদোর চোট।

মন্টেনেগ্রোর বিপক্ষে পিছিয়ে পড়েও পরশু রাতে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ৫-১ গোলের জয় তুলে নেয় ইংল্যান্ড। তবে এমন জয় উৎযাপনে লেগেছে বর্ণবাদের কালিমা। পুরো ম্যাচে ইংলিশ খেলোয়াড়দের উদ্দেশ্য করে স্বাগতিক সমর্থকরা বর্ণবাদী আচরণ করেছে বলে অভিযোগ উঠেছে। এজন্য গতকাল মন্টেনেগ্রোর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে উয়েফা।

আইসল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠ স্তেদি দি ফ্রান্সে ফরাসিরা একটু বেশীই আগ্রাসী ছিল। বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আইসল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে দেয় বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। ম্যাচে কিলিয়ান এমবাপে নিজে এক গোল করা ছাড়াও সতীর্থদের করান দুটি। স্কোরবোর্ডে নাম লেখান স্যামুয়েল উমতিতি, অলিভার জিরুদ ও অঁতোয়ান গ্রিজম্যান। দেশের হয়ে এদিন ক্যারিয়ারের ৩৫তম গোল করেন জিরুদ। ফ্রান্সের জাতীয় দলের জার্সি গায়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় বর্তমানে তার অবস্থান তৃতীয়। ৫১ গোল নিয়ে এই তালিকায় শীর্ষে থিয়েরি অঁরি। ৪১ গোল নিয়ে দ্বিতীয় স্থানে মিশেল প্লাতিনি।

দুই ম্যাচে শতভাগ জয়ে গ্রুপ ‘এইচ’-এর শীর্ষে দিদিয়ের দেশমের দল। শতভাগ জয় তুরঙ্কেরও। মলডোভাকে এদিন তারা ৪-০ গোলে উড়িয়ে দেয়। তবে গোল ব্যবধানে এগিয়ে ফ্রান্স। নিজেদের প্রথম ম্যাচে তারা মলডোভাকে ৪-১ গোলে বিধ্বস্ত করে।

‘এ’ গ্রুপে শুরুতে মন্টেনেগ্রোর মাঠে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ৫-১ গোলের বড় জয় নিয়ে ফেরে ইংল্যান্ড। প্রথম ম্যাচে রাহিম স্টার্লিংয়ের হ্যাটট্রিকে চেক রিপাবলিককে ৫-০ গোলে বিধ্বস্ত করেছিল গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। তবে পোডোগোরসিয়ার ম্যাচে উঠেছে বর্ণবাদী আচরণের অভিযোগ। সফরকারীদের হয়ে পঞ্চম গোলটি করার পর স্টার্লিং স্বাগতিক সমর্থকদের উদ্দেশ্য করে কানে হাত দিয়ে আনন্দ উদযাপন করেন। গোল উদযাপনের সেই ছবি পরে টুইটারে পোস্ট দিয়ে স্টার্লিং লিখেন, ‘নিন্দুকের মুখ বন্ধ করার এটাই সর্বোৎকৃষ্ট পন্থা (অবশ্যই আমি এখানে বর্ণবাদকে বুঝিয়েছি)।’

ম্যাচ শেষে ইংলিশ কোচ সাউথগেট সাফ জানিয়ে দেন, ড্যানি রোসকে উদ্দেশ্য করে স্বাগতিক সমর্থকদের বর্ণবাদী মন্তব্যের বিপক্ষে তিনি অবশ্যই উয়েফাতে আভিযোগ করবেন। বিবিসি রেডিওকে সাউথগেট বলেন, ‘আমি স্পষ্টভাবে রোসের বিপক্ষে বর্ণবাদী মন্তব্যগুলো শুনেছি। এখানে কোন সন্দেহ নেই।’

তবে মন্টেনেগ্রো কোচ তাম্বাকোভিচ বলেছেন ভিন্ন কথা। তিনি নাকি বর্নবাদী কোন শব্দ শোনেননি।
ম্যাচের ১৭ মিনিটে মার্কো ভেসোভিচের গোলে এগিয়ে যায় মন্টেনেগ্রো। পরবর্তীতে ইংল্যান্ড যেভাবে ম্যাচে ফিরে এসেছে তাতে প্রমাণ করে আগামী বছর ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের দৌড়ে তারা অন্যতম ফেবারিট। ৩০ মিনিটে মাইকেল কিনের গোলে সমতায় ফিরে ইংল্যান্ড। ৩৮ ও ৫৯ মিনিটে রস বার্কলির জোড়া গোলে এগিয়ে যায় সফরকারীরা। ৭১ মিনিটে হ্যারি কেনের চতুর্থ গোলের পর ৮০ মিনিটে স্টার্লিং দলের বড় জয় নিশ্চিত করেন। সব প্রতিযোগিতা মিলে সাউথগেটের দলের এটি টানা পঞ্চম জয়। টানা জয়ে ‘এ’ গ্রæপের শীর্ষে ইংলিশরা, দুই ড্রয়ে তাদের পরে বুলগেরিয়া।

তবে লিসবনে ছিল ভিন্ন চিত্র। শুরুতে গোল খেয়ে তা শোধ দিতে পারলেও এগিয়ে যাওয়া হয়নি ফার্নান্দো সান্তোসের বর্তমান ইউরোপীয়ান চ্যাম্পিয়ন পর্তুগালের। প্রথম ম্যাচে ইউক্রেনের সাথে গোলশুন্য ড্র করেছিল পর্তুগীজরা, এবার ১-১ ড্র করল ঘরের মাঠে। তবে ম্যাচের ফলাফলকে ছাপিয়ে গেছে রোনালদোর ইনজুরি। পেশীর ইনজুরির কারনে ম্যাচের ৩০তম মিনিটে মাঠ ছাড়তে বাধ্য হন জুভেন্টাস তারকা। আয়াক্সের বিপক্ষে আগামী ১০ এপ্রিল চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে জুভেন্টাসের ম্যাচ। এর আগে রোনালদোর সুস্থ হয়ে ওঠাই হয়ে দাঁড়িয়েছে বড় চ্যালেঞ্জ। সাবেক রিয়াল মাদ্রিদ তারকা অবশ্য জানিয়েছেন, ‘২৪ অথবা ৪৮ ঘণ্টা পর অবস্থা ভালোভাবে জানতে পারব। বৃষ্টিতে গেলে আপনি ভিজবেনই। আমি শান্ত আছি, এক থেকে দুই সপ্তাহের মধ্যে আমি ফিরব।’
পেনাল্টি স্পট থেকে ৭ মিনিটে আয়াক্স প্লেমেকার দুসান তাদিচ সার্বিয়াকে এগিয়ে নেন। দুই মিনিট পর রোনালদো সমতা ফেরানোর সহজ সুযোগ হাতছাড়া করেন। সার্বিয়ান গোলরক্ষক মার্কো ডিমিত্রোভিচের দুর্দান্ত দক্ষতায় ৩৩ বছর বয়সীর প্রচেষ্টা সফল হয়নি। বাম উইং থেকে বল নিয়ে কাটিয়ে উঠতে গিয়ে পায়ের পেশীতে টান পান ১৫৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলা রোনালদো। পোর্তোর ডানিলো পেরেইরা ৪২ মিনিটে পর্তুগালকে সমতায় ফেরান।
একটি করে জয় ও ড্রয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে ইউক্রেন। এক জয়ে দুইয়ে লুক্সেমবার্গ। পর্তুগাল তিনে।
ইউরো বাছাইয়ের ফল
তুরস্ক ৪ : ০ মলদোভা
কসোভো ১ : ১ বুলগেরিয়া
মন্টেনেগ্রো ১ : ৫ ইংল্যান্ড
লুক্সেমবার্গ ১ : ২ ইউক্রেন
পর্তুগাল ১ : ১ সার্বিয়া
অ্যান্ডোরা ০ : ৩ আলবেনিয়া
ফ্রান্স ৪ : ০ আইসল্যান্ড



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

২৪ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন