Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দুই লাখের বেশি নারীর দারিদ্র্য দূর হবে : সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দুই লাখের বেশি নারীর দারিদ্র্য দূর হবে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। গতকাল বুধবার রাজধানীর জাতীয় মহিলা সংস্থার মিলনায়তনে উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পের টেইলারিং ট্রেডের প্রশিক্ষকদের প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
কামরুন নাহার বলেন, আয়বর্ধক প্রশিক্ষণের মাধ্যমে দুই লাখের বেশি অসচ্ছল, দরিদ্রও সুবিধাবঞ্চিত নারীদের আত্মকর্মসংস্থান হবে ও দক্ষতা বৃদ্ধি এ প্রশিক্ষণের মাধ্যমে নারীরা আত্মনির্ভরশীল হবে ও পরিবারের দারিদ্র্য দূর করতে পারবে।
সচিব বলেন, আগামী বছর মুজিব বর্ষ ও ২০২১ সালে আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। আমাদের সামনে আছে ২০৩০ সালের এসডিজি অর্জন, ২০৪১ সালের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ এবং ২১০০ সালের ডেল্টা প্লান। সফল উদ্যোক্তা হিসেবে এসব লক্ষ্য অর্জনে নারী অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে সচিব বলেন, আপনারা তথ্যপ্রযুক্তির মাধ্যমে উন্নত ডিজাইন ও আকর্ষণীয় এবং রঙের ব্যবহার করবেন। নিখুঁত ডিজাইনের মাধ্যমে গ্রাহকের সন্তুষ্টি অর্জন করতে পারলে নিশ্চিতভাবে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হবেন। প্রকল্প পরিচালক শফিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব জাহানারা পারভীন।
উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পের মাধ্যমে দেশের ৪২৬টি উপজেলায়, ৬৪টি জেলা ও ৮ টি বিভাগীয় শহরে মটর ড্রাইভিং, ফ্রন্টডেস্ক ম্যানেজমেন্ট, সেলসম্যানশিপ, ভার্মি কম্পোস্ট, কম্পিউটার সার্ভিসিং, মাশরুম চাষ, বিউটিফিকেশন ও টেইলারিংসহ ১১টি ট্রেডে দুই লাখের বেশি নারীকে প্রশিক্ষণ প্রদান করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ