Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

প্রিন্সিপাল ইব্রাহীম খাঁর ৪১তম মৃত্যুবার্ষিকী পালিত

ভূঞাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

উপমহাদেশের প্রথম মুসলিম প্রিন্সিপাল, সব্যসাচী লেখক প্রিন্সিপাল ইব্রাহীম খার ৪১ত মৃত্যু বার্ষিকী গতকাল শুক্রবার তাঁর জন্মস্থান টাঙ্গালের ভ‚ঞাপুরে পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে ইব্রাহীম খাঁ সরকারি কলেজ মসজিদ ও আসাদুজ্জামান খান হাফেজিয়া মাদরাসায় খতমে কোরআন, ইব্রাহীম খাঁ সরকারি কলেজের শিক্ষক, ছাত্র-ছাত্রীর সমন্বয়ে তার মাজারে পুস্পস্তবক অর্পন ও দোয়া অনুষ্ঠিত হয়। ভ‚ঞাপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে শিক্ষক, ছাত্র-ছাত্রী র‌্যালি সহকারে মাজারে পুস্পস্তবক অর্পণ শেষে বিদ্যালয়ে লেখকের কর্ম ও জীবনের উপর আলোচনা সভা করে।

উল্লেখ্য, প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ ১৮৯৪ সালে ১ সেপ্টেম্বর টাঙ্গাইলের ভ‚ঞাপুর উপজেলার শাহবাজনগর (বিরামদী) গ্রামে জন্ম গ্রহন করেন এবং ১৯৭৮ সালে ২৯ মার্চ মৃত্যু বরণ করেন। ৮৪ বছরের জীবনে তিনি প্রতিষ্ঠা করেছেন স্কুল, কলেজ, মাদরাসাসহ, অনেক শিক্ষা প্রতিষ্ঠান। বাংলা সাহিত্য তিনি উল্লেখ যোগ্য অবদান রেখে গেছেন। তাঁর কর্মময় জীবনে তিনি করটিয়া সাদৎ বিশ্ববিদ্যালয় কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল, ঢাকা মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রেসিডেন্ট, বাংলা কলেজের প্রতিষ্ঠাতা সদস্য সচিব, পূর্বপাকিস্তানে জাতিসংঘের প্রতিনিধি প্রাদেশিক শিক্ষক সমিতির সভাপতি, ১৯৬৪ সালে বাংলার প্রাদেশিক আইন সভার সদস্য, ১৯৬২ সালে জাতীয় পরিষদের সদস্য, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সিনেট সদস্য, বাংলা একাডেমির নির্বাচিত সদস্য, পূর্ব বাংলার জাতীসংঘের সাধারণ পরিষদের সদস্য নির্বাচিত হন। এছাড়াও তিনি বাংলা একাডেমি ও একুশে পদকে ভূষিত হন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন