Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

মতলবে মেঘনা নদীতে ১৫ মন জাটকাসহ ৫ জেলে আটক, ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড

মতলব উত্তর (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ১২:৩২ পিএম

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা নদীতে অভিযান চালিয়ে ১৫ মন জাটকা ও ২টি মাছ ধরার নৌকাসহ ৫ জেলেকে আটক করা হয়েছে। ২৮ মার্চ বৃহস্পতিবার শুরু থেকে ভোর সাড়ে ৫টা পর্যন্ত মেঘনা নদীর ষাটনল, বাদুরপুর,ছটাকী এলাকায় অভিযান পরিচালনা করা হয়।আটককৃত জাটকা এতিমখানায় বিতরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তারের নেতৃত্বে অভিযানে অংশ গ্রহন করেন সহকারী কমিমনার(ভ’মি) শুভাশিস ঘোষ, মতলব উত্তর থানা পুলিশ ও উপজেলা প্রশাসনের কর্মচারীবৃন্দ।

আটককৃতরা হলেন উপজেলার মোহনপুর গ্রামের মাইনুদ্দিন বেপারীর ছেলে রোমান(২০), সিরাজ খলিফার ছেলে শফিক(১৮), মালেক বেপারীর ছেলে জাকির হোসেন(১৮), মৃত. সিরাজ খলিফার ছেলে উজ্জল(২২) ও আহাদ হোসেনের ছেলে সোলেমান(২৭)। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আটক ৫ জেলে কে ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার বলেন,জাতীয় সম্পদ রক্ষায় সরকার যে কর্মসুচি গ্রহন করবে সকলকে তা মেনে চলতে হবে। জাটকা রক্ষায় নিষেধাজ্ঞা অমান্য যে ব্যক্তিই হউক না কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সকলের সচেতনতা ও সহযোগিতা থাকলে আমরা জাটকা রক্ষার কর্মসুচি বাস্তবায়ন করতে পারবো।

ইলিশ অভয়াশ্রম কর্মসুচির আওতায় জাটকা রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের পদ্ম-মেঘনা নদীর ৬০ কিরোমিটার এলাকায় ইলিশসহ সকল ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে সরকার। জেলে সরকারি নিষেধ অমান্য করলেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অভিযান পরিচালনা করছে প্রশাসন।

মতলবে আটককৃত জাটকা এতিম খানায় বিতরণ করা হচ্ছে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন