Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

কংগ্রেসের ভরাডুবির কারণ মুসলিম ভোটারদের অনীহা

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের জম্মু-কাশ্মীরের পর আসাম, পশ্চিমবঙ্গ এবং কেরালায় সবচেয়ে বেশি মুসলমান বাস করে। এই রাজ্যগুলোতে প্রতিবছরই মুসলমানদের ভোট নির্বাচনে একটি বিরাট প্রভাব ফেলে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। কিন্তু মুসলিমরা সাধারণত কংগ্রেসকে ভোট দিলেও এবার তার ব্যতিক্রম ঘটেছে। মুসলিম ভোটাররা ভোট না দেয়ার কারণেই আসামের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। আর প্রথমবারের মতো আসামের মসনদ দখল করেছে ক্ষমতাসীন বিজেপি। আসামের পরাজয় কংগ্রেসের জন্য খুবই বেমানান। কেরালায়ও কংগ্রেসের জোট দল আগের চেয়ে কম আসন পেয়েছে। এমনকি মুসলিম অধ্যুষিত আসনেও কম ভোট পেয়েছে সোনিয়া গান্ধীর দল। আসামে বিজেপি পেয়েছে ৮৬টি আসন, কংগ্রেস ২৬টি, এআইইউডিএফ ১৩টি ও অন্যান্যরা পেয়েছে ১টি।
এবারের নির্বাচনে আসামের মুসলিম অধ্যুষিত ৮টি আসনে জয়ী হয়েছে নরেন্দ্র মোদির ক্ষমতাসীন দল বিজেপি। কেরালায় বামপন্থী এলডিএফ মুসলিম অধ্যুষিত অনেক আসনে জয়ী হয়েছে। কেরালায় মুসলিম অধ্যুষিত ৪৩ আসনে বরাবরই কংগ্রেস জোট ইউডিএফ জয়ী হতো। বিপরীতে এলডিএফ পেয়েছে ২২ আসন। কেরালায় এলডিএফ মোট ৮২টি আসন, ইউডিএফ পেয়েছে ৪৭ আসন। তবে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর তৃণমূল কংগ্রেস আধিপত্য ধরে রেখেছে। পশ্চিমবঙ্গের ২৯৪ আসনের মধ্যে মমতা দল পেয়েছে ২১১টি। সিপিএম ৩২, কংগ্রেস ৪৪টি ও বিজেপি পেয়েছে ৩টি আসন। টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কংগ্রেসের ভরাডুবির কারণ মুসলিম ভোটারদের অনীহা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ