Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

রামপুরায় সড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

যান চলাচল বন্ধ তীব্র যানজট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

রাজধানীর রামপুরায় বকেয়া বেতন-ভাতার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে স্থানীয় কয়েকটি পোশাক কারখানার (গার্মেন্টস) শ্রমিকরা। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টা থেকে রামপুরার আবুল হোটেলের সামনে ও আশপাশের কয়েকটি সড়ক অবরোধ করে শ্রমিকরা এ বিক্ষোভ শুরু করে। স্থানীয় সূত্রে জানা গেছে, রামপুরার নোমান, লুমান ও লুফা নামে কয়েকটি গার্মেন্টেসের শ্রমিকরা বেতন-ভাতার দাবিতে সড়ক অবরোধ করে এ আন্দোলন করেন।
এদিকে, শ্রমিকদের বিক্ষোভে রামপুরার ডিআইটি সড়কসহ আশপাশের কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়া মালিবাগ-মৌচাক ফ্লাইওভারের রামপুরা অংশে যান চলাচল সম্পূর্ণ বন্ধসহ আশপাশের সড়কেও তীব্র যানজটের তৈরি হয়।
নোমান গার্মেন্টেসের বিক্ষুব্ধ শ্রমিকরা বলেন, তিন মাসের বেতন-ভাতা বকেয়া রয়েছে। মালিক টাকা না দিয়ে শুধু আশ্বাস দিয়ে যাচ্ছেন। এর আগে গত সপ্তাহে একদিন রাস্তায় নেমে শ্রমিকরা আন্দোলন করেছিল। তখন দাবি দাওয়া পূরণ করার আশ্বাস দিলেও কোন দাবি মানা হয়নি। যার কারণে আজকে (গতকাল) আবারও শ্রমিকরা রাস্তায় নেমে এসেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে ওই শ্রমিক জানান।
প্রত্যক্ষদর্শীরা বলেন, শ্রমিকদের অবস্থানের কারণে আবুল হোটেল থেকে রেলগেইট পর্যন্ত সড়কের দুই পাশেই যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় আবুল হোটেল ও সাউথ পয়েন্ট স্কুলের সামনের রাস্তাটি খোলা থাকায় সেদিক দিয়ে কিছু যনবাহন রামপুরার দিকে চলাচল করতে দেখা গেছে। এছাড়া বিক্ষোভের কারণে মৌচাক ও রামপুরা মধ্যবর্তী সড়কও বন্ধ ছিল।
প্রত্যক্ষদর্শীরা বলেন, রামপুরা থেকে আসা গাড়ি মালিবাগ ফ্লাইওভারে উঠতে পারলেও মৌচাক হয়ে মালিবাগে কোন গাড়ি নামতে পারেনি। শ্রমিকরা নামার দিকে ফ্লাইওভারের মুখ আটকে বসে থাকে। যার কারণে ডিআইটি রোডসহ আশপাশের কয়েকটি সড়কে তীব্র যানজট তৈরি হয়েছে। তবে সন্ধ্যার আগে কিছু কিছু শ্রমিক সড়ক ছেড়ে দিলে কয়েকটি সড়কে যান চলাচল শুরু হয়।
রামপুরা থানার ডিউটি অফিসার এসআই খোরশেদ জানান, নোমান গ্রæপের পাশাপাশি দুটি গার্মেন্টসের শ্রমিকরা সকাল থেকে মালিবাগ-মৌচাক ফ্লাইওভারের নিচে ও আবুল হোটেলের পাশের সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। পুলিশ তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করলে সন্ধ্যার আগে তারা রাস্তা থেকে সরে যেতে শুরু করেন। পরে বন্ধ থাকা সড়কে গাড়ি চলাচল শুরু হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

২ অক্টোবর, ২০১৯
২৭ সেপ্টেম্বর, ২০১৯
৯ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন