Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

ভারত-বাংলাদেশ যাত্রীবাহী নৌ চলাচল

পরীক্ষামূলক পরিচালন শুরু হচ্ছে কাল

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

বিআইডব্লিউটিসি অভ্যন্তরীণ রুটের যাত্রীবাহী নৌযান ‘এমভি মধুমতি’র সাহায্যে ঢাকা-মোংলা-কোলকাতা রুটে পরীক্ষামূলকভাবে যাত্রীবাহী নৌসার্ভিস পরিচালন শুরু করতে যাচ্ছে শুক্রবার। দুই দেশের সরকার প্রধানের সিদ্ধান্তের প্রেক্ষিতে প্রায় ৭০ বছর পরে আন্তঃদেশীয় নৌপথে এ যাত্রীবাহী সার্ভিসের পরীক্ষামূলক পরিচালন-এর আনুষ্ঠানিক সূচনা হতে যাচ্ছে।
নতুন করে ভারত-বাংলাদেশ যাত্রীবাহী নৌযান চালু উপলক্ষে সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। শুক্রবার সন্ধ্যা ৭টায় ঢাকার পাগলা ঘাট থেকে বিআইডব্লিউটিসি’র এমভি মধুমতি যাত্রা শুরু করবে। এ উপলক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ও নৌপরিবহন প্রতিমন্ত্রী উপস্থিত থাকবেন। ঢাকার পাগলা ঘাট থেকে ছেড়ে পথিমধ্যে নৌযানটি শনিবার বিকেলে মোংলা বন্দর হয়ে পুরনো চালনা অতিক্রম করে সুন্দরবনের মধ্যেভাগ দিয়ে আংটিহারা’তে কাষ্টম ও ইমিগ্রেশনের সব আনুষ্ঠনিকতা সম্পন্ন করবে। অদূরে ভারত নৌ সীমান্তে প্রবেশ করবে। রোববার সন্ধ্যা নাগাদ বাংলাদেশী পতাকাবাহী নৌযানটি কোলকাতার হাওড়া এলাকার ঘাটে পৌঁছার কথা রয়েছে।
ফিরতি পথে নৌযানটি সোমবার দুপুরে কোলকাতা থেকে রওয়ানা হয়ে অনুরূপভাবে আংটিহারা’তে সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে মোংলা হয়ে বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ ঢাকায় পৌঁছার কথা রয়েছে।
ঢাকা-কোলকাতা রুটে যাত্রী ভাড়াও নির্ধারন করা হয়েছে এরই মধ্যে। ভ্রমণ কর বাদে দুই শয্যার ফ্যামিলি কেবিন বা ভিআইপি স্যুটের ভাড়া নির্ধারন করা হয়েছে ১৫ হাজার টাকা। প্রথম শ্রেণীর দুই শয্যার ভাড়া ১০ হাজার এবং একক শয্যার কক্ষের ভাড়া ৫ হাজার নির্ধারিত হয়েছে। এর বাইরে ১৫% ভ্যাট ও ৫শ’ টাকা করে ভ্রমন করও পরিশোধ করতে হবে সব যাত্রীকে। ডেক ভাড়া থাকছে ১৫০০ টাকা। তবে ডেক যাত্রীদের জন্য ভ্যাট না থাকলেও ভ্রমন কর ৫শ টাকা পরিশোধ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ