Inqilab Logo

ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী
শিরোনাম

উপকূলীয় লবণাক্ত এলাকায় সুপেয় পানি সরবরাহ বিষয়ক কর্মশালা

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

সাতক্ষীরায় উপক‚লীয় লবণাক্ত এলাকায় সুপেয় জল সরবরাহে উদ্যোগ এবং শিখন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অক্সফামের সহযোগিতায় রিকল-২০২১ প্রকল্পের আওতায় বেসরকারি সংস্থা সুশীলন এই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এমএম মাহমুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। স্বাগত বক্তব্য রাখেন সুশীলনের উপ-পরিচালক মোস্তফা আক্ততারুজ্জামান পল্টু।
কর্মশালায় বক্তারা বলেন, সকলের জন্য সুপেয় পানি খুবই গুরুত্বপূর্ণ। লবণাক্ততা থাকায় উপক‚লীয় এলাকার মানুষ সবসময় কষ্টে থাকে। পানির কষ্ট দূর করতে উপক‚লীয় এলাকার পুকুরগুলো ইজারা দেওয়া বন্ধ করে মিষ্টি পানির আধার তৈরি করতে হবে। এছাড়া পিএসএফগুলো সংস্কার ও রক্ষণাবেক্ষণের উদ্যোগও নেওয়া দরকার।
কর্মশালায় বক্তারা জলবায়ু পরিবর্তনজনিত কারণে সুপেয় প্রাকৃতিক উৎসসমূহে লবণাক্ততা বৃদ্ধি, চিংড়ি ঘের এর অবাধ প্রসার, মিষ্টি পানির পুকুর ইজারা দেওয়া, পুকুর সংরক্ষণের উদ্যোগের অভাব, পিএসএফ রক্ষণাবেক্ষণের অভাব, নদীর টেকসই বেড়িবাধ না থাকাসহ সুপেয় পানির নানা সংকট তুলে ধরেন। কর্মশালায় বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবু আহমেদ, সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক অরবিন্দ বিশ^াস, সাতক্ষীরা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আমিনুল ইসলাম, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক জোৎ দত্ত, জেলা নাগরিক কমিটির নেতা আলী নুর খান বাবুল, আটুলিয়া ইউপি চেয়ারম্যান আবু সালেহ বাবু ও বুড়িগোয়ালিনী ইউপির প্যানেল চেয়ারম্যান আব্দুর রউফ প্রমুখ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপকূলীয় লবণাক্ত
আরও পড়ুন