Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।

মোবাইল হারিয়ে গেলে বা চুরি হলে করনীয়

মো; ইকরাম | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ৩:৫৩ পিএম

অনেকেরই মোবাইল হারিয়ে গিয়ে বিব্রতকর অবস্থাতে পড়েন। গাড়িতে চলতে গিয়ে হয়ত মোবাইলটা চুরিও হয়ে যাচ্ছে। এ চুরি হওয়ার পর কি করবেন, সেটা হয়ত অনেকের জানা নাই। এ পোস্ট হতে জেনে নিন, মোবাইল হারিয়ে গেলে বা চুরি হলে কি করনীয়।

১. যদি আপনার মোবাইল ফোন চুরি যায় তাহলে যে থানার আওতাধীন এলাকা থেকে আপনার মোবাইল ফোন চুরি হয়েছে, চুরি হওয়া মোবাইলের আইএমইআই নম্বর উল্লেখ পূর্বক সেই থানায় মামলা করুন। আইএমইআই নম্বর উল্লেখ করতে না পারলে বা হারিয়ে ফেললে মোবাইল চুরি হওয়ার সময় মোবাইল ফোনে যে মোবাইল নম্বরটি চালু ছিল, তা উল্লেখ করুন।

২. যদি আপনার মোবাইল ফোন হারিয়ে যায় তাহলে যে থানার আওতাধীন এলাকা থেকে আপনার মোবাইল ফোন হারিয়ে গেছে, হারিয়ে যাওয়া মোবাইলের আইএমইআই নম্বর উল্লেখ পূর্বক সেই থানায় সাধারণ ডায়েরী (জিডি) করুন।

৩. মামলা/ জিডির কপিতে উল্লেখ থাকা পুলিশ অফিসারের সাথে যোগাযোগ রাখুন এবং আপনার মোবাইল ফোনের সর্বশেষ আপডেট জেনে নিন।

৪. মামলা বা জিডির কপিসহ সংশ্লিষ্ট RAB অফিসে যোগাযোগ করতে পারেন।

অনেকেই জানেন না RAB বাংলাদেশ পুলিশের একটি ইউনিট। RAB এর প্রধান বাংলাদেশ পুলিশের একজন অতিরিক্ত আইজি পদ মর্যাদার পুলিশ কর্মকর্তা যিনি আইজিপি, বাংলাদেশ পুলিশ মহোদয়ের নির্দেশনা অনুযায়ী কাজ করেন।

RAB এ পুলিশ ব্যতিরেকে অন্যান্য বাহিনীর (সেনা, নৌ, বিমান, বিজিবি, আনসার, কোস্ট গার্ড.......) সদস্যরা একটি নির্দিষ্ট সময়ের জন্য ডেপুটেশনে আসেন। ঐ সময় শেষ হয়ে গেলে তারা নিজ বাহিনীতে ফিরে যান।

মোবাইল চুরি বা হারিয়ে গেলে অনেকেই মামলা বা জিডি করতে চান না।

কারণ:
১. কম দামী মোবাইল
২. মোবাইলে গুরুত্বপূর্ণ কিছু ছিল না।
৩. মোবাইল চুরি হলে বা হারিয়ে গেলে আর ফিরে পাওয়া য়ায় না।
৪. ইত্যাদি ইত্যাদি

তবুও মামলা/ জিডি করবেন কেনঃ

১) আপনার মোবাইল ব্যবহার করে কেউ অপকর্ম করলে ওটা যাতে আপনার ঘাড়ে না পড়ে সেজন্যে। আপনার চুরি হওয়া/ হারিয়ে যাওয়া মোবাইল বা মোবাইলে সংরক্ষিত তথ্য ব্যবহার করে কেউ যদি অপকর্ম করে, মামলা/ জিডির কপি দেখিয়ে সেটার দায় থেকে রক্ষা পেতে পারবেন।

২) মোবাইলটি ব্যবহৃত হলে ফিরে পাওয়া সম্ভব।

মেয়েদের জন্যে পরামর্শ:

মোবাইল ফোনে নিজেদের এমন কোন ছবি রাখবেন না যেটা প্রকাশ হওয়াটা আপনার জন্যে ক্ষতিকর হতে পারে।

যারা মোবাইলে ফেসবুক/ ইমেইল/ টুইটার ব্যবহার করেন তাদের জন্য পরামর্শ:

মোবাইল চুরি/ হারিয়ে যাওয়ার সাথে সাথে ফেসবুক পাসওয়ার্ড পাল্টিয়ে আইডি ডিএক্টিভ করে এক্টিভ করুন।

সূত্র: ডিএমপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ