Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের পথে অলিম্পিক ফুটবল দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ৮:৫২ পিএম

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব শেষে দেশের পথে রয়েছে বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল। বুধবার সকাল সোয়া ১১টায় বাহরাইন থেকে রওয়ানা হয়ে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে পাঁচ ঘন্টার যাত্রা বিরতি শেষে সেখান থেকে দিবাগত রাত পৌনে ২টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা কোচ জেমি ডে’র শিষ্যদের।

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে এবার ‘বি’ গ্রুপে খেলেছে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ ছিলো স্বাগতিক বাহরাইন, ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। ২৩ মার্চ নিজেদের প্রথম ম্যাচে বাহরাইনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে স্বাগতিক দলের বিপক্ষে হাড্ডাহাডি লড়াইয়ের পর ১-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ দল। ম্যাচে বাহরাইনের সঙ্গে সমানতালেই লড়েছে বাংলাদেশের যুবারা। তাদের নজরকাড়া ফুটবল সেখানে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের উচ্ছ্বসিত করেছে। ২৪ মার্চ দ্বিতীয় ম্যাচেও শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে দারুণ খেলে বাংলাদেশ। এ ম্যাচেও লাল-সবুজরা ১-০ ব্যবধানে হেরে যায়। ফলে টুর্নামেন্টের চুড়ান্ত পর্বে যাওয়ার স্বপ্নভঙ্গ হয় ব্রিটিশ কোচ জেমি ডে’র শিষ্যদের। তবে তৃতীয় ম্যাচে এসে ঠিকই ঘুরে দাঁড়া বাংলাদেশ অলিম্পিক দল। ২৬ মার্চ রাতে খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে আনুষ্ঠানিকতার ম্যাচে বাংলাদেশ মাঠে নামে শ্রীলঙ্কার বিপক্ষে। টানা দু’হারে এএফসি’র বাছাই পর্ব থেকে বিদায় নিলেও গ্রুপের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ঠিকই জয় তুলে নেয় লাল-সবুজরা। এ ম্যাচে বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ দল ২-০ গোলে হারায় শ্রীলঙ্কাকে। বিজয়ী দলের হয়ে বিপলু আহমেদ ও টুটুল হোসেন বাদশা একটি করে গোল করেন। স্বাধীনতা দিবসে দেশকে আরেকটি জয় উপহার দেন ফুটবলাররা। স্টেডিয়ামের গ্যালারিতে উপস্থিত কয়েক হাজার বাংলাদেশি জাতীয় পতাকা দুলিয়ে সমর্থন জানান ফুটবলারদের।

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কাকে হারিয়েই প্রথম জয়ের স্বাদ পায় বাংলাদেশ। এর আগে তিন আসরে বাংলাদেশ ১০ ম্যাচ খেললেও কোনো জয় পায়নি। ২০১৫ সালে ভারতের বিপক্ষে গোলশূন্য ড্র’ই ছিল আগের সেরা সাফল্য। এবার তিন ম্যাচ খেলে একটি জয় নিয়ে ঘরে ফিরছেন ব্রিটিশ কোচ জেমি ডে’র শিষ্যরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ