Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংস্কৃতি চর্চার মাধ্যমেই দেশ থেকে মাদক সন্ত্রাস জঙ্গীবাদকে নির্মুল করা সম্ভব -সংস্কৃতি প্রতিমন্ত্রী

নেত্রকোনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ১:৩৯ পিএম

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, সংস্কৃতি হচ্ছে একটি দেশের নিজস্ব পরিচয়। দেশীয় সংস্কৃতি লালন ও বিকাশে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমাদের সাংস্কৃতিক আন্দোলনকে আরো বেগবান করতে হবে। সংস্কৃতি চর্চার মাধ্যমেই দেশ থেকে মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদকে নির্মুল করা সম্ভব। ২০০৫ সনে দেশের বিভিন্ন স্থানে যে বোমা হামলা হয়েছিল, তা ছিল এদেশের সংস্কৃতির উপর হামলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সনকে মুজিব বর্ষ হিসাবে ঘোষণা করেছেন। সংস্কৃতি মন্ত্রনালয়ের পক্ষ থেকে দেশের সকল জেলা ও উপজেলাতে বই উৎসব বা বইমেলা করা হবে। মন্ত্রী আরো বলেন, সুষ্ঠু ধারার রাজনীতির বিকাশে দেশে সাংস্কৃতিক কর্মকান্ড বাড়াতে হবে। বর্তমান সরকার সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসহায় ও দুস্থ শিল্পীদের কল্যাণে কাজ করে যাচ্ছে। বিশ^ কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিশ^ ভারতীর সঙ্গীত বিভাগের অধ্যক্ষ নেত্রকোনার মোহনগঞ্জের কৃতি সন্তান শৈলজারঞ্জন মজুমদারের কথা উল্লেখ করে বলেন, সংস্কৃতি মন্ত্রনালয় তার স্মৃতি রক্ষার্থে মোহনগঞ্জের বাহাম গ্রামে ৩৯ কোটি টাকা ব্যয়ে শৈলজারঞ্জন একাডেমী প্রতিষ্ঠা করছে। নেত্রকোনা জেলা সদরেও এক হাজার আসন বিশিষ্ট একটি সিনে কমপ্লেক্স নির্মাণ করার আশ^াস প্রদান করেন। তিনি বুধবার সন্ধ্যায় মোক্তারপাড়ার মাঠে অনুষ্ঠিত নেত্রকোনার ঐতিহ্যবাহী লোক সংস্কৃতি সংগঠন শিকড় উন্নয়ন কর্মসূচী আয়োজিত লোকশিল্পী সমাবেশ ও লোক উৎসবে প্রধান অতিথির ভাষনে এসব কথা বলেন।
শিকড় উন্নয়ন কর্মসূচীর সভাপতি আ ফ ম রফিকুল ইসলাম খান আপেলের সভাপতিত্বে অনুষ্ঠিত লোক উৎসব আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা আসনের এমপি হাবিবা রহমান খান শেফালী, জেলা প্রশাসক মঈনউল ইসলাম, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়র রহমান খান, পৌর মেয়র নজরুল ইসলাম খান এবং প্রবীন চিকিৎসক ডাঃ এম এ হামিদ খান। স্বাগত বক্তব্য রাখেন শিকড় উন্নয়ন কর্মসূচীর সম্পাদক জিয়াউর রহমান খোকন। অনুষ্ঠানে প্রখ্যাত বাউল শিল্পী সিরাজ উদ্দিন খান পাঠান, বাউল শিল্পী সুনীল কর্মকার ও যাত্রা শিল্পী আব্দুর রাশিদ ওরফে নাগর আলীকে সংবর্ধনা প্রদান করা হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংস্কৃতি প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ