Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

কোমর ব্যথা সারাতে পরামর্শ

| প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

কোমর ব্যথা এ পৃথিবীর প্রায় সব মানুষেরই একটি সাধারণ সমস্যা। দুনিয়ায় এমন মানুষ খুঁেজ পাওয়া সত্যিই কঠিন, যার জীবনে অন্তত একবার কোমর ব্যথার অভিজ্ঞতা নেই। মেরুদণ্ডের মাংসপেশি, লিগামেন্ট, স্নায়ু, হাড়, জোড়া, তরুণাস্থি বা ডিস্কের জটিল যোগাযোগ বিন্যাসের বিভিন্ন প্রকার সমস্যার জন্য কোমর ব্যথা হয়ে থাকে। নারী-পুরুষ সবাই কোমর ব্যথায় ভোগেন। এজন্য পেইনকিলার বা ব্যথানাশক বড়ি খেয়েও লাভ হয় না। বিশেষজ্ঞরা এ জন্য কয়েকটি পরামর্শ দিয়েছেন।
* ভারী কোনো জিনিস নিচ থেকে ওপরে তোলার সময় সামনে না ঝুঁকে হাঁটু ভাঁজ করে বসে তুলুন। তবে কোনো ভারোত্তোলন না করাই শ্রেয়।
* শরীরের ওজন বাড়াবেন না। অর্থাৎ এমন খাবার খাবেন না, যাতে শরীরের ওজন বাড়ে।
* নরম বিছানায় না শুয়ে শক্ত শয্যায় শোবেন। ফোম বা গদিযুক্ত বিছানা ছাড়–ন।
*নিয়মিত হাঁটাহাঁটি করুন। হালকা ব্যায়াম করুন।
* সংসারের কাজ -ঘর মোছা, কাপড় ধোয়া, মসলা বাটা, ঝাড়– দেয়া ইত্যাদি কাজের সময় কোমর সোজা রাখুন। * উপর হয়ে শোবেন না। শোয়া থেকে ওঠার সময় চিত হয়ে শুয়ে পা দুটো সোজা রেখে কনুইয়ের ওপর ভর দিয়ে উঠুন।
* আধা ঘন্টার বেশি দাঁড়িয়ে থাকবেন না। উঁচু গোড়ালির স্যান্ডেল বা জুতো পরবেন না। সামনে ঝুঁকে কোনো কাজ করবেন না। * ঘাড়ে বা পিঠে কোনো ভারী কিছু বহন করবেন না। * রাতে শোয়ার সময় গরম পানির ব্যাগ বা হট ওয়াটার ব্যাগের শেক নিন কমপক্ষে আধা ঘন্টা।
* সামর্থ্য থাকলে ফিজিওথেরাপি নিন। শিগগিরই সুস্থ হতে পারেন। * সাবধান কোমর ব্যথার জন্য ঘন ঘন ব্যথানাশক বড়ি খাবেন না। এটা এক প্রকার বিষ, যা আপনার কিডনি নষ্ট করে দিতে পারে।
* সরিষার তেলে কয়েক কোয়া রসুন ছেঁকে দিয়ে গরম করে মালিশ করলেও উপকার পাবেন।
* ধূমপান ও অ্যালকোহল বর্জন করুন।
* নিয়মিত ব্যায়াম করুন।
* মেরুদণ্ড সোজা রাখার ব্যাপারে সচেতন হোন।
সবশেষে এ সত্যটি মনে রাখুন- কোমর ব্যথা দীর্ঘস্থায়ী ও তীব্র হলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে যোগাযোগ করা উচিত। বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কোমর ব্যথার মূল কারণ নির্ণয় করে চিকিৎসা করা উচিত।

ডা: মাও: লোকমান হেকিম
চিকিৎসক-কলামিস্ট
মোবা : ০১৭১৬২৭০১২০



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন