Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

মালিঙ্গার নো বল দিলেন না আম্পায়ার, নিন্দার ঝড়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:২৫ পিএম

বিতর্ক পিছু ছাড়ছে না এবারের আইপিএলের। নিন্মমানের পিচ, অশ্বিন মানকাড, স্লেজিং বিতর্কে কুপোকাত মাল্টি মিলিয়ন ডলারের এ টুর্নামেন্ট। এবার এর সঙ্গে যুক্ত হলো ভুল আম্পায়ারিং।


গেল বৃহস্পতিবার রাতে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে জিততে শেষ বলে ৭ রান দরকার ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। তবে লাসিথ মালিঙ্গার করা ওই বলে কোনো রান নিতে পারেননি স্ট্রাইকিং প্রান্তে থাকা শিভাম ডুবে। ফলে ৬ রানে ম্যাচ জিতে যায় রোহিত শর্মার দল।

পরে টিভি রিপ্লেতে দেখা যায়, বল ছোঁড়ার সময় মালিঙ্গার পা দাগের চেয়ে প্রায় এক ইঞ্চি বাইরে ছিল। আম্পায়ারদের চোখ এড়িয়ে যাওয়ায় তা নো বল হয়নি।

এ নিয়েই সৃষ্টি হয়েছে তুমুল বিতর্ক। ম্যাচ শেষে ক্ষোভ লুকিয়ে রাখতে পারেননি খোদ বেঙ্গালুরু অধিনায়ক বিরাট কোহলি। বাজে আম্পায়ারিংয়ের ওপর রাগ উগরে দেন তিনি, আমরা পাড়ার ক্রিকেট খেলছি না। আমাদের খেলার লেভেল আইপিএল। আম্পায়ারদের উচিত ছিল চোখ-কান খোলা রাখা। আন্তর্জাতিক মানের টুর্নামেন্টে আম্পায়ারদের এ ভুল কোনোভাবেই মেনে নেয়া যায় না। বিষয়টিকে হাস্যকর বলে মন্তব্য করেন ব্যাটিং মায়েস্ত্রো।

মুম্বাই অধিনায়ক রোহিত শর্মাও বলেন, এমন ভুল নিশ্চয়ই ভালো কিছু নয়। এর আগের ওভারে বুমরাহ একটা বল করেছিল যা ওয়াইড ছিল না।

সেই নো বল না দেয়া নিয়ে সোশ্যাল মিডিয়াতেও চলছে তুমুল বিতর্ক। ক্রিকেটার-ধারাভাষ্যকার থেকে শুরু করে সাধারণ ক্রিকেটপ্রেমীও মেতেছেন সমালোচনায়।

কেভিন পিটারসেন লিখেছেন, আমরা প্রযুক্তির বিশ্বে বাস করি। এরকম নো বলের ঘটনা উচিত না।

হার্শা ভোগলে বলেন, এমন ভুল কাম্য নয়। তবে আম্পায়াররাও ভুল করতে পারেন।

ভুল সিদ্ধান্ত নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন ডিন জোন্স। তার মন্তব্য, নো বল ডাকার জন্য আরেকজন আম্পায়ার মাঠে থাকার সময় এসেছে।

ফাফ ডু প্লেসিস মনে করেন, সব ফরম্যাটে শুধু আউট হওয়ার সময় নো বলের বিষয়টি খতিয়ে দেখা হয়। তাই অন্যান্য সময় অনেক নো বল ধরা পড়ে না।

আকাশ চোপড়া বলেন, আম্পায়ারের এ ভুল অবিশ্বাস্য। এ তো গেল ক্রিকেটার-ধারাভাষ্যকারদের কথা। ক্রিকেট বোদ্ধা ও সমর্থকরাও এমন ভুলের সমালোচনায় মেতেছেন। তারা বলছেন, অত্যাধুনিক প্রযুক্তির যুগে এমন ভুল কাম্য নয়। তাদের মন্তব্য, সঠিক সিদ্ধান্ত দিলে ম্যাচের ফলও বদলে যেতে পারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালিঙ্গা

১৯ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন