Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

চাঁদপুর টেকনিক্যাল ও কলেজের শিক্ষকদের কর্মবিরতি

কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

চাঁদপুর টেকনিক্যাল ও কলেজের দ্বিতীয় শিফটের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা লাগাতর কর্মবিরতি শুরু করেছে। গত বৃহস্পতিবার ২৮ মার্চ থেকে কর্মবিরতি শুরু হয়। পলিটেকনিক, মনোটেকনিক, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ সমূহে প্রথম শিফটের মতো দ্বিতীয় শিফটেও ক্লাস পরিচালিত হয়।
দ্বিতীয় শিফটের পারিশ্রমিক হিসেবে মূল বেতনের ৫০ ভাগ পেয়ে আসছিলেন শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রুপকল্প বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষক কর্মকর্তা-কর্মচারীরা মূল বেতনের মাত্র ৫০ ভাগ সম্মানী নিয়েই ক্লাস পরিচালনা করে আসছিলেন। কিন্তু তাদের দাবি একটি মহলের ষড়যন্ত্রে তা জুলাই ২০১৮ থেকে অর্থ মন্ত্রণালয়ের একটি আদেশ মোতাবেক তা কমিয়ে ৩০ ভাগ এ নামিয়ে আনা হয়েছে।
শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা জানান, তাদের সঙ্গে অমানবিক আচরণ করা হচ্ছে এবং তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। তাদের দ্বিতীয় শিফটের পারিশ্রমিক আগের মতো মূল বেতনের ৫০ ভাগ বহাল রেখে পর্যায়ক্রমে শতভাগ উন্নীত করার জোর দাবি জানানো হয়।
বাংলাদেশ পলিটেকনিক, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে শিক্ষক সমিতি, বাংলাদেশ পলিটেকনিক, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে শিক্ষক পরিষদ, কারিগরি শিক্ষা অধিদফতর ও অধিদফতরাধীন কর্মচারী সমিতির সম্মিলিত কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী দেশের সব পলিটেকনিক, মনোটেকনিক, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে একযোগে এ কর্মসূচি পালিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন