Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দারিদ্র্যতার কারণে একটি শিশুও যেন শিক্ষা থেকে ঝরে না পড়ে

হুইপ ইকবালুর রহিম এমপি

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:৩৮ এএম

জাতীয় সংসদে হুইপ ইকবালুর রহিম এমপি দেশের উন্নয়নকে এগিয়ে নিতে হলে শিক্ষিত জাতির কোনো বিকল্প নেই। একটি সন্তান শিক্ষিত হলে সে অপরাধ করতে পারে না, মাদকাসক্ত হতে পারে না, সন্ত্রাস করতে পারে না, দুর্নীতি করতে পারে না। আদর্শ জাতি গড়তে শিক্ষিত জাতির বিকল্প নাই। সে শিক্ষা হতে হবে সুশিক্ষা, সে শিক্ষা হতে হবে নৈতিকতা সমৃদ্ধ ও মূল্যবোধ সমৃদ্ধ। যে শিক্ষা অবক্ষয়ের দিকে নিয়ে যায় সে শিক্ষা শিক্ষা নয়। আমি চাই জ্ঞানের প্রতিযোগিতা হোক। বিত্তের প্রতিযোগিতা হোক। সেই বিত্ত হবে বুদ্ধিবৃত্তির বিত্ত, দালানকোঠার বিত্ত নয়। রেজাউল করিম বলেন, আমাদের প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র্য ও অভাবের কারণে একটি শিশুও যেন শিক্ষা থেকে ঝড়ে না পড়ে। সে দিক খেয়াল রাখতে হবে আমাদের। শিক্ষার্থীদের উদ্দেশে হুইপ বলেন, জীবনকে বিকশিত করতে হলে শিক্ষার মাধ্যমে নিজেকে বিকশিত করতে হবে। অভিভাবকদের উদ্দেশ্য করে তিনি বলেন, দালানকোঠা করার দরকার নেই, বিনিয়োগ করুন সন্তানদের পেছনে, তাদের শিক্ষিত করুন।
গত বুধবার হুইপ ইকবালুর রহিম এমপি দিনাজপুর সদর উপজেলার ৮নং শংকরপুর ইউনিয়নের পাঁচকুড় দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের আয়োজনে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতার পুরস্কার বিতরন ও কয়েকটি প্রতিষ্ঠানের ৮০জন মেধাবী শিক্ষার্থীদের মাঝে ১ লাখ ৪৪ হাজার টাকার নাজমা রহিম বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে এসব কথা বলেন।
পাঁচকুড় দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আব্দুল বাতেন শাহ এর সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মাতলুবুল মামুনের পরিচালনায় বক্তব্য রাখছেন বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা, দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবু বকর সিদ্দিক, এম আব্দুর রহিম মেডিকেল কলেজ এর অধ্যক্ষ প্রফেসর ডা: কান্তা রায় রিমি, জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তার ডা. নাদিরা সুলতানা, সিভিল সার্জন আব্দুল কুদ্দুস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. ফিরুজুল ইসলাম, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন, শংকরপুর ইউনিয়ন চেয়ারম্যান ইসাহাক চৌধুরী, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শাহ জামাল সরকার, শংকরপুর উচ্চ বিদ্যালয় ও উথরাইল কামিল মাদ্রাসার (সাবেক জিএম) সভাপতি মো. সিরাজুল ইসলাম, কোতয়ালী অফিসার ইনচার্জ মো. রেদওয়ানুর রহিম, বীরমুক্তিযোদ্ধা একেএম মুর্তুজা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুলতান কামার উদ্দীন বাচ্চু, সাবেক পিডাব্লিউডির সভাপক মোকারম হোসেন প্রমুখ।
এর আগে সদর উপজেলার উথরাইল সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার নবনির্মিত এম আব্দুর রহিম একাডেমীক ভবনের উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ