Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশপ্রেমে উদ্বুদ্ধ হবার আহ্বান প্রধানমন্ত্রীর

আমাদের অর্থে পাকিস্তান মরুভূমিতে ফুল ফুটিয়েছিল, আবাদী জমির ক্ষতি করে উন্নয়ন প্রকল্প নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মীকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, আমরা এগিয়ে যাচ্ছি এগিয়ে যাব। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলব। এ দেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করব। আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলব। উন্নয়নের দিক থেকে বাংলাদেশ হবে রোলমডেল।
তিনি বলেন, এসব করতে সংগঠনকে আরও শক্তিশালী করে গড়ে তুলতে হবে। আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মীকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। গতকাল মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী।
পাকিস্তানিদের দ্বারা বাঙালিদের শোষণের প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের অর্থ দিয়ে তারা মরুভূমিতে ফুল ফুটিয়েছিল, আর আমাদের মরুভূমিতে পরিণত করতে চেয়েছিল। বাংলায় কোনো উন্নয়ন তারা করেনি। এ বৈষম্যের কথা তুলে ধরে বাংলাদেশের মানুষকে আন্দোলনমুখী করে গড়ে তুলেছিলেন বঙ্গবন্ধু। বাঙালির অধিকারের জন্য বঙ্গবন্ধু সারাজীবন সংগ্রাম করেছেন।
এসময় তিনি আরও বলেন, আমাদের পাট-চা থেকে শুরু করে বিভিন্ন অর্থকরী ফসল বিদেশে রফতানি করে সব অর্থ নিয়ে যেতো পাকিস্তানিরা। তাদের ওখানে তিন বার রাজধানী পরিবর্তন হয়। যতবার রাজধানী পরিবর্তন হয়েছে, ততবার অনেক টাকার প্রয়োজন হয়েছে। সব টাকা দিতে হয়েছে আমাদের। আর উন্নতি হয়েছে ওখানে।
বাঙালিরা পাকিস্তানিদের চেয়ে এগিয়ে ছিল জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের চিন্তা- চেতনা, খাদ্যাভ্যাস কোনো কিছুতেই পাকিস্তানিদের সঙ্গে আমাদের কোনও মিল না। শিক্ষা-দীক্ষা-সংস্কৃতি সবদিক থেকে আমরা উন্নত ছিলাম। সংখ্যা গরিষ্ঠের ওপর সংখ্যা লঘিষ্ঠের বৈষম্য-শোষণ-নির্যাতনের সময় ছিল সেটি।
এমনকি ১৯৪৭ সালে দেশভাগের পর ভারতের হাত থেকে পাকিস্তানকে রক্ষা করতে বাঙালিরাই এগিয়ে গিয়েছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, ভারতের হাত থেকে পাকিস্তানকে রক্ষা বাঙালিরাই করেছে। পাকিস্তানের উঁচু-লম্বা সৈন্যরা কিন্তু এগিয়ে যায়নি, বাঙালি রেজিমেন্টই এগিয়ে গিয়েছিল। ভারতের সঙ্গে যুদ্ধে বাঙালি ছাড়া রক্ষা হতো না। এরপর ১৯৬৬ সালে জাতির পিতা ছয় দফা দিলেন।
মুক্তিযুদ্ধের সময় রাজাকারদের ভূমিকার প্রসঙ্গে তিনি আরও বলেন, দুই মাস পরপর আমাদের ঋতু বদলায়, সবই বদলায়। যার ফলে আমরা খুব বিস্মৃত পরায়ণ। নাহলে যে পাকিস্তানিরা বাঙালিকে অত্যাচার করেছে, স্বাধীনতার সময় কীভাবে একটা অংশ সেই পাকিস্তানিদের পক্ষে কাজ করলো।
প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তনের পর মিত্রবাহিনীকেও দেশে ফেরত পাঠান। এটা সম্ভব হয়েছে বঙ্গবন্ধুর মতো একজন স্বাধীনচেতা নেতা ও ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মতো একজন নেতা ছিলেন বলে। বিশ্বের কোনও দেশে মিত্রবাহিনী যুদ্ধের পর ফেরত যায়নি, শুধু বাংলাদেশেই এটা সম্ভব হয়েছে।
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম সভা পরিচালনা করেন। সভায় অন্যদের মধ্যে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য আমির হোসেন আমু, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, রমেশ চন্দ্র সেন, কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মেহবাহ উদ্দীন সিরাজ, মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমতুল্লাহ, দক্ষিণের সভাপতি আবুল হাসনাত, সাবেক ছাত্রনেতা আমিরুল আলম মিলন, আওয়ামী লীগ নির্বাহী কমিটির সদস্য এস এম কামাল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
আবাদী জমির ক্ষতি করে কোন উন্নয়ন প্রকল্প নয়
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবাদী জমি যেন ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে লক্ষ্য রেখেই উন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন। তিনি বলেন, যে কোন ধরনের উন্নয়ন প্রকল্প গ্রহণকালে আপনাদের লক্ষ্য রাখতে হবে, কোনভাবেই যেন আবাদী জমি ক্ষতিগ্রস্ত না হয়।
গতকাল তেজগাঁওস্থ কার্যালয়ে পঞ্চগড়ের নবনির্বাচিত জেলা পরিষদের চেয়ারম্যান মো. আনোয়ার সাদাত সম্রাটের শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রদত্ত ভাষণে একথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, সংশ্লিষ্ট জেলা এবং উপজেলার জনগণের প্রয়োজনের ওপর ভিত্তি করে উন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য প্রধানমন্ত্রী অনুষ্ঠানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেন। এ ব্যাপারে একটি মাস্টার প্লান প্রণয়নের জন্যও তিনি নির্দেশ দেন। #



 

Show all comments
  • Zamir Chywdhury ২৮ মার্চ, ২০১৯, ১:১৯ এএম says : 0
    দেশ প্রমিকরা রাতে ভোট দিবা।গুম খুন ধর্ষন নির্যাতন চাদাবাজি দুর্নীতি জুলুম করা হলো দেশ প্রেমিক।
    Total Reply(0) Reply
  • Umor Salman ২৮ মার্চ, ২০১৯, ১:১৯ এএম says : 0
    ভোট ডাকাতি করে লম্বা লম্বা কথা বলতে লজ্জা শরম করেনা।
    Total Reply(0) Reply
  • বিএনপির ভোটার ২৮ মার্চ, ২০১৯, ১:১৯ এএম says : 0
    দেশ প্রেমে উদ্ভুদ্ধ হয়ে ভোট ডাকাতি করতে হবে তাহলে খাটি দেশ প্রেমিক হবো
    Total Reply(0) Reply
  • Ahmed Joynal ২৮ মার্চ, ২০১৯, ১:২০ এএম says : 0
    সূর্য নিশির দেশ নরওয়ে ভোট নিশির দেশ বাংলাদেশ
    Total Reply(0) Reply
  • Alam Mohammed ২৮ মার্চ, ২০১৯, ১:২১ এএম says : 0
    এখন আমাদের টাকা দিয়ে ফুলে ফেঁফে উঠেছে সুইজ ব্যাংক-- আমরা তখনও বঞ্চিত আমরা এখন ও বঞ্চিত।
    Total Reply(0) Reply
  • Muhammad Didarul Alam ২৮ মার্চ, ২০১৯, ১:২২ এএম says : 0
    আমাদের টাকায় ৭১ সালের আগে পাকিস্তান ফুল ফুটিয়েছিলো ৭১ সাল পরবর্তী সময় হতে আজ অব্দি মরুভূমিতে ফুল ফুটাচ্ছে = বন্ধু রাষ্ট্র = ভারত।।।।
    Total Reply(0) Reply
  • Masum Billah ২৮ মার্চ, ২০১৯, ১:২২ এএম says : 0
    ইন্ডিয়া আমাদের অর্থ দিয়ে ফুল বাগান বানাচ্ছে। সাথে সাথে সেই বাগানের পরিচর্যাও আমাদের দিয়ে করাইতেছে। তবুও ইন্ডিয়া আমাদের বন্ধু ............?
    Total Reply(0) Reply
  • Dewan Mazid Rana ২৮ মার্চ, ২০১৯, ১:২২ এএম says : 0
    ভারত আমাদের দেশ থেকে কি কি লুট করে নিয়েগেছে আর বর্তনানে কি কি নিয়ে যাচ্ছে তাহা তাহা কি একবার জাতির সামনে তুলে ধরবেন.তাছাড়া আপনিতো মিডিয়ার সামনে বলেছে ভারতকে যাহা দিয়েছি তাহা ভারত সারা জীবন মনে রাখবে.এখন জাতিকে জানিয়ে দেন কি কি ভারতকে দিলেন.!
    Total Reply(0) Reply
  • Muhammad Abu Hanif ২৮ মার্চ, ২০১৯, ১:২৩ এএম says : 0
    তখন যদি আপনার পিতার হাতে পূর্ব পাকিস্তানের ক্ষমতা দিয়ে দিত তা হলে আজও স্বাধীন বাংলাদেশের স্বপ্ন এদেশের মানুষ দেখতে পেত না ৷ শেখ মুজিবকে ক্ষমতা না দিয়ে পাকিস্তান নিজেই স্বাধীন বাংলাদেশ গঠনের পরিস্থিতি তৈরি করেছিল ৷শেখ মুজিব শেষ দিন পর্যন্ত চেষ্টা করেছে পূর্বপাকিস্তানের মূখ্যমন্রীর দায়িত্ব নিতে ৷জানা যায় শেখ পরিবার সবসময় ক্ষমতা লোভী ছিল ৷
    Total Reply(0) Reply
  • Rabiul Islam Palash ২৮ মার্চ, ২০১৯, ১:২৩ এএম says : 0
    ভারতের ৫০ লাখ লোককে অবৈধভাবে অভিবাসন দিচ্ছেন, বেতন দিচ্ছেন। এগুলো নজরে পড়েনা? ৪৮ বছর অনেক সময়। একটা দেশ উন্নত হতে এতো বছর লাগে না।
    Total Reply(0) Reply
  • MD Rubel ২৮ মার্চ, ২০১৯, ১:২৩ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী, যুদ্ধকালিন সময়ের ক্ষতিপূরণ চেয়ে পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করুন।
    Total Reply(0) Reply
  • HASAN SOHAG ২৮ মার্চ, ২০১৯, ৮:৫২ এএম says : 0
    fake women!!! you go to hell !!!!!!! chotolok mitthuk dhukabazz
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২৮ মার্চ, ২০১৯, ১:২৫ পিএম says : 0
    বাহান্ন ভাষা থেকে সত্তর এর নির্বাচন পযুন্ত বার বার কারা নির্যাতন গ্রেফতার পাকিস্থানী সামরিক স্বৈরাচার ভয়াবহ অত্যাচারে তাদের তেইশ বসরে শাসনে আমলে বাঙ্গালী জাতির মুক্তির দিশারী। হাজার বসরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু বারটি বসর কারাগারে কাটাতে হলো। কয়েক বার ফাসির কাষ্টে ঝুলাতে চেয়েছিল। এত সব ভয়াবহ নিষ্টুর জঘন্যতম অত্যাচার করে ও আজকের স্বাধীন জাতির পিতাকে একচল পরিমান সরাতে পারেনী। সাতই মার্চের ভাষনে দশ লক্ষ স্বাধীনতা প্রিয় বীর বাঙ্গালী জনতার সাগরে। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে দিলেন। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম। ঐ ভাষনে বঙ্গবন্ধু তার মূত্যুর আশংকা করে বলে ছিলেন। আমি যদি তোমাদের বলে দিতে নাও পারী। তোমরা জাহা কিছু প্রস্তুত থাক। পাকিস্তানী হানাদার বাহিনী বুঝতে পেরেছে বঙ্গবন্ধু সাড়ে সাত কোটি মানুষের পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠকরে দিয়েছেন। হান্নান জিয়ার ঘোষণার দরকার নেই। সাতই মার্চ প্রকৃত স্বাধীনতা দিবস। ঐ সাতই মার্চের বঙ্গবন্ধুর ভাষনের ঘোষণার সুত্রে পচিশেমার্চের রাত্রে ইতিহাসের বর্বরতম গনহত্যা। বঙ্গবন্ধু শহীদি প্রবিত্র আত্নার প্রতি। স্বাধীনতা সংগ্রামের মহান নেতার প্রতি। লক্ষ কোটি সালাম। রাষ্ট্রের প্রবিত্র দায়িত্ব দশ লক্ষ স্বাধীনতা প্রিয় মানুষের সামনে। সাড়ে সাত কোটি মানুষের হয়ে।বঙ্গবন্ধুর সাতই মার্চ ঘোষনা হউক স্বাধীনতা দিবস। বিশ্ব মানবতার মা মাননীয় প্রধান মন্ত্রীর দেশ ওজাতির বিবেক বান ব্যাক্তি। বিনীত অনুরোধ রইল। া
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ