Inqilab Logo

ঢাকা, সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, ২০ শাওয়াল ১৪৪০ হিজরী।

মুক্তিযোদ্ধারা যুদ্ধে অংশ নিয়েছিলো বলেই দেশ স্বাধীন হয়েছে

দোহারে সালমান এফ রহমান

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বাংলাদেশ এমনি এমনি স্বাধীন হয়নি, এদেশের শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধারা যুদ্ধে অংশ নিয়েছিলো বলেই বাংলাদেশ স্বাধীন হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে ঢাকার দোহার উপজেলার জয়পাড়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে উপজেলা প্রশাসন আয়োজিত স্বাধীনতা দিবস ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, শহীদের জীবনের বিনিময়ে অর্জিত স্বাধীনতার মর্যাদা আমাদের সকলকে উপলব্ধি করতে হবে। আজকের এই বাংলাদেশ এ অবস্থানে আসতে পারতো না, যদি না দেশের সূর্য সন্তানরা এদেশ স্বাধীন না করতো।
তিনি আরও বলেন, আমরা খুবই ভাগ্যবান ১৫ আগস্টের রাতে যদি বঙ্গবন্ধুর সাথে আমাদের প্রিয় নেত্রী বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করা হতো তাহলে আজকের এই দেশ সোনার বাংলা হতো না। শেখ হাসিনা বাংলাদেশের চার বারের প্রধানমন্ত্রী। তিনি বাংলাদেশকে বিশ্ব দরবারে যেভাবে উপস্থাপনা করছেন তা অনেক দেশের কাছে হিংসার। শেখ হাসিনা আছে বলেই বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে।
দেশ বরেণ্য এ শিল্পপতি বলেন, মুক্তিযোদ্ধারা আমাদের দেশের কৃতি সন্তান। তাদের ঋণ আমরা কোনোদিনও শোধ করতে পারবো না। এদেশ মুক্তিযুদ্ধে অংশ নেওয়া শহিদের জীবনের বিনিময়ে অর্জিত।
সালমান এফ রহমান বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্পর্কে বলেন, সেদিন শেখ মুজিব বলেছিলেন বাংলাদেশকে তোমরা দমিয়ে রাখতে পারবা না। তার এই ভাষণ জাতির কাছে আজ পরিষ্কার। বিশ্ব দরবারে বাংলাদেশের অবস্থানই তা ¯পষ্ট করে দেয়। ৭ই মার্চের ভাষণ ছিলো বাঙ্গালি জাতির চেতনা। তার ভাষণের এক একটি লাইন ব্যাখ্যা করতে আমাদের ঘন্টার পর ঘন্টা চলে যাবে তারপরেও আমরা তার কথার মূল উৎঘাটন করতে পারবো না। শেখ মুজিবের এ ঐতিহাসিক ভাষণ বাংলাদেশের ইতিহাসের শ্রেষ্ঠ ভাষণ।
দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রিবার সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী আহসান খোকনের সঞ্চলানায় উপস্থিত ছিলেন, ইন্সপেক্টর জেনারেল অব রেজিস্ট্রেশন বাংলাদেশ খান মো. আব্দুল মান্নান, ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম বাবুল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালমা খাতুন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মহিউদ্দিন, দোহার থানার ওসি সাজ্জাদ হোসেন প্রমুখ।
একই দিন নবাবগঞ্জেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করেছেন উপজেলা প্রশাসন। নবাবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সালমান এফ রহমান এমপি। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তোফাজ্জল হোসেন। এসময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য আব্দুল বাতেন মিয়া, ঢাকা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পনিরুজ্জামান তরুন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন আহমদ ঝিলু, সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন, নবাবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তফা কামাল প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ