Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

দরপতন পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ৭:০৭ পিএম

দরপতন অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। সপ্তাহের চতুর্থ দিন বুধবার (২৭ মার্চ) প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৭ দশমিক ৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫০২ দশমিক ৪৮ পয়েন্টে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫০ দশমিক ৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৮৪৫ দশমিক ৯০ পয়েন্টে।

আগের দরপতনের ধারায় চলতি সপ্তাহের প্রথম দিন রোববার দুই বাজারেই বড় দরপতন হয়। ওই দিন ডিএসইএক্স কমেছিল ৫৮ পয়েন্ট। সিএএসপিআই কমেছিল ২২০ পয়েন্টের বেশি। পরের দিন সোমবার ডিএসইর প্রধান সূচক ১৮ পয়েন্ট বেড়েছিল। সিএএসপিআই বেড়েছিল ৮ পয়েন্টের মত।

গতকাল মঙ্গলবার স্বাধীনতা দিবসের ছুটি থাকায় লেনদেন হয়নি বাজারে। বুধবার ফের ধরপতনের ধারায় ফিরেছে পুঁজিবাজার। এদিন ডিএসইতে ৩৫৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবারের তুলনায় লেনদেন কমেছে ৩২ কোটি ৩৭ লাখ টাকা। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ৭৭ লাখ টাকা। বুধবার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১৬৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৬১টির দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৭ দশমিক ৫৮ পয়েন্ট কমে ৫ হাজার ৫০২ দশমিক ৪৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৮১ পয়েন্টে। আর ডিএস৩০ ১১ দশমিক ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৬৮ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে ২২ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই লেনদেন মঙ্গলবারের চেয়ে ৭ কোটি ৮৪ লাখ টাকা বেশি। লেনদেন হয়েছে ২১০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭১ টির, কমেছে ১০৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই


আরও
আরও পড়ুন