Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিত্বও বড় সমস্যা

আলোচনা সভায় দুদক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দেশের অনেক সমস্যার মধ্যে আমিত্বও একটি বড় সমস্যায় পরিণত হয়েছে। আমিই বড়, আমিই শ্রেষ্ঠ এই মানসিকতা পরিহার করতে হবে। আমিত্ব পরিহার না করি তাহলে এই দেশ এই জাতি এগোবে না। নিজেকে রাজা মনে করবেন, এটা হতে পারে না। বরং যে যত বড় দায়িত্বে রয়েছেন তার আচরণ ততধিক নমনীয় হওয়া সমীচীন।
গতকাল মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন দুদক চেয়ারম্যান। এসময় দুদক চেয়ারম্যান সম্মিলিতভাবে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দুর্নীতি দমন ও নিয়ন্ত্রণে আত্মনিয়োগ করে মুক্তিযুদ্ধের স্বপ্নের দুর্নীতিমুক্ত, বৈষম্যহীন এবং দারিদ্র্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে অংশ নেয়ার আহ্বান জানান ।
দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি দমন কমিশনে আমরা যারা কাজ করি তারা প্রত্যেকেই একই সঙ্গে একই সমতলে অবস্থান করি। ভুল করলে তা স্বীকার করার মানসিকতাও থাকতে হবে। আমরা সবাই যদি ভুল স্বীকার করার মানসিকতা পোষণ না করি কিংবা আমিত্ব পরিহার না করি তাহলে এই দেশ এই জাতি এগোবে না। তিনি আরো বলেন, ২৭ হাজার সততা সংঘ এবং ২ হাজার সততা ইউনিট গঠন করার মাধ্যমে আপনাদের দায়িত্ব অনেক বেড়ে গেছে। এখন প্রতিটি সততা সংঘ ও সততা স্টোরের কার্যক্রম আপনাদের নিবিড়ভাবে মনিটরিং করতে হবে। কারণ আজকের শিক্ষার্থীরাই ভবিষ্যৎ বাংলাদেশের নেতৃত্ব দেবে, তাই তাদের আচরণে-মননে সততা ও নৈতিকাতার যে অমূল্য মূল্যবোধ জাগরিত হচ্ছে তা বিকশিত করতে হলে এসব কার্যক্রম মনিটরিংয়ের কোনো বিকল্প নেই।
তিনি আরো বলেন, দুর্নীতি দমন কমিশন আইন অনুসারে কমিশনের একটি সুনির্দিষ্ট কর্মপরিধি রয়েছে। কমিশন এই কর্মপরিধির বাইরে গিয়ে একটি কাজও করবে না। প্রতিটি প্রতিষ্ঠানকে অহংবোধ থেকে বেরিয়ে আসতেই হবে, তা না হলে সংস্থাগুলোও এগোবে না, দেশও এগোবে না। আসুন, আমরা সম্মিলিতভাবে দুর্নীতি দমন এবং সুশাসন প্রতিষ্ঠায় একই সমতলে থেকে নিজ নিজ দায়িত্ব সততা ও নিষ্ঠার সাথে পালন করি।
এসময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম, সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত, মহাপরিচালক (মানি লন্ডারিং) আ ন ম আল ফিরোজ, ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. আকতার হোসেন, পরিচালক সৈয়দ ইকবাল হোসেন, উপ-পরিচালক মো. আবুল হোসেন প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মহাপরিচালক (তদন্ত) মো. মোস্তাফিজুর রহমান, মহাপরিচালক (লিগ্যাল) মো. মঈদুল ইসলাম, মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ, মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খানসহ পরিচালক, উপপরিচালকসহ বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা-কর্মচারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ