Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাকশালের প্রশংসা গণতন্ত্রের জন্য অশনিসংকেত -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:৩৭ এএম

একদলীয় শাসন ব্যবস্থা বাকশাল নিয়ে প্রধানমন্ত্রীর প্রশংসা ও বক্তব্য গণতন্ত্রের জন্য অশনিসংকেত বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, গত বুধবার থেকে আতঙ্কিত হচ্ছি, একটা উদ্বেগ বেশি করে মাথা চাড়া দিয়ে উঠছে যখন দেখছি যে, প্রধানমন্ত্রী বাকশালের প্রশংসা শুরু করেছেন। অথচ এই ব্যবস্থাটি এদেশের মানুষ পুরোপুরিভাবে প্রত্যাখান করেছে এবং এটি প্রবর্তিত হওয়ার কারনে গণতন্ত্রকে হত্যা করা হয়েছিলো, মানুষের সমস্ত অধিকারগুলোকে কেড়ে নেয়া হয়েছিলো, একদলীয় শাসন ব্যবস্থা চাপিয়ে দেয়া হয়েছিলো, সেই ব্যবস্থাকে এখন প্রশংসা করা হচ্ছে। গতকাল (বৃহস্পতিবার) বিকেলে জাতীয় প্রেসক্লাবে কৃষক শ্রমিক জনতা লীগের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 

মির্জা ফখরুল বলেন, আমরা অশনিসংকেত দেখতে পারছি। এখনকার যে পরিবেশ-পরিস্থিতি দেখতে পারছি যে, বাকশালকে আইনগতভাবে বোধহয় ব্যবস্থা করে ফেলেছে - যেটা এদেশের মানুষের কাছে ভয়াবহ বার্তা নিয়ে আসছে।
তিনি বলেন, যখন সমগ্র বিশ্ব গণতান্ত্রিক ব্যবস্থার দিকে যেতে চায়, আন্দোলন হচ্ছে, সংগ্রাম হচ্ছে, গণতন্ত্রকে আরো দৃঢ় করার জন্য যখন কাজ করছে। ঠিক সেই সময়ে আমাদের যিনি এখন দখল করে বসে আছেন রাষ্ট্র ক্ষমতা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে। তিনি এটা ভালোভাবে উপলব্ধি করছেন যে, কোনোদিন জনগণের ভোটে জয়লাভ করতে পারবেন না। সেজন্য আবার একদলীয় শাসনব্যবস্থা প্রবর্তন করতে চাচ্ছে। যেটা নিসন্দেহে জনগনের জন্য আতঙ্কের সংবাদ, ভয়াবহ সংবাদ।
বিএনপি মহাসচিব বলেন, এখানে সবাই বলেছেন, আমরাও বলতে চাই, দেশের মানুষ কখনো একদলীয় শাসনব্যবস্থা মেনে নেবে না, এদেশের মানুষ একজন ব্যক্তির শাসন ব্যবস্থা মেনে নেবে না। সেজন্য আমাদের আশাটা এই জায়গায় যে, সব সময় অন্যায়ের প্রতিবাদ করেছে, বিজয় ছিনিয়ে এনেছে। কারাগারে খালেদা জিয়াকে আটক রাখার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, গণতন্ত্রের জন্য যিনি সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করেছেন তাকে আজকে কারাগারে আটকিয়ে রাথা হয়েছে। তিনি অত্যন্ত অসুস্থ যে নিজে কারাগারে নিজের কক্ষে একা চলতে পারেন না। তাকে কোনো চিকিসা দেয়া হচ্ছে না। তার মুক্তির জন্য জাতীয় ঐক্যফ্রন্টের সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবানও জানান বিএনপি মহাসচিব। বনানীতে এফ টাওয়ারে ভয়াবহ অগ্নিকাÐের ঘটনায় উদ্বেগ প্রকাশ ভবনে আটকরা যাতে দ্রæত উদ্ধার হতে পারেন সেজন্য সৃষ্টি কর্তার কাছে দোয়া চান তিনি।
জেএসডি সভাপতি আসম আবদুর রব বলেন, দেশে লুটপাটের উন্নয়ন চলছে। এই রাষ্ট্র আর রাষ্ট্র নাই, এদেশে জনগণের মালিকানা নেই। কোর্ট-কাঁচারি-আদালত, বিচার বিভাগ, প্রশাসন, সাংবিধানিক কোনো প্রতিষ্ঠান নেই সব ধ্বংস করে দেয়া হয়েছে। মানুষের জীবনের কোনো মূল্য নেই।
নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার কোটি কোটি টাকা লুটপাট করছে। অথচ দুই কোটি টাকার জন্য বেগম খালেদা জিয়াকে জেলে রেখে সরকার। বঙ্গবন্ধুর আত্মজীবনীর গ্রন্থে লেখা আছে, উনি (বঙ্গবন্ধু) যখন জেলের মধ্যে আছেন তখন বলছেন যারা তাকে জেলে রেখেছেন তাদের উদ্দেশ্যে বলছেন, নিজের মেয়ে-সন্তানের কথা চিন্তা করে লিখছেন, যারা বিনা দোষে, বিনা বিচারে একজন মানুষকে রাজনীতির জন্যে স্বার্থ সিদ্ধির উদ্দেশ্যে বছরের পর বছর জেলে রাখে তারা অমানুষ। আমি জিজ্ঞাসা করতে চাই, বেগম জিয়াকে মিথ্যা একটা মামলায় এই বছর ধরে কারাগারে রাখলে তারা কি? একটা নির্জন কারাগারে এই নারীকে রাখা হয়েছে, হয়ত সূর্যের আলো পর্যন্ত দেখতে পারেন না। কেউ দেখা করতে গেলে ওই উপরের থেকে নেমে আসতে পারেন না। অথচ তার চিকিৎসা দেয়া হয় না।
কৃষক শ্রমিক জনত লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার খোকার পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন গণফোরামের ড. কামাল হোসেন, মোস্তফা মহসিন মন্টু, সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী কায়সার, বঙ্গবীর কাদের সিদ্দিকীর স্ত্রী নাসরিন সিদ্দিকী, কৃষক শ্রমিক জনতা লীগের সাংগঠনিক সম্পাদক ইকবাল সিদ্দিকী খোকা।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ