Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

দেশে ক্যান্সারের ওষুধ আনলো এমজেএইচএল হেলথ কেয়ার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ৮:০৩ পিএম

দেশে ক্যান্সার, কিডনি ও হৃদরোগে আক্রান্ত রোগীদের জন্য স্বস্তি নিয়ে এলো এমজিএইচ হেলথকেয়ার লিমিটেড। অসংক্রামক মরণব্যাধী ক্যান্সার রোগের ওষুধ বাংলাদেশের রোগীদের হাতের নাগালে নিয়ে আসতে যুক্তরাজ্যভিত্তিক অ্যাংলো-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা’র সঙ্গে যুক্ত হয়েছে এমজিএইচ হেলথকেয়ার লিমিটেড।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর একটি অভিজাত হোটেলে ঢাকাস্থ সুইডিশ ট্রেড অ্যান্ড ইনভেস্ট কাউন্সিল আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে এমজিএইচ হেলথকেয়ারকে বাংলাদেশে অ্যাস্ট্রাজেনেকার একমাত্র পরিবেশক নিয়োগ করা হয়েছে।

আলোচনায় অন্যান্যের মধ্যে সুইডিশ রাষ্ট্রদূত চারলোটটা স্কালাইটার, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারটন ডিকসন প্রমুখ। এ সময় বাংলাদেশের সঙ্গে স্বাস্থ্যসেবা সহযোগিতার অপার সম্ভাবনার কথা তুলে ধরেন তিনি। তবে বনানীর অগ্নিকান্ডের কারণে নির্ধারিত আলোচনায় অংশ নিতে পারেননি স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক ।

অনুষ্ঠানে অ্যাস্ট্রাজেনেকা’র কোম্পানি প্রেসিডেন্ট নিতিন কাপুর বলেন, এই অংশীদারিত্ব চুক্তির মাধ্যমে আস্ট্রাজেনেকা ও এমজিএইচ হেলথ কেয়ারের যৌথ প্রচেষ্টায় বাংলাদেশে দুরারোগ্য রোগের চিকিৎসা সেবায় বৈজ্ঞানিক প্রযুক্তি নিজেদের হাতের মুঠোয় নিয়ে আসার সুযোগ সৃষ্টি হবে। এর ফলে অ্যাস্ট্রাজেনেকার হাত ধরে বাংলাদেশে প্রচলিত ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার-মেটাবলিক-রেনাল ডিজিজের মতো অসংক্রমিত (এনসিডি) রোগের চিকিৎসায় উদ্ভাবনী সেবা প্রদানের পথ আরো প্রশস্ত হবে। উদ্ভাবনী ও টেকসই চিকিৎসা পাবেন বাংলাদেশের রোগীরা। নিতিন কাপুর আরও বলেন, রোগীর আরোগ্যেলাভের জন্য সহযোগিতার ভিত্তিতেই সেবার মান উন্নয়নে অ্যাস্ট্রাজেনেকা সবসময় প্রতিশ্রুতিবদ্ধ।

সাম্প্রতিক সময়ে দেশে অসংক্রামিত রোগে মৃত্যুর হার বেশ বেড়েছে। এর মধ্যে কার্ডিওভাসকুলার রোগে ৩০ শতাংশ, ক্যান্সারে ১২ শাতংশ এবং দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগে ১০ শতাংশ রোগীর মৃত্যু হচ্ছে।

এমজিএইচ গ্রুপের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস আহমেদ বলেন, আমরা আজ গর্বিত যে আস্ট্রাজেনেকার মাধ্যমে আমরা এই রোগীদের পাশে এসে দাঁড়াতে পেরেছি। এই অংশীদারিত্বের মাধ্যমে রোগীদের কাছে উচ্চমানের স্বাস্থ্যসেবা নিয়ে হাজির হতে পারছি। তিনি বলেন, আমরা উভয় প্রতিষ্ঠান মিলে চিকিৎসকদের সঙ্গে নিয়ে উদ্ভাবনী চিকিৎসা সেবা দিতে দৃঢ় প্রতিজ্ঞ। অসংক্রমিত এসব ঘাতক রোগ থেকে চিকিৎসক এবং রোগীদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে সর্বাত্মক প্রচেষ্টা চালাবেন।

আনিস আহমেদ আরও বলেন, অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে আমরা সঠিক ওষুধ ও সেবা নিয়ে বাংলাদেশ রোগীদের সর্বোত্তম যতেœ রাখতে চাই। এজন্য এমজিএইচ হেলথকেয়ার লিমিটেড তার দেশজুড়ে বিস্তৃত বিক্রয় ও বিতরণ নেটওয়ার্কের মাধ্যমে অ্যাস্ট্রাজেনেকার সর্বোচ্চ মানের ওষুধ রোগীদের হাতের নাগালে পৌঁছে দেব।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ