Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আইইবির ৮ সদস্যের তদন্ত কমিটি

এফ আর টাওয়ারে আগুন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

নরাজধানীর বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউর এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকান্ডের যথাযথ কারণ অনুসন্ধানের জন্য আট সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)। এ কমিটিকে আগামী সাত দিনের মধ্যে অগ্নিকান্ডের যথাযথ কারণ অনুসন্ধান ও সুপারিশমালা প্রণয়ন করতে বলা হয়েছে। গতকাল শুক্রবার এ কমিটি গঠন করা হয়েছে। আইইবির সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুল হুদাকে আহ্বায়ক এবং আইইবির
সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক ও আন্তর্জাতিক) প্রকৌশলী কাজী খায়রুল বাশারকে সদস্য সচিব করে কমিটি হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন,আইইবির কেন্দ্রীয় কাউন্সিল সদস্য প্রকৌশলী হামিদুল হক, প্রফেসর ড. প্রকৌশলী মুনাজ আহমেদ নুর, আইইবির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো. হাবিবুর রহমান, আইইবির যন্ত্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মো. আবদুর রশিদ সরকার, আইইবির তড়িৎকৌশল বিভাগের সদস্য ড. প্রকৌশলী ইয়াছির আরাফাত এবং কেমিক্যাল কৌশল বিভাগের সদস্য ড. প্রকৌশলী ইয়াছির আরাফাত খান। তবে কমিটি চাইলে তদন্তের স্বার্থে সদস্য সংখ্যা আরও বাড়াতে পারবে।
কমিটিকে বনানীর এফআর টাওয়ারে আগুনে পুড়ে যাওয়া ভবন এবং এর সংলগ্ন আশপাশ এলাকা সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করতে বলা হয়েছে। এরপর প্রকৌশল ও কারিগরি বিষয়াদি পরীক্ষা-নিরীক্ষা করে অগ্নিকান্ডের যথাযথ কারণ অনুসন্ধান ও সুপারিশসহ একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন তৈরি করবে কমিটি। প্রতিবেদনটি আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদের কাছে জমা দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইইবি


আরও
আরও পড়ুন