Inqilab Logo

ঢাকা, সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, ২০ শাওয়াল ১৪৪০ হিজরী।

পাকিস্তানি জঙ্গিবিমান জেএফ-১৭ কিনবে মালয়েশিয়া!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ১২:২৪ পিএম

কয়েক দিন আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ছিলেন পাকিস্তানের জাতীয় দিবসের সবচেয়ে সম্মানিত অতিথি। ইসলামাবাদে পাকিস্তান দিবসের অনুষ্ঠানে তিনি প্রধানমন্ত্রী ইমরান খঅনের পাশে বসে অনুষ্ঠান উপভোগ করেন। ১৯৪০ সালে লাহোর প্রস্তাবের স্মরণে আয়োজিত এই অনুষ্ঠানে সাধারণভাবে বিশাল সামরিক প্যারেডের আয়োজন করা হয়। চলতি বছর মাহাথির এক গ্রুপ জেএফ-১৭ থান্ডার মাল্টি-রোল জঙ্গিবিমানের অ্যাক্রোবেটিক পারফরমেন্স প্রত্যক্ষ করেন। পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স/চেঙ্গদু অ্যারোস্পেস করপোরেশন (পিএসি/সিএসি) যৌথভাবে এই বিমান তৈরি করেছে।

বিক্রির উদ্দেশ্য ছিল এই পারফরমেন্সে। এখন আজারবাইজানের পাশাপাশি মালয়েশিয়াও যৌথ চীন-পাকিস্তানি জেএফ-১৭ জঙ্গি বিমান কেনার কথা গুরুত্ব সহকারে ভাবছে। পাকিস্তানের সামরিক বাহিনী দাবি করছে যে গত মাসে তারা এই জেএফ-১৭ দিয়ে ভারতীয় বিমান বাহিনীর মিগ-২১ বিমানকে ভূপাতিত করেছে। নয়া দিল্লি অবশ্য দাবি করেছে, পাকিস্তান ওই আকাশযুদ্ধে যুক্তরাষ্ট্র-নির্মিত এফ-১৬এস বিমান ব্যবহার করেছিল। ভঅরত দাবি করেছে তারা আমেরিকান এএইএম-১২০ এএমআরএএএম (অ্যাডভান্সড মিডিয়াম-র‌্যাঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল)-এর ধ্বংসাবশেষ পেয়েছে। পাকিস্তানের এফ-১৬ বিমানই কেবল এ ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে।
পাকিস্তান ছাড়া মিয়ানমারও এ ধরনের বিমান ব্যবহার করে। নাইজেরিয়াও চিন্তা করছে এ বিমান কেনার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন