Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

চীনের ১২০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন

বিদ্যুৎ সঞ্চালন লাইন উন্নয়ন ও সম্প্রসারণ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বিদ্যুৎ খাতের উন্নয়ন ও স¤প্রসারণসহ বাংলাদেশের চারটি প্রকল্পে চীনের এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) বিনিয়োগ করছে। এসব প্রকল্প ২০২১ সালের মধ্যে সাশ্রয়ী বিদ্যুৎ সরবরাহে সরকারের দেয়া লক্ষ্যের পরিপূরক। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে বিদ্যুৎ বিতরণ সক্ষমতা বিকশিত হবে, গ্রাম ও শহরে বিদ্যুতের ব্যবহার বাড়বে, গ্যাস উৎপাদনে দক্ষতাসহ বিদ্যুৎ উৎপাদন সক্ষমতাও বাড়বে।
চট্টগ্রাম অঞ্চলে বিদ্যুৎ সঞ্চালন লাইনের উন্নয়ন ও স¤প্রসারণ প্রকল্পে ১২০ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে চীনের এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। গত বৃহস্পতিবার এআইআইবির প্রেসিডেন্ট জিন লিকুন এ ঋণ অনুমোদন করেন।
জানা গেছে, বিদ্যুৎ সঞ্চালন লাইনের উন্নয়ন ও স¤প্রসারণ প্রকল্পের আওতায় চট্টগ্রামে ৪৬ কিলোমিটার ডাবল সার্কিট সঞ্চালন লাইন ও প্রয়োজনীয় উপকেন্দ্র নির্মাণ করা হবে। এর মাধ্যম ওই এলাকায় বিদ্যুতের ভোল্টেজের স্থিতি উন্নয়ন এবং ভোল্টেজের ওঠানামা কমিয়ে আনাসহ ব্যবসায়িক ও আবাসিক গ্রাহকদের নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা করা হবে। প্রকল্পটি ২০২২ সালের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ