Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

প্রতিদিন ১টা এলাচ খেলে মুখের দূর্গন্ধ থাকবেনা

| প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

খাবার খেতে বসলে মুখে এলাচ চলে গেলে মুখের স্বাদটাই মাটি হয়ে যায় অনেকের। মনে মনে ভাবতে থাকেন এলাচ খাবারে না দিলেই নয় ? কিন্তু সত্যি এই এলাচ রান্নাতে না ব্যবহার করলেই নয়। কারণ, রান্নার স্বাদ ও গন্ধ বাড়ানো এলাচের অন্যতম কাজ। কিন্তু জানেন কি রান্না ছাড়াও এলাচ খেলে তা আপনার বেশ কিছু শারীরিক সমস্যা দূরে রাখবে ? অনেকেই হয়তো বিষয়টি হয়তো জানেন না। কিন্তু প্রতিদিন মাত্র ১টি এলাচ খাওয়ার অভ্যাস করেই দেখুন না, নানা রকম সমস্যার হাত থেকে মুক্তি পাবেন।
ল্ফ এলাচ এবং আদা সমগোত্রীয়। আদার মতোই পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যা থেকে মুক্তি দিতে এলাচ অনেক কার্যকরী। বুক জ্বালাপোড়া, বমি ভাব পেট ফাঁপা, অ্যাসিডিটির হাত থেকে মুক্তি পেতে এলাচ মুখে দিন।
ল্ফ দেহের ক্ষতিকর টক্সিন দূর করে দিতে এলাচের জুড়ি নেই। এলাচের ডিউরোটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সহায়তা করে।
ল্ফ রক্তনালীত রক্ত জমে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এলাচের রক্ত পাতলা করার দারুণ গুণটি এ সমস্যা থেকে মুক্তি দেবে। প্রতিদিন এলাচ খেলে রক্তের ঘনত্ব সঠিক থাকে।
* এলাচের ডিউরেটিক উপাদান উচ্চ রক্তচাপের সমস্যা কমিয়ে আনতে সক্ষম। দেহের বাড়তি ফ্লুইড দূর করে এলাচ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে।
* মুখে খুব বেশি দূর্গন্ধ হয় ? একটি এলাচ নিয়ে চুষতে থাকুন। এলাচ মুখের দূর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে মুখের দূর্গন্ধ দূর করে ।
* নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ফোড়াসহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে রক্ষা করে।
* গবেষণায় দেখা যায়, নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এলাচ দেহে ক্যান্সারের কোষ গঠনে বাধা প্রদান করে থাকে।
* এলাচের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ, রিংকেল ইত্যাদি পড়তে বাধা প্রদান করে থাকে। এলাচ ত্বকের ক্ষতি পূরণেও বেশ সহায়ক।

আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন